কোভিড-১৯ থেকে উদ্ধার হওয়া লোকেরা এই রোগের প্রতিরোধ ক্ষমতা হারাতে পারে

images (5)

images (5)

কোভিড -১৯ থেকে পুনরুদ্ধার হওয়া ব্যক্তিরা কয়েক মাসের মধ্যেই এই রোগের প্রতিরোধ ক্ষমতা হারাতে পারে। গবেষণায় বলা হয়েছে যে সংক্রমণটি নিয়মিত সর্দি-কাশির মতো বছরের পর বছর কিছুটা আপাতদৃষ্টিতে সীমাহীন পরিমাণে পুনরুদ্ধার করতে পারে।

আরও পড়ুন । প্রতিদিনের বিশ্বব্যাপী ক্ষেত্রে ভারতে করোনাভাইরাস ১২ শতাংশে পৌঁছেছে

গবেষণায়, রোগী এবং স্বাস্থ্যসেবা কর্মীদের প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে বিশ্লেষণ করেছেন এবং লক্ষণগুলি শুরুর প্রায় তিন সপ্তাহ পরে ভাইরাসটিকে ধ্বংস করতে পারে এমন অ্যান্টিবডিগুলির স্তর খুঁজে পেয়েছেন তারপরে দ্রুত হ্রাস পেয়েছে।

আরও পড়ুন । করোনাভাইরাস মহামারীর জন্য ডেঙ্গু প্রতিরোধের প্রচেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে

রক্ত পরীক্ষা করে দেখা গেছে যে ৬০ শতাংশ লোক ভাইরাসের সাথে লড়াইয়ের উচ্চতায় “শক্তিশালী” অ্যান্টিবডি প্রতিক্রিয়াটিকে মার্শাল করেছিলেন, তিন মাস পরে কেবল ১৭ শতাংশ একই ক্ষমতা বজায় রেখেছিলেন।

আরও পড়ুন । অবশেষে জনগনের সামনে মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প

ব্যক্তিরা সংক্রমণের জন্য একটি সংবেদনশীল প্রতিরোধের প্রতিক্রিয়া সরবরাহ করছে, তবে এটি একটি সংক্ষিপ্ত সময়সীমার পরে অদৃশ্য হয়ে গেছে এবং কতটা উচ্চতার উপর নির্ভর করে এটি নির্ধারণ করে যে অ্যান্টিবডিগুলি কত দিন অবস্থান করছে।

আরও পড়ুন । করোনাভাইরাস মহামারীর জন্য ডেঙ্গু প্রতিরোধের প্রচেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে

প্রতিরোধ ব্যবস্থার করোনাভাইরাস বিরুদ্ধে লড়াই করার একাধিক উপায় রয়েছে তবে অ্যান্টিবডিগুলি যদি প্রতিরক্ষার মূল লাইন হয় তবে অনুসন্ধানে বলা হয় যে লোকেরা পুনরায় সংক্রামিত হতে পারে এবং ভ্যাকসিনগুলি তাদের বেশিদিন রক্ষা করতে পারে না।

[“Source:- www.theguardian.com“] 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here