Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প এর জন্য আবেদন

mukti dhara prakalpa

mukti dhara prakalpa

সূত্রঃ- http://aitcofficial.org

Muktidhara Prakalpa In Bengali

গ্রামবাংলার মানুষদের জন্য রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প চালু করেন। ২০১৩ সালে পুরুলিয়ায় রাজ্য সরকারের এবং নাবার্ডের আর্থিক সহায়তায় চালু করা হয় এই প্রকল্প। এই prakalpa স্ব-নির্ভর গোষ্ঠীর সদস্যদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়ার লক্ষ্যে চালু করা হয়।

দারিদ্র্য থেকে মুক্তি, ডানা মেলে বাঁচার স্বপ্ন এবং দলগত ভাবে দারিদ্র্যের সঙ্গে মোকাবিলা করা এবং উন্নয়নের পথে হাঁটা এটাই Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প এর বিষয়বস্তু। স্বনির্ভর গোষ্ঠীর বেকার সদস্যদের নিখরচায় প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়ার জন্য Muktidhara prakalpa (মুক্তিধারা প্রকল্প) চালু করেছেন রাজ্য সরকার। এই prakalpa এর মাধ্যমে আপনিও নিতে পারেন প্রশিক্ষণ, তবে তার আগে আপনাকে জানতে হবে কারা এই prakalpa এর জন্য Apply করতে পারবেন এবং কীভাবেই বা করবেন আবেদন। তাই আজকের এই নিবন্ধে Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প সম্পর্কিত সমস্ত তথ্য আপনাদের জানাব।
আজকের আর্টিকেলে রইল Muktidhara prakalpa (মুক্তিধারা প্রকল্প) এর জন্য জন্য যোগ্যতা এবং Apply করার পদ্ধতি।

mukti dhara

সূত্রঃ- govinfo . me

মুক্তিধারা প্রকল্প কি (What Is Muktidhara Prakalpa)

2013 সালে 7 ই মার্চ স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তর উদ্যোগে দারিদ্র্যতা দূরীকরণের উদ্দেশ্যে চালু করা হয় Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প। এই prakalpa এর মাধ্যমে গ্রামের স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করে কর্মসংস্থান করে দেওয়ার দায়িত্ব গ্রহণ করেন রাজ্য সরকার।

স্বনির্ভর গোষ্ঠীর তরফ থেকে বিভিন্ন কাজের উপর দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেওয়া স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের। গত দুই বছরে এই prakalpa এর অধীনে মোবাইল সারাই, পাটের ব্যাগ তৈরি করার কৌশল, প্যাকেজিং, কাগজের ব্যাগ তৈরি, গহনা তৈরি এছাড়াও বিভিন্ন পণ্য তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বর্তমানে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার সম্পূর্ণরূপে রূপায়ণ করেছে এই prakalpa। এই prakalpa এর অধীনে বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠী গঠন করা হছে এবং বহুমুখী উন্নয়নের পরিকল্পনা করা হছে। গ্রামবাংলার স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের প্রশিক্ষিত করে তাদের জীবনের মান উন্নয়ন করার তোলার চেষ্টা চালানো হছে। এই prakalpa এর মাধ্যমে বেকার স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা স্বাবলম্বী হয়ে উপার্জন করছে। এছাড়াও সেলাই, মুরগি- হাঁস লালন পালন, প্রিন্টিং সহ ভিন্ন ধরনের হস্তকলার প্রশিক্ষণ দেওয়া হছে।

প্রথম পর্যায়ে এই prakalpa চালু করা হয় পুরুলিয়া। বলরামপুর এবং পুরুলিয়া ১৩৯ টি স্বনির্ভর গোষ্ঠীর সদস্য প্রশিক্ষিত হয়েছে। এই সাফল্য পাওয়ার পর এই প্রকল্পটি অন্যান্য জেলায়ও ছড়িয়ে পড়ে। এরপরে পশ্চিম মেদিনীপুরে Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প চালু হয় এবং ধীরে ধীরে বর্তমানে হুগলী, হাওড়া, নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বর্ধমান এবং মুর্শিদাবাদে এই prakalpa চালু করা হয়েছে।

Muktidhara 1

সূত্রঃ- wb.gov . in

মুক্তিধারা প্রকল্পের সুবিধা (Benefits Of Muktidhara prakalpa)

• Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প চালু হওয়ার পরে বেকারত্ব হ্রাস পেয়েছে।
• এই prakalpa এর অধীনে স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা বেড়েছে।
• বেকার স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা স্বাবলম্বী হয়েছে।
• স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা ভিন্ন ধরনের কাজের জন্য প্রশিক্ষণ পাবে।
• দারিদ্র্যতা হ্রাস হবে।
• এই prakalpa এর অধীনে স্বনির্ভর গোষ্ঠীর তরফ থেকে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের ভিন্ন কাজের উপর দক্ষতা বৃদ্ধি করার জন্য প্রশিক্ষণ দেবে।
• এই prakalpa এর মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের প্রশিক্ষিত করে কর্মসংস্থানের ব্যবস্থা করছে রাজ্য সরকার।

muktidhara 1

সূত্রঃ- www.ideasforindia. in

সুপারিশ নিবন্ধন :-

মুক্তিধারা প্রকল্পের জন্য কারা আবেদন করতে পারবে (Who can Apply For Muktidhara Prakalpa)

• যেই সমস্ত জেলাগুলিতে এই prakalpa চালু করা হয়েছে, সেই সব জেলার দরিদ্র মানুষেরা Muktidhara prakalpa এর জন্য Apply করতে পারবে।
• স্বনির্ভর গোষ্ঠীর সদস্য যারা এখনও পর্যন্ত কোন সরকারি প্রশিক্ষণ পাননি, তারা চাইলে এই prakalpa এর অন্তর্ভুক্ত হতে পারবে।
• জেলার দরিদ্র মানুষ একসঙ্গে নতুন করে স্বনির্ভর গোষ্ঠী চালু করে এই prakalpa এর আওতায় আসতে পারবে।

muktiসূত্রঃ- publicsphereproject . org

How To Apply For Muktidhara Prakalpa?

এই prakalpa এর Apply করার জন্য আপনাকে জেলার স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি আধিকারিক অথবা ব্লকের গোষ্ঠীর সুপার ভাইজারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

এই prakalpa এর জন্য ইতিমধ্যেই জেলা প্রশাসনিক টিম তৈরি করা হয়েছে। আপনি যদি বিভিন্ন কাজে প্রশিক্ষণ হয়ে উপার্জন করতে চান তাহলে অবশ্যই Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প এর মাধ্যমে আপনার যাওয়া উচিত।

সারকথাঃ
WBSCL (পশ্চিমবঙ্গের স্বনির্ভর নিগম লিমিটেড) Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প রূপায়ণের দায়িত্বভার গ্রহণ করেছে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ Muktidhara Prakalpa এর সুবিধা কি?

উঃ Muktidhara Prakalpa এর মাধ্যমে গ্রামবাংলার স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের বিনামূল্যে বিভিন্ন কাজের জন্য প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থান করে দেবে রাজ্য সরকার।

প্রঃ Muktidhara Prakalpa এর সুবিধা কি শুধুমাত্র স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরাই পাবে?

উঃ হ্যাঁ, এই Prakalpa এর অধীনে শুধুমাত্র দরিদ্র স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরাই সুবিধা পাবে।

প্রঃ যারা দরিদ্র কিন্তু স্বনির্ভর গোষ্ঠীতে অন্তর্ভুক্ত নয় তারা কি Muktidhara Prakalpa এর আওতায় আসতে পারবে না?

উঃ যারা স্বনির্ভর গোষ্ঠীর সদস্য নয় তারা নতুন করে একসঙ্গে স্বনির্ভর গোষ্ঠী গড়ে এই প্রকল্পের জন্য Apply করতে পারবে।

প্রঃ Muktidhara Prakalpa এর Apply করার জন্য কোথায় Contact করতে হবে?

উঃ এই Prakalpa এর জন্য জেলার স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি আধিকারিক অথবা ব্লকের গোষ্ঠীর সুপার ভাইজারের সঙ্গে Contact করতে হবে।

প্রঃ Muktidhara Prakalpa কোন কোন জেলায় Open করা হয়েছে?

উঃ এই Prakalpa পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, হুগলী, হাওড়া, নদিয়া, দুই ২৪ পরগনা, বর্ধমান এবং মুর্শিদাবাদে Open করা হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here