করোনা রুখতে ৯০ মিলিয়ন ডোজের চুক্তি স্বাক্ষর করেছে সরকার

করোনা রুখতে ৯০ মিলিয়ন

করোনা রুখতে ৯০ মিলিয়ন

ইউনাইটেড কিংডমের সরকার প্রায় ৯০ মিলিয়ন ডোজগুলির জন্য চুক্তি বিশেষ চুক্তি করেছে,যেগুলি করোনা ভাইরাসের সাম্ভাব্য টিকা । ভ্যাকসিনগুলি বায়োনেটেক এবং ফাইজারের পাশাপাশি ফার্ম ভাল্নেভা-র মতো ফার্মাসিউটিকাল সংস্থাগুলির মধ্যে একটি জোট দ্বারা গবেষণা করা হচ্ছে ।

চুক্তিগুলির মধ্যে অ্যাস্ট্রাজেনেকা দ্বারা প্রস্তুত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভ্যাকসিনের প্রায় ১০০ মিলিয়ন ডোজ শীর্ষে রয়েছে । তবে পরীক্ষামূলক ভ্যাকসিনগুলির মধ্যে কোনটি কাজ করতে পারে তা এখনও অনিশ্চিত।দ্রুত গতিতে চলছে গবেষণা ।

আরও পড়ুন : করোনাভাইরাস সম্পর্কে আমেরিকার প্রতিক্রিয়া পুরো বিশ্বকে হতবাক করছে

বছরের শুরুতে সমগ্র বিশ্ব করোনভাইরাস সম্পর্কে সচেতন হয়েছিল । তবে ইতিমধ্যে ২০ টিরও বেশি ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে । কিছু অনাক্রম্য প্রতিক্রিয়া করতে পারে । তবে এখনও কোনওটি সংক্রমণের বিরুদ্ধে রক্ষা করতে প্রমাণিত হয়নি ।

ইউনাইটেড কিংডমের সরকার এখন তিনটি সম্পূর্ণ ভিন্ন পদ্ধতির ব্যবহারকারী ভ্যাকসিনগুলি নিশ্চিত করেছে:

জিনগতভাবে ভাইরাস থেকে তৈরি অক্সফোর্ড ভ্যাকসিনের 100 মিলিয়ন ডোজ ।

আরও পড়ুন : বিশ্বব্যাপী করোনাভাইরাস বৃদ্ধির কারণে তেলের দাম পড়ছে

বায়োনেটেক / ফাইজার ভ্যাকসিনের 30 মিলিয়ন ডোজ, যা করোনাভাইরাসের জিনগত কোডের একটি অংশকে সংক্রামিত করতে সক্ষম ।

ভালনেভার 60 মিলিয়ন ডোজ, যা করোনভাইরাসের একটি নিষ্ক্রিয় সংস্করণ ব্যবহার করে প্রস্তুত করা হয়েছে ।

বিভিন্ন ধরণের ভ্যাকসিন ব্যবহার করে তাদের মধ্যে একটির কাজ করার সুযোগ সর্বাধিক করে তোলে । ভ্যাকসিন টাস্কফোর্সের চেয়ারম্যান কেট বিঙ্গহাম বলেছেন: “আমাদের কাছে অনেক প্রতিশ্রুতিশীল প্রার্থী ইতিমধ্যে আমরা যে অভূতপূর্ব গতিটি চালিয়ে যাচ্ছি তা দেখায় । তবে আমি আত্মতুষ্ট বা আশাবাদী হওয়ার বিরুদ্ধে উৎসাহ দিচ্ছি ।”

আরও পড়ুন : ভারত-ভিত্তিক অ্যামাজন বিক্রেতাদের রফতানি ২ ডলার বিলিয়ন অতিক্রম করেছে

যদি কার্যকর ভ্যাকসিন তৈরি করা হয় তবে স্বাস্থ্য ও সমাজসেবা কর্মীদের পাশাপাশি এই রোগের ঝুঁকি । যাদের সবচেয়ে বেশি তাদেরও অগ্রাধিকার দেওয়া সম্ভব হবে । ২০২০ সালের মধ্যে করোনা ভাইরাসের একটি ভ্যাকসিন কার্যকর প্রমাণিত হবে ।

তবে পরের বছর পর্যন্ত খুব শীঘ্রই বৃহত্তর টিকা দেওয়ার আশা করা যায় না । ঘোষণায় অ্যান্টিবডিগুলি নিরপেক্ষ থেকে তৈরি চিকিৎসা কেনার সরঞ্জামের  জন্য অ্যাস্ট্রাজেনেকার সাথে একটি চুক্তিও রয়েছে, যা ভাইরাসকে প্রতিহত করতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here