বর্তমান আর্থিক বাজারের ভূমিকা ও শ্রেণীবিভাগ

আর্থিক বাজারের কি

আর্থিক বাজার বলতে শুধুমাত্র জিনিস কেনা বেচাকে বলে না। আর্থিক বাজার হল এমন একটি বাজার যেখানে ইক্যুইটি, বন্ড, ডিবেঞ্চার, মুদ্রা এবং ডেরিভেটিভস সহ সিকিউরিটির ক্রয় ও বিক্রয় হয়ে থাকে। বর্তমান আর্থিক বাজারের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ।

আর্থিক বাজার বিশ্বের প্রায় প্রতিটি দেশে পাওয়া যাবে। কিছু কিছু আর্থিক বাজার হয় খুব ছোট। কয়েকজন অংশগ্রহণকারীর সঙ্গে ট্রেড করে থাকে। আবার কিছু আর্থিক বাজার হয় খুব বড় যেমন -নিউ ইয়র্ক এক্সচেঞ্জ( প্রতিদিন ডলারে ট্রেড হয়ে থাকে। বর্তমান আর্থিক বাজারের ভূমিকা আলোচনার আগে জেনে নিন আর্থিক বলতে কি বোঝায়-

আর্থিক বাজারের কি

সূত্র : slideshare . net

আর্থিক বাজারের কি?

আর্থিক বাজার এমন একটি বাজারে বর্ণনা করে যেখানে ইক্যুইটি, বন্ড, ডিবেঞ্চার, মুদ্রা এবং ডেরিভেটিভস সহ সিকিউরিটির ট্রেডিং ঘটে। দেশের অর্থনীতির সীমিত সম্পদ বরাদ্দ করার ক্ষেত্রে বর্তমান আর্থিক বাজারের ভূমিকা গুরুত্বপূর্ণ। এটি তাদের মধ্যে তহবিল সংগ্রহ করে ক্রেতা এবং বিনিয়োগকারীদের মধ্যে মধ্যস্থতাকারীর হিসাবে কাজ করে।

আর্থিক লেনদেনঃ

  • ডিবেঞ্চার ক্রয়
  • শেয়ার বিক্রয়
  • একটি ব্যাংক মধ্যে টাকা আমানত
  • ঋণ
  • ইকুইটি শেয়ার প্রদান

বর্তমান আর্থিক বাজারের ভূমিকা ও শ্রেণীবিভাগ

সূত্র : easynotes4u . com

বর্তমান আর্থিক বাজারের ভূমিকা ও শ্রেণীবিভাগ

আর্থিক বাজার হল সেই স্থান যেখানে আর্থিক সম্পদগুলি কিনতে বা বিক্রয় করতে সক্ষম।

  • মুদ্রা বাজারঃ

মুদ্রা বাজার হল আর্থিক বাজারের একটি অংশ।মুদ্রা বাজারে হল, আর্থিক পরিচলনার জন্য যেসমস্ত আর্থিক প্রতিষ্ঠান স্বল্পমেয়াদী ঋণে অর্থের লেনদেন করে। মুদ্রার বাজার আর্থিক দলিল হিসাবে কেন্দ্রীয় ব্যাংক, স্বল্পমেয়াদী বণ্ড, আমানত সার্টিফিকেট, প্রতিশ্রুতিপত্র, তহবিল ইত্যাদি কাজ করে থাকে।

  • টাকার বাজারঃ

এই বাজার আর্থিক সম্পদগুলির সাথে সম্পর্কিত। এই টাকার বাজারে স্বল্প মেয়াদ বা নির্দিষ্ট মেয়াদ কাল হয়ে থাকে। তাছাড়া এই বাজারটি স্বল্প মেয়াদী সিকিউরিটিজগুলির সঙ্গে সম্পর্কিত হয়ে যার মেয়াদ এক বছরের কম হয়ে থাকে।

গুরুত্বপূর্ণ নোটসঃ

অর্থ বাজারে ঝুঁকি রয়েছে যে কোনও বিনিয়োগকারীকে বাণিজ্যিক কাগজপত্রের মতো সুরক্ষাগুলিতে ডিফল্ট ঝুঁকি সহ সচেতন হওয়া দরকার।

  • পুঁজি বাজারঃ

এই বাজার হল এমন একটি সংস্থা, যেখানে প্রতিষ্ঠানগুলি তাদের আর্থিক সিকিউরিটিজগুলির ট্রেড করে থাকে। পাবলিক এবং প্রাইভেট সেক্টরে সংস্থা ও প্রতিষ্ঠানগুলি তাদের তহবিল বাড়াতে মূলধন বাজারে সিকিউরিটিজ বিক্রয় করে থাকে । এটিকে প্রাইমারী ও সেকেন্ডারি উভয় মার্কেট বলে থাকে।

বণ্ড-এটি সরকার কর্তৃক জারি করা। যা বিনিয়োগকারীদের জন্য নির্দিষ্ট হারে সুদ প্রদান করে থাকে। বন্ডগুলি ক্রেডিট বাজারে বিনিয়োগকারীদের দ্বারা কেনা এবং বিক্রি করা যেতে পারে।সরকার কর্তৃক ১০ বছরের জনপ্রিয় বণ্ড মার্কেট হল ইউ.কে এবং ইউ.এস।

  • নগদ বাজারঃ

নগদ বাজারে, দ্রব ক্রয় ও বিক্রয় নগদে হয়ে থাকে।বর্তমান বাজারের দামে “স্পটে” নগদগুলির মধ্যে মূল্য স্থির করা হয়।এটি অন্য বাজারের থেকে আলাদা আলাদা, যা ট্রেডগুলি নির্দিষ্ট দামে নির্ধারিত হয়

  • ইক্যুইটিঃ

এটি শেয়ার বাজার হিসাবে পরিচিত। স্টক এক্সচেঞ্জের নথিভুক্ত সংস্থার শেয়ারের দামকে প্রতিনিধিত্ব করে। যেমন অ্যাপেল, মাইক্রোসফ্ট বা বিপি।

  • পণ্যদব্রঃ

পণ্যদব্র হল সাধারণত কাঁচা মাল। যা ব্যবসায়ে প্রতিষ্ঠানগুলি ক্রয় ও বিক্রয় করে থাকে। পণ্য প্রক্রিয়াকরণের জন্য পণ্য প্রযোজক, ভোক্তাদের এবং আর্থিক ব্যবসায়ীদের জন্য একটি স্বচ্ছ উপায় সরবরা্বপূর্ণ।

সারকথাঃ

আর্থিক বাজারে লেনদেন করার আগে আর্থিক বাজার সম্পর্কে ধারণা থাকাটা জরুরী।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here