ভারত-ভিত্তিক অ্যামাজন বিক্রেতাদের রফতানি ২ ডলার বিলিয়ন অতিক্রম করেছে

ভারত-ভিত্তিক অ্যামাজন বিক্রেতাদের রফতানি ২ ডলার বিলিয়ন অতিক্রম করেছে

ভারত-ভিত্তিক অ্যামাজন বিক্রেতাদের রফতানি ২ ডলার বিলিয়ন অতিক্রম করেছে

বিশ্বব্যাপী বাজারে পণ্য রফতানি করার একটি সংস্থার কর্মসূচির অংশ, ভারতে ক্ষুদ্র ও মাঝারি বিক্রেতাদের মোট রফতানি অ্যামাজন ডটকমের (এএমজেডএন.ও) দুই ডলার বিলিয়ন ছাড়িয়েছে, সোমবার দু’জন কোম্পানির কর্মকর্তা জানিয়েছেন।

অ্যামাজনের “গ্লোবাল সেলিং” প্রোগ্রামটি ২০১৫ সালে ভারতে এই সংস্থার মূল প্রবৃদ্ধি বাজারে চালু হয়েছিল। অন্যান্য বাজারে চালু হওয়া এই কর্মসূচিটি ৬০,০০০ এরও বেশি ভারতীয় বিক্রেতাকে ১৫ টি আমাজন ওয়েবসাইটে পণ্য রফতানি করতে সহায়তা করেছে, সংস্থাটি বলেছে।

আরো পড়ুন। আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে বাণিজ্যিক ফ্লাইট নিষিদ্ধ করল বাহামা

জানুয়ারিতে ভারত সফরের সময় অ্যামাজনের বস জেফ বেজোস বলেছিলেন যে মার্কিন ই-কমার্স সংস্থা ভারতে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ের ডিজিটাইজেশনে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে এবং ২০২৫ সালের মধ্যে ১০০ বিলিয়ন ডলারের ভারতীয় তৈরি পণ্য রফতানি করবে বলে আশা করা হচ্ছে। বর্তমান বিক্রয় এখনও ভারতের মোট পণ্য ও পরিষেবাদি রফতানির একাংশ, যা ৩১ মার্চ শেষ হওয়া আর্থিক বছরে প্রায় ৫৩০ বিলিয়ন ডলার হিসাবে অনুমান করা হয়।

“প্রথম বিলিয়ন ডলার আঘাত করতে আমাদের তিন বছরেরও বেশি সময় লেগেছে, আজ আমরা পরের বিলিয়ন ডলার আঘাত করতে সক্ষম হয়েছি, গত ১৮ মাসে ১০০% প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছি,” এক বিবৃতিতে আমাজন ইন্ডিয়ার বিক্রয়সেবারের উপরাষ্ট্রপতি গোপাল পিল্লাই বলেছেন ফোন সাক্ষাত্কার।

আরো পড়ুন। নিয়মবিধি না মানলে নতুন করে লকডাউন হতে পারে, সতর্কতা ইতালির

অ্যামাজন এর আগেও বলেছে যে তারা তার ছোট বিক্রেতাদের সস্তা লোণ দেওয়ার জন্য ভারতীয় ব্যাংকগুলির সাথেও চুক্তি করেছে। অ্যামাজনের ভারতীয় রফতানিকারীদের সবচেয়ে বড় বাজার আমেরিকা যুক্তরাষ্ট্র এবং সেখানে বার্ষিক অনুষ্ঠান যেমন ব্ল্যাক ফ্রাইডে, সাইবার সোমবার এবং ই-টেইলারের নিজস্ব প্রাইম ডে বিক্রি বাড়িয়ে তুলতে সহায়তা করেছে বলে জানিয়েছেন অ্যামাজন ইন্ডিয়ার গ্লোবাল ট্রেডের প্রধান অভিজিৎ কামরা।

পোশাক এবং গহনা, ঘরের আইটেম এবং চামড়াজাত পণ্য বিক্রয়কে নেতৃত্ব দেয়, যদিও রফতানি বিভিন্ন পণ্য বিভাগে বৃদ্ধি পেয়েছিল, কামরা বলেছিলেন।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশটিকে “আত্ম-নির্ভার” বা স্বনির্ভর হওয়ার আহ্বান জানিয়ে চীন থেকে সস্তা আমদানি হ্রাস করার চেষ্টা করছে বলে অ্যামাজনের রফতানি জোরদার হয়েছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here