N-95 মাস্ক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল স্বাস্থ্যমন্ত্রক

ভালভ যুক্ত N-95 মাস্ক

ভালভ যুক্ত N-95 মাস্ক

করোনা রুখতে নয়া সতর্কতা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক । মাস্কের ব্যবহার নিয়ে ভ্রান্ত ধারণা দূর করতে রাজ্যগুলিকে চিঠি দেওয়া হল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে । নয়া নির্দেশিকায় বলা হয়েছে, করোনা মোকাবিলায় N-95 মাস্ক মোটেই নিরাপদ নয় । বরং বাড়িতে তৈরি কাপড়ের মাস্ক অনেক বেশি উপকারি এবং নিরাপদ । বিশেষ করে ভালভ যুক্ত N-95 মাস্কে বিপদের সম্ভাবনা বেশি ।

আরও পড়ুন : করোনাযুদ্ধে চিকিৎসাবিজ্ঞানের নয়া হাতিয়ার চ্যাডস্ক-১ ও এনকোভ-১৯

উল্লেখ্য, করোনা ভাইরাস সংক্রমণের শুরুর দিকে ভারতে N-95 মাস্কের চাহিদা ছিল তুঙ্গে । অনেক চড়া দামেও এই মাস্ক কিনেছেন বহু মানুষ । তবে, বর্তমানে বাজারে অনায়াসেই পাওয়া যাচ্ছে N-95 মাস্ক । দামও আগের তুলনায় অনেক কম । ফলে এখন N-95 মাস্ক ব্যবহারের প্রবণতা অনেক বেড়েছে ।

আরও পড়ুন : করোনা রুখতে ৯০ মিলিয়ন ডোজের চুক্তি স্বাক্ষর করেছে সরকার

কিন্তু কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মতে, ভালভ যুক্ত N-95 মাস্ক মোটেই করোনা রুখতে কার্যকরী নয় । এর ‘অপব্যহার’ রুখতে সোমবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে একটা চিঠি লেখা হয়েছে । কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health and Family Welfare) ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস (DGHS) চিঠিতে রাজ্যের মুখ্যসচিবদের সতর্ক করে বলছেন, “ভালভ যুক্ত N-95 মাস্কের অপব্যবহার হচ্ছে । এটা ব্যবহারের সাধারণ মানুষের ব্যবহারের অনুপযুক্ত । এতে ক্ষতি বেশি হচ্ছে । তাই সাধারণ মানুষ যাতে এই মাস্ক ব্যবহার না করেন, সেদিকে নজর দিতে হবে ।”

আরও পড়ুন : কোভিড-১৯ থেকে উদ্ধার হওয়া লোকেরা এই রোগের প্রতিরোধ ক্ষমতা হারাতে পারে

করোনা রুখতে মাস্ক ব্যবহারের মূল উদ্দেশ্যই হল, ভাইরাসের ড্রপলেট যাতে নাকে-মুখে প্রবেশ না করতে পারে তা নিশ্চিত করা । কিন্তু কেন্দ্রের সমীক্ষায় দেখা গিয়েছে, ভালভ যুক্ত মাস্ক N-95 ড্রপলেটগুলি আটকাতে পারছে না । ভালভ থাকায় আক্রান্তের শরীর থেকে করোনা ভাইরাস বাইরে চলে আসছে । যা অন্যদের সংক্রমিত করার ক্ষমতা রাখে । এর তুলনায় বাড়িতে তৈরি কাপড়ের মাস্ক অনেক বেশি উপকারি ।

DGHS রাজীব গর্গের এই অ্যাডভাইজরিতে বলা হয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইটে হোমমেড মাস্ক পাওয়া যাচ্ছে । বাজার চলতি N-95 এর বদলে তা ব্যবহার করা যেতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here