স্বচ্ছ ভারত অভিযান সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন

Swachh Bharat Abhiyan In Bengali

Swachh Bharat Abhiyan In Bengali

সূত্র :- gkkhoj . com

Swachh Bharat Abhiyan In Bengali

সম্প্রতি নতুন Government ক্ষমতায় আসার পর ভারতের আশপাশ পরিষ্কার রাখার লক্ষ্যেই একটি Abhiyan চালু করেন। যার নাম স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan)। আজকের নিবন্ধে এই অভিযান নিয়ে আলোচনা করা হবে এবং পাশাপাশি আমরা এই Abhiyan সম্পর্কে কিছু তথ্য আপনাদের সঙ্গে ভাগ করে নেব।

ভারত একটি প্রাচীন সংস্কৃতি। একে পবিত্র রাষ্ট্র বলে মনে করা হয় এবং এখানকার মানুষ খুব ধর্মীয়। ভারতে বিভন্ন ধর্মের মানুষ বাস করে। এই ভিন্ন ধর্মের মানুষ নিজেদের সম্পূর্ণ নিষ্ঠার সঙ্গে পালন করে। তবে এটা সত্যিই আমাদের যত স্বচ্ছতা অথবা পরিষ্কার পরিচ্ছন্নতা সব ধর্মীয় স্থানে এবং নিজেদের বাড়িতেই সীমাবদ্ধ। আশেপাশের পরিবেশ নিয়ে ভারতীয়রা সচেতন নয়। আমাদের আশেপাশের পরিবেশ পরিষ্কার এবং স্বচ্ছ রাখার আমাদের কর্তব্য কিন্তু ভারতীয়রা সেই কর্তব্য কতটুকুই বা পালন করে। তাদের আশপাশ পরিষ্কার রাখা নিয়ে কোন মাথা ব্যথা নেই। আর আমাদের রাস্তাঘাট, পার্ক অথবা পাবলিক প্লেস অপরিষ্কার থাকার একমাত্র মূল কারণই হল আমরা ভারতীয়রা। তাই প্রত্যেক ভারতীয়দের মনে স্বচ্ছতার সচেতনতা জাগিয়ে তোলার জন্য India Government এর এই উদ্যোগ।

স্বচ্ছ ভারত অভিযান কি (What Is Swachh Bharat Abhiyan)

স্বচ্ছ ভারত অভিযান কি (What Is Swachh Bharat Abhiyan)

ভারতকে পরিষ্কার লক্ষ্যে ২০০৪ সালে ২ রা অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই উদ্যোগ। Swachh Bharat Abhiyan এর লক্ষ্যে ছিল ২০১৯ সালে ২ রা অক্টোবরের মধ্যে প্রত্যেক পরিবারের শৌচালয় তৈরি করে দেওয়া, কঠিন এবং তরল বর্জ্য পদার্থ নিষ্পত্তির ব্যবস্থা, গ্রামে এবং শহরে পরিচ্ছন্নতা এবং পর্যাপ্ত পরিমাণ জলের ব্যবস্থা করে দেওয়া।

জন্মবার্ষিকী উপলক্ষে পিতা মহাত্মা গান্ধীর প্রতি একটি উপযুক্ত শ্রদ্ধা জানানোর সবচেয়ে ভালো মাধ্যম স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan)। কারণ তিনি আমাদের দেশের পরিচ্ছন্নতা কর্মের একজন মহান সমর্থক ছিলেন এবং সারাজীবন পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি কাজকর্মের সাথে যুক্ত ছিলেন।

স্বচ্ছ ভারত অভিযানের উদ্দেশ্যে (Objectives Of Swachh Bharat Abhiyan)

স্বচ্ছ ভারত অভিযানের উদ্দেশ্যে (Objectives Of Swachh Bharat Abhiyan)

২ রা অক্টোবর ২০১৯ সালে “Swachh Bharat” এর মিশন এবং এর লক্ষ্যে পূরণ করার জন্য India Government এর দ্বারা মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকীতে ভারত স্বচ্ছ করার লক্ষ্যে ‘স্বচ্ছ ভারত অভিযান’ (Swachh Bharat Abhiyan) চালু করা হয়েছিল। Government দ্বারা ঘোষণা করা হয়েছিল এই Abhiyan এর জন্য খরচ হতে পারে ৬২০০০ কোটি টাকা। স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) উদ্দেশ্যেগুলি হল –

  • ভারতে খোলা জায়গায় মলমুত্র বন্ধ করা।
  • অস্বাস্থ্যকর শৌচাগারের পরিবর্তে ফ্লাশ টয়লেটে রূপান্তরিত করা।
  • মানুষের আচরণগত পরিবর্তন আনতে জনগণকে সুস্থ পরিচ্ছন্নতা অনুশীলন সম্পর্কে সচেতন করা।
  • জনসাধারণের সচেতনতা সৃষ্টির জন্য স্যানিটেশন ও জনস্বাস্থ্যের কর্মসূচির সাথে মানুষের সংযোগ স্থাপন করা।
  • গ্রামীণ এলাকায় প্রত্যেক পরিবারে টয়লেট এবং কঠিন এবং বর্জ্য অপসারণের ব্যবস্থা করে দেওয়া।
  • Swachh Bharat গড়ে তোলার জন্য প্রত্যেক মানুষকে পরিষ্কার- পরিচ্ছন্নতা কর্মসূচিতে যোগদান করানো।
  • পরিষ্কার পরিচ্ছন্নতা সংক্রান্ত সমস্ত ধরণের ব্যবস্থা নিয়ন্ত্রিত, ডিজাইন এবং পরিচালনা করার জন্য শহুরে স্থানীয় সংস্থাগুলিকে শক্তিশালী করে তোলা।

স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan)

স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan)

Pradhanmantri Swachh Bharat Abhiyan এ মনোযোগ দেওয়ায় কর্পোরেট ভারতও এই Abhiyan সফল করে তুলতে এগিয়ে আসে। কর্পোরেট সামাজিক দায়িত্বের অধীনে Swachh Bharat কাজকর্মে পাবলিক এবং ব্যক্তিগত সংস্থাগুলিকে যুক্ত করা হচ্ছে, যা ২০১৩ সালে আইনি অনুযায়ী বাধ্যতামূলক। সিএসআর একটি পদ্ধতিভিত্তিক কাজ যার মাধ্যমে কোম্পানিগুলি সমাজের কল্যাণে পুঁজি বিনিয়োগ করে থাকে। একটি অনুমান অনুযায়ী দেখা যায় কর্পোরেট সেক্টরগুলির ১০০০ কোটি টাকা স্বচ্ছতা Prakalpa এর পাইপলাইনে রয়েছে।

দেশের সকল নাগরিকদের প্রচেষ্টায় ভারতকে Swachh করে তোলার জন্য এই স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) শুরু হয়েছিল। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন এই Abhiyan এ যে কেউ সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে পারেন।

Pradhanmantri Narendra modi Swachh Bharat Abhiyan এর মধ্যে দিয়ে ২০১৪ সাল থেকে এখনো পর্যন্ত ৪ কোটি ৪০ লাখ টয়লেট নির্মিত করা হয়েছে।

এই Prakalpa এর সূচনার দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং নিজে রাস্তার আবর্জনা পরিষ্কার করার জন্য ঝাড়ু তুলে নেন নিজের হাতে এবং স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) সফল করার লক্ষ্যে সকল দেশবাসীর উদ্দেশ্যে বলেন “না গন্দগি করেঙ্গে, না করনে দেঙ্গে’। এই Prakalpa এর পর থেকে দেশবাসীর মনে দায়িত্ববোধের জাগরণ হয়েছে এবং প্রচুর নাগরিক এই Prakalpa এ যোগদান করছে Swachh Bharat গড়ে তোলার লক্ষ্যে। বড় বড় শিল্পপতি, বড় বড় বলিউড তারকা থেকে ক্রীড়াবিদ প্রধানমন্ত্রীর এই Prakalpa এর যোগদান করেন। সারা দেশের নাগরিক দেশের জন্য যেসমস্ত স্বচ্ছতার কাজ করছে তাদের ছবি তুলে ধরার জন্য একটি পোর্টালও চালু করা হয়েছে। তাই স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) প্রকল্প একটি সফল Prakalpa এবং আমাদের দেশ ভবিষ্যতে আরও পরিষ্কার পরিচ্ছন্ন হবে।

সারকথাঃ

স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) প্রকল্প শুধুমাত্র সরকারি নয় বরং দেশের নাগরিক এবং কর্পোরেট সেক্টর ভারতকে স্বচ্ছ করে তোলার জন্য তাদের ভূমিকা পালন করছে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ Swachh Bharat Abhiyan কবে চালু করা হয়?

উঃ Swachh Bharat Abhiyan ২০০৪ সালে ২ রা অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই উদ্যোগে চালু করা হয়।

প্রঃ Swachh Bharat Abhiyan প্রকল্পে সকল নাগরিক কি যোগদান করতে পারবে?

উঃ হ্যাঁ, যে কেউ এই Prakalpa এ যোগদান করতে হবে। প্রধানমন্ত্রী নিজে এই কথা ঘোষণা করেছিলেন।

প্রঃ Swachh Bharat Abhiyan কীভাবে নিযুক্ত হব?

উঃ Swachh Bharat Abhiyan এ নিযুক্ত হওয়ার জন্য আপনি প্রথমে একটি অপরিষ্কার স্থানের ছবি তুলুন এবং সেটি পরিষ্কার করে সেই একই স্থানের ছবি তুলুন এবং সোশ্যাল মিডিয়ায় Upload করুন। অর্থাৎ স্থানটি পরিষ্কার হওয়ার আগে এবং পরে উভয় ছবি Social media পোস্ট করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here