Mission Nirmal Bangla।মিশন নির্মল বাংলা প্রকল্প

mission nirmal

mission nirmal

Mission Nirmal Bangla In Bengali

পশ্চিমবাংলার উন্নয়নের জন্য রাজ্য সরকারের তরফ থেকে একটি প্রকল্প চালু করা হয়। যা Mission Nirmal Bangla।মিশন নির্মল বাংলা নামে পরিচিত। ভারত সরকারের দ্বারা চালু করা স্বচ্ছ ভারত অভিযানই রূপেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকার Mission Nirmal Bangla।মিশন নির্মল বাংলা চালু করে । এই prakalpa এর মাধ্যমে শিশু মৃত্যু, জলবাহিত এবং মলবাহিত রোগের প্রকোপ কমেছে এবং নানা ধরণের পেটের অসুখ বহুগুণ কমিয়ে আনা হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্ন সমাজ গড়ে তোলাই এই প্রকল্পের মূল লক্ষ্য। এই prakalpa এর অধীনে গ্রামবাংলায় প্রত্যেকটি স্থানে শৌচাগারের (Toilet) ব্যবস্থা করে দেওয়া এই উদ্দেশ্যে চালু করেন West Bengal Government।

আজকের নিবন্ধে Mission Nirmal Bangla।মিশন নির্মল বাংলা কি এবং এর সম্পর্কিত তথ্য আপনাদের সঙ্গে আলোচনা করব।

Nirmal mission Bangla

সূত্রঃ- wb.gov . in

মিশন নির্মল বাংলা কি (What Is Mission Nirmal Bangla)?

ভারত সরকার Swachh Bharat Mission (স্বচ্ছ ভারত মিশন) অভিযান চালু করার পরই রাজ্য সরকার এই কর্মসূচির পূর্ণগঠিত করার সিধান্ত নিয়েছিলেন এবং চালু করেন মিশন নির্মল বাংলা অভিযান। স্বচ্ছ বাংলা গড়ে তোলার লক্ষ্যেই রাজ্য সরকারের এই plan। সমাজে (বিশেষত গ্রাম বাংলার দিকে) উন্মুক্ত স্থানে মলমুত্র ত্যাগ করার পদক্ষেপই হল মিশন নির্মল বাংলা। গ্রামীণ এলাকায় যেখানে শৌচাগারের ব্যবস্থা নেই এই প্রকল্পের অধীনে শৌচাগার নির্মাণ করার কার্যকর সুনিশ্চিত করবে রাজ্যের সরকার।

২০১৮ সালের মধ্যে জেলার সমস্ত গ্রামীণ এলাকায় প্রতিটি বাড়িতে, শিক্ষা প্রতিষ্ঠানে, অঙ্গনওয়াড়ী কেন্দ্রে, এবং রাস্তাঘাটের ব্যবধানে উন্মুক্ত শৌচ মুক্ত এলাকা গড়ে তোলার প্রতিজ্ঞা নেওয়া হয়েছিল রাজ্য সরকারের তরফ থেকে এবং তা সম্পূর্ণ রুপে সফল হয় । Mission Nirmal Bangla অভিযান ‘দেশের সেরা’ শিরোপা অর্জন করে নিয়েছে ভারত সরকারের কাছ থেকে। এই প্রকল্পের অধীনে প্রায় এখনো পর্যন্ত ৮ লক্ষ শৌচাগার নির্মাণ হয়েছে পশ্চিমবঙ্গের গ্রাম পঞ্চায়েত এলাকায়।

উন্মুক্ত স্থানে মুল্মুত্র বন্ধ করতে পারলে রোগমুক্ত জীবন পাওয়া সম্ভব। বিদ্যালয়ে শৌচাগার না থাকার কারণে মেয়েদের স্কুলে অনুপস্থিতের হার বেশি ছিল। এই prakalpa এর অধীনে গ্রাম পঞ্চায়েত এলাকায় প্রতিটি বিদ্যালয়ে শৌচাগার গড়ে তোলা হয়। যার ফলে মেয়েদের বিদ্যালয়ে অনুপস্থিতির হার হ্রাস পেয়েছে। শৌচাগার ব্যবহার করার পাশাপাশি আবর্জনা সঠিক স্থানে ফেলা, সাবান দিয়ে হাত ধোঁয়া এবং পরিবেশ পরিষ্কার- পরিচ্ছন্ন রাখার ভালো অভ্যাস গড়ে তুলেছে মানুষের মধ্যে।

স্বচ্ছ সমাজ গড়ে তোলার মাধ্যমে মানুষের উন্মুক্ত স্থানে মলমুত্র করার বদভ্যাস ত্যাগের মধ্যে দিয়ে মানুষের জীবনযাত্রার পরিবর্তন এনেছে এই প্রকল্প । শৌচাগারের পাশাপাশি কঠিন এবং তরল বর্জ্য পদার্থ নিষ্কাশন ব্যবস্থা এবং পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে প্রতিটি শৌচাগার তৈরি করার জন্য সরকার ১২০০০ টাকা বরাদ্দ করেছে তবে ২০০০ টাকা শৌচাগারের জল সংরক্ষণের জন্য ব্যবহার করতে হবে। Mission Nirmal Bangla prakalpa এর অধীনে প্রতিটি পারিবারিক শৌচাগার নির্মাণের জন্য ১০০০০ টাকা উৎসাহ ভাতা হিসাবে প্রদত্ত হবে। তবে Toilet নির্মাণের জন্য আর্থিক সাহায্য পেতে হলে ওই পরিবারকে ৯০০ টাকা দিতে হবে।

সারকথাঃ
সবমিলিয়ে সাধারন মানুষের মধ্যে সচেতনতার প্রসার, স্বাস্থ্যবিধি সম্মত অভ্যাস এবং পরিষ্কার- পরিচ্ছন্নতার সম্পর্কে সচেতন করাই এই প্রকল্প চালু করা হয়।

nirmal bangla 1

সূত্রঃ- be.siliguritimes . com

সুপারিশ নিবন্ধন :-

মিশন নির্মল বাংলা প্রকল্পের সুবিধা (Benefits Of Mission Nirmal Bangla)

Mission Nirmal Bangla।মিশন নির্মল বাংলা মাধ্যমে রাজ্যের প্রত্যেকটি গ্রামে শৌচাগার তৈরি করা হবে এবং স্বচ্ছ সমাজ বজায় রাখা সম্ভব হবে।
• গ্রামের আশেপাশে পরিষ্কার পরিচ্ছন্ন থাকবে।
• এই prakalpa গ্রামের প্রতিটি বাড়িতে শৌচাগার থাকবে এবং পরিবারের প্রত্যেক সদস্য সেই শৌচাগার ব্যবহার করতে পারবে।
• সমস্ত অঙ্গনওয়াড়ী কেন্দ্রে শৌচাগারের ব্যবস্থা করা হবে।
• জনসমাগম স্থানে পথচারীদের এবং গৃহহীন, ভূমিহীন মানুষদের ব্যবহারের জন্য শৌচাগারের ব্যবস্থা হবে।
• গ্রামে সকল মানুষের সুবিধার জন্য পানীয় জলের ব্যবস্থা থাকবে।
• এই prakalpa এর অধীনে শৌচাগারের পাশাপাশি তরল এবং কঠিন বর্জ্য পদার্থ নিষ্কাশনের ব্যবস্থা করা হবে।
• গ্রামের প্রতিটি বিদ্যালয়ে ছেলে এবং মেয়েদের জন্য পৃথক পৃথক শৌচাগারের ব্যবস্থা করা হবে।
• শৌচাগার ব্যবহার করার ফলে জলবাহিত এবং মলবাহিত রোগের হাত থেকে রক্ষা পাওয়া যাবে।
• অধীনে প্রতিটি পারিবারিক শৌচাগার নির্মাণের জন্য ১০০০০ টাকা উৎসাহ ভাতা হিসাবে প্রদান করবে রাজ্য সরকার।

nirmal 1

সূত্রঃ- aitcofficial . org

কারা মিশন নির্মল বাংলা প্রকল্পের সুবিধা পাবে (Who Will Get Benefits Of Mission Nirmal Bangla)

Mission Nirmal Bangla।মিশন নির্মল বাংলা প্রকল্পের সুবিধা যারা পাবেন, তারা হল-

• দরিদ্র সীমার নীচে সকল পরিবার এই প্রকল্পের অধীনে উৎসাহ ভাতা পাবে।
• দরিদ্র সীমার উপরে কয়েকটি দলভুক্ত পরিবার যেমন- তপশিলি উপজাতি,তপশিলি জাতিভুক্ত পরিবার এবং প্রান্তিক কৃষক ও ক্ষুদ্র কৃষক পরিবার, ভূমিহীন শ্রমিক পরিবার এছাড়াও পরিবারের অক্ষম সদস্য।

সারকথাঃ
মিশন নির্মল বাংলা মূল উদ্দেশ্যে স্বচ্ছ নির্মল বাংলা।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ 

প্রঃ Mission Nirmal Bangla প্রকল্পের সুবিধা কি?

উঃ Mission Nirmal Bangla।মিশন নির্মল বাংলা এর মাধ্যমে গ্রামীণ এলাকায় প্রত্যেকটি বাড়ি, রাস্তা- ঘাট, শিক্ষা প্রতিষ্ঠানে শৌচাগারের ব্যবস্থা করা হবে। এছাড়াও শৌচাগারের পাশাপাশি এই prakalpa এর অধীনে পানীয় জলের ব্যবস্থা, কঠিন এবং তরল বর্জ্য পদার্থ নিষ্কাশনের ব্যবস্থা করবে রাজ্য সরকার।

প্রঃ Mission Nirmal Bangla প্রকল্পের অধীনে শৌচাগার করার জন্য কত টাকা আর্থিক সাহায্য পাওয়া যাবে?

উঃ Mission Nirmal Bangla।মিশন নির্মল বাংলা অধীনে প্রতিটি পরিবারকে ১০০০০ টাকা উৎসাহ ভাতা হিসাবে দেওয়া হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here