বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে বের করে নিলেন ট্রাম্প

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে বের করে নিলেন ট্রাম্প

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে তুলে আনতে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিক ভাবে ব্যবস্থা করেছেন, তবে তা কার্যকর হতে এক বছর সময় লাগবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোন ভাইরাস মহামারীর প্রেক্ষিতে চীনের নিয়ন্ত্রণাধীন বলে অভিযুক্ত করেছেন রাষ্ট্রপতি। সারা বিশ্ব যখন করোনাভাইরাসের কবলে দিশাহীন তখন ট্রাম্প এই পদক্ষেপ নিলেন।

আরো পড়ুন। করোনায় আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো

বৈদেশিক সম্পর্ক কমিটির শীর্ষস্থানীয় ডেমোক্র্যাট সিনেটর রবার্ট মেনেন্ডেজও টুইটারে লিখেছেন – “কংগ্রেস বিজ্ঞপ্তি পেয়েছে যে পটাস (POTUS) আনুষ্ঠানিকভাবে মহামারীর মধ্যে দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছে”।

আরো পড়ুন। বাতাসে ছড়াচ্ছে করোনাভাইরাস দাবি বিজ্ঞানীদের

ইউএন সেক্রেটারি জেনারাল স্টাফেন দুজারিক জানিয়েছেন যে ২০২১ সালের ৬ই জুলাই কার্যকরভাবে মার্কিন যুক্তরাষ্ট্র তার প্রত্যাহার সম্পর্কে অবহিত করেছেন অর্থাৎ ২০২১ সালের ৬ ই জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেরিয়ে যাবে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরো পড়ুন। কোভিড আক্রান্তে রাশিয়াকে পিছিয়ে ভারত উঠে এল তৃতীয় স্থানে

ট্রাম্প গত ১৪ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি আমেরিকার পক্ষ থেকে তহবিল প্রদান বন্ধ করে দিয়েছিলেন। প্রতিবছর এই অর্থের পরিমাণ প্রায় ৪০০ মিলিয়ন ডলার। জাতিসংঘ মহাসচিবের এক মুখপাত্র ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নোটিশ পাওয়ার কথা নিশ্চিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here