কন্যাশ্রী পর এবার চালু হল Sukanyashree।সুকন্যাশ্রী

sukanyashree

sukanyashree

সূত্রঃ- www.sangbadpratidin . in

Sukanyashree Prakalpa In Bengali

দেশের অভ্যন্তরে ও বাইরে কন্যাশ্রী প্রকল্প বিশাল সাফল্যে পাওয়ার রাজ্য জুড়ে West Bengal Government এর অনুপ্রেরণায় নারীদের কল্যাণের উদ্দেশ্যে আরও একটি Prakalpa চালু করেছেন, যার নাম Sukanyashree।সুকন্যাশ্রী । মেয়েদের অর্থনৈতিকভাবে Independent করার লক্ষ্যে রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Sukanyashree Prakalpa (সুকন্যাশ্রী প্রকল্প) চালু করেন। ০-৫ বছরের সকল মেয়ে শিশুদের জন্য এই Prakalpa চালু করা হয়।

Sukanyashree।সুকন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে শিশু ১৮ বছর বয়স হলে তার bank account পৌঁছে যাবে ৬ লাখ টাকা। এছাড়াও সে Kanyashree Prakalpa এর সুবিধা ভোগ করতে পারবে। তবে তার জন্য কিছু শর্ত পালন করতে হবে। সেই শর্ত কি সেটা জানতে হলে আপনাকে আজকের নিবন্ধটি (Article) পুরো পড়তে হবে। কারন এই Article থেকে আপনারা জানতে পারবেন Sukanyashree Prakalpa (সুকন্যাশ্রী প্রকল্প) কি, এই Prakalpa এর সুবিধা এবং কারা এই প্রকল্পের এর সুবিধা লাভ করবে। আসুন তাহলে জেনে নিই Sukanyashree।সুকন্যাশ্রী বিস্তারিত তথ্য।

sukanyashree 1

সূত্রঃ- d18tct7ncvaqt7.cloudfront . net

সুপারিশ নিবন্ধন :-

সুকন্যাশ্রী প্রকল্প কি (What Is Sukanyashree Prakalpa)?

Sukanyashree।সুকন্যাশ্রী হল নারীদের কল্যাণের উদ্দেশ্যে চালু করা হল একটি Prakalpa। এই অধীনে ০-৫ বছর পর্যন্ত মেয়ে শিশুদের এই Prakalpa এর under এ অন্তর্ভুক্ত করা হবে এবং শিশুটির ১৮ বছর হলে ৬ লাখ টাকার আর্থিক সহায়তা পাবে রাজ্য সরকারের কাছ থেকে। কন্যাদের higher education সহ future সুনিশ্চিত করাই এই Prakalpa এর মূল উদ্দেশ্যে।

Sukanyashree Prakalpa এর অধীনে ০-৫ বছরের কন্যা সন্তানের অভিভাবকদের West Bengal Government এর তরফ থেকে বিনামূল্যে ১০১ টি গাছের চারা দেওয়া হবে। যাদের পরিবারে ১ বিঘা জমি রয়েছে সেই সমস্ত পরিবার এই Prakalpa এর অধীনে প্রথম অগ্রাধিকার পাবে। ওই জমিতে ১০১ টি চারাগাছ সঠিক পরিচর্যা করে বড় করে তুলতে হবে। গাছটি লালন পালনের সমস্ত রকম খরচ চালাবে Government। এই Tree রোপণের খরচা বাবদ রাজ্য সরকার থেকে ১৮ হাজার ৩৪০ টাকা মতো আর্থিক সহায়তা প্রদান করবে এবং চারা গাছটি লালন পালন করে বড় করে তুলতে ১৫৮ জন শ্রমিকের পারিশ্রমিক বাবদ ২৬ হাজার ৭৫২ টাকা দেবে রাজ্য সরকার।

গাছ লাগানোর পর ৩ বছরের থেকে ৬০০০০ টাকা করে আয় পেতে পারে এবং সেখান থেকে ৩০০০০ টাকা ওই শিশুটির ব্যাংক একাউন্টে জমা করতে হবে তার ভবিষ্যতের জন্য। হিসাব অনুযায়ি শিশুর 14 years বয়স পর্যন্ত ব্যাংক একাউন্টে টাকা জমবে প্রায় ৩ লাখ টাকা এবং শিশুর ১৮ বছর বয়সে গিয়ে টাকা দাঁড়াবে প্রায় ৬ লাখ টাকা।

যাদের জমি নেই তারা এই Prakalpa এর আওতায় আসতে পারবে তবে তাদের ওই ১০১ টি চারা রাস্তার ধারে, সরকারি স্কুলে অথবা সরকারি জমিতে রোপণ করতে হবে। নদিয়া জেলা থেকে এই Prakalpa প্রথম চালু করা হয়।

sukaynashrree 2

সূত্রঃ- cloud.millenniumpost . in

সুকন্যাশ্রী প্রকল্পের সুবিধা (Benefits Of Sukanyashree Prakalpa)

• এই Prakalpa এর মাধ্যমে রাজ্যের প্রত্যেক কন্যা সন্তানদের ভবিষ্যৎ সুনিশ্চিত হবে।
• ০-৫ বছরের যেকোনো শিশু এই প্রকল্পের আওতায় আসতে পারবে।
• এই Prakalpa এর মাধ্যমে মেয়েদের উচ্চশিক্ষার পথ সুনিশ্চিত হবে।
• ১৮ বছর বয়সে উচ্চশিক্ষার জন্য ৬ লাখ থাকা পাবে রাজ্য সরকারের কাছ থেকে।
• গাছটি লালন পালন করার জন্য সরকার থেকে আর্থিক সহায়তা পাবে প্রত্যেক শিশুর পরিবার।
• Sukanyashree Prakalpa এর মাধ্যমে বৃক্ষ রোপণ বৃদ্ধি হবে।

পশ্চিমবঙ্গের যেকোনো শিশু ০-৫ বছরের মধ্যে এই Prakalpa এর আওতায় আসতে পারবে তার জন্য আলাদা কোন যোগ্যতার কথা সরকার তরফ থেকে জানানো হয় নি। যেসমস্ত শিশুর পরিবারে এক বিঘা মতো জমি থাকবে তারা প্রথমে এই Prakalpa এর আওতায় আসবে।

সারকথাঃ

Sukanyashree।সুকন্যাশ্রী প্রকল্পের মূল উদ্দেশ্যে হল রাজ্যের নারীদের ভবিষ্যতের পথ উজ্জ্বল করা।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ 

প্রঃ Sukanyashree Prakalpa এর সুবিধা কি?

উঃ Sukanyashree Prakalpa এর মাধ্যমে ০-৫ বছরের কন্যা সন্তানদের পরিবারকে ১০১ টি চারাগাছ বিনামূল্যে দেবে রাজ্য সরকার এবং গাছটির লালন পালনের জন্য আর্থিক সহায়তা প্রদান করবে। শিশুটি ১৮ বছর হলে ৬ লাখ টাকা তার উচ্চ শিক্ষার জন্য আর্থিক সহায়তা পাবে।

প্রঃ Sukanyashree Prakalpa এর অধীনে কি শুধুমাত্র মেয়ে সন্তানরাই অধিকার পাবে?

উঃ হ্যাঁ, এই Prakalpa শুধুমাত্র কন্যা সন্তানদের জন্য।

প্রঃ এই Prakalpa এর অধীনে ৬ লাখ কীভাবে পাওয়া যাবে?

উঃ Sukanyashree।সুকন্যাশ্রী এর অধীনে দেওয়া গাছগুলির ৩ বছর থেকে শিশুর পরিবার প্রায় ৬০০০০ টাকা পাবে। সেখান থেকে ৩০০০০ টাকা শিশুর ব্যাংকে জমা করলে ১৮ বছর বয়সে টাকার পরিমাণ দাঁড়াবে ৬ লাখ টাকা।

প্রঃ যাদের জমি নেই তারা কি এই Prakalpa এর আওতায় সুবিধা পাবে?

উঃ হ্যাঁ, যাদের জমি নেই তারাও এই Prakalpa এর সুবিধা পাবে। কিন্তু তাদেরকে রাস্তার ধারে, স্কুল অথবা সরকারি জমিতে গাছের চারা পুঁতে গাছটি লালন পালন করতে হবে।

প্রঃ কত বছর পর্যন্ত শিশুরা এই প্রকল্পের জন্য যোগ্য?

উঃ এই প্রকল্পের জন্য শিশুর বয়স ০-৫ বছরের মধ্যে হতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here