জেনে নিন, শেয়ারবাজার ধসের কারণ কী

স্টক মার্কেটে ধ্বসের কারণঃ

ইতিহাসে বিভিন্ন সময়ে শেয়ার বাজারে ধস নেমেছে। যেমন- ১৯২৯ সালে শেয়ার বাজারে ধস ব্ল্যাক মানডে নামে পরিচিত। এছাড়াও এর পরেও ১৯৮৭ সালে শেয়ার বাজারে ধস নামে এবং ২০০৮ সালে শেয়ার বাজারে মন্দা দেখা দায়। শেয়ার বাজারে ধসের কারন অনেক জটিল অবস্থায় পরিণত হয়েছে।

স্টক মার্কেট ধ্বস মানে স্টক মার্কেটে প্রচুর পরিমাণে শেয়ারের মূল্যে একসাথে দ্রুতগতিতে পতনশীলকে বোঝায়। স্টক মার্কেটে ধস হওয়ার ঘটনাকে খুব গুরুত্বপূর্ণ ঘটনা বলে মানা হয়। ২০০৮ সালে ভারতীয় স্টক মার্কেটর পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশগুলিতে স্টক মার্কেটের খুব বড়ো ধরণের পতন ঘটেছিল। আর এটা ছিল সবচেয়ে বড় স্টক মার্কেট ধস।
তাই আজকের এই নিবন্ধে আমি আপনাকে স্টক মার্কেট ধস হওয়ার বিভিন্ন কারণ সম্পর্কিত তথ্য তুলে ধরব।

স্টক মার্কেটে ধ্বসের কারণঃ

সূত্র:- stockinvestor . com

স্টক মার্কেটে ধ্বসের কারণঃ

স্টক মার্কেট ধ্বস নামার নির্দিষ্ট কারন থাকলে ভিন্ন কারন রয়েছে। নীচে স্টক মার্কেটে ধ্বস নামার কারণগুলি দেওয়া হল-

  • ফটকাঃ

স্টক মার্কেটে কিছু লোকজন ফটকা দ্বারা অর্থ উপার্জন করে। ফটকা বলতে জুয়া খেলাকে বোঝায়। যখন আপনি হারে যান, তখন বাজিতে সব কিছু হারিয়ে ফেলেন। আর যদি আপনি জেতেন তাহলে প্রচুর মুনফা অর্জনের আশা থাকে।

যখনই বাজারটি ক্রমশ বৃদ্ধি পায় এবং ক্রমাগত ত্বরান্বিত হয়, তখন কিছু লোক বাজারে খুব বড় পর্যায়ে বাজি ধরতে শুরু করে, বাজার আরও বৃদ্ধি পেতে শুরু করে এবং কিছুদিন পর যখন বাজার থেকে তারা চলে যায়। তখন স্টকের মার্কেটে বিশাল পতন ঘটে।

অর্থনৈতিক মন্দা

সূত্র:- synapsetrading . com

  • অর্থনৈতিক মন্দা:

অর্থনৈতিক মন্দার কারনে স্টক মার্কেটে ধ্বস হয় বা স্টক মার্কেটের ধ্বসের জন্য আর্থিক মন্দা আসে, এটা বলা কঠিন ব্যাপার। ।তবে এটা ঠিক যে স্টক মার্কেটে ধ্বস যদি দীর্ঘ সময় ধরে চলে, তাহলে অবশ্যই আর্থিক মন্দা এসে যায়। অথবা অর্থনৈতিক মন্দা যদি দীর্ঘ সময় ধরে চলে তাহলে স্টক মার্কেট ধ্বস হতে পারে।

  • লড়াইঃ

দেশে লড়াই বা বিশ্বযুদ্ধের মতো অবস্থায় স্টক মার্কেট থেকে টাকা বের করতে থাকে। যার ফলে স্টক মার্কেটে ধ্বস নামে। যেমন- ২০১৭ সালে ভারত এবং পাকিস্তানের মধ্যে একটি ছোট যুদ্ধ হয়। সেই যুদ্ধের কারণে উভয় দেশের স্টক মার্কেটে একটি বড় পতন ঘটেছিল কারন লোকজনদের মধ্যে ভয় চলে এসেছিল।

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দাঃ

সূত্র:- oneindia . com

  • বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দাঃ

বিশ্বে আর্থিক মন্দার প্রভাবেও স্টক মার্কেটে ধ্বস নামতে পারে। এর সবচেয়ে বড় উদাহরণ হল ২০০৮ সাল। যেমন আমেরিকার স্টক এক্সেচেঞ্জে ধ্বস হয়েছিল, যার প্রভাব অন্যান্য দেশগুলির স্টক মার্কেটে উপর পড়েছে। এছাড়া ভারতেও এর খুব খারাপ প্রভাব পড়েছিল এবং ভারতীয় স্টক মার্কেটে ধ্বস নেমেছিল।

স্টক মার্কেট ধ্বসের পর, বিয়ার মার্কেট বিকশিত হয়, তখন বিনিয়োগকারীরা শেয়ার মার্কেট সম্পর্কে হতাশাগ্রস্ত হয়ে পড়ে এবং শেয়ারের দাম পড়ে যাওয়ায় চাহিদা হ্রাস পায়। শেয়ার বাজারে এক বছরে ২০ শতাংশ হারানোর ফল অর্থনীতিবিদরা সাধারণত বিয়ার মার্কেটকেই বোঝায়।বিয়ার মার্কেটে স্টক কেনার ভালো সময় হল, যখন শেয়ারের দাম কম থাকবে এবং মূল্যে বেশি থাকবে। এটি ঠিক স্মার্ট বিনিয়োগকারীর মতো কাজ হবে।

এই কারণগুলি ছাড়া শেয়ারবাজার ধসের কারণ আরও রয়েছে। আশা করি, শেয়ার বাজার ধসের কারণগুলি সম্পর্কে ধারণা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here