রইল ছাত্রছাত্রীদের জন্য সহজ ভাষায় শিক্ষক দিবসের রচনা

teachers

teachers

সূত্রঃ- resize.khabarindiatv . com

শিক্ষক দিবসটি শুধুমাত্র ভারতে প্রতি বছর ৫ ই সেপ্টেম্বর জাতীয় উৎসব হিসাবে পালন করা হয়। ৫ ই সেপ্টেম্বর প্রাক্তন রাষ্ট্রপতি শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিন। তিনি একজন আদর্শ শিক্ষক ছিলেন তাই তার জন্মদিনটিকে শিক্ষক দিবস হিসাবে পালন করা হয়। তিনি একজন শুধু আদর্শ শিক্ষকই ছিলেন না বরং ছাত্র সমাজকে জীবনে চলার পথে উৎসাহ দিয়ে এসেছেন।

আজকের এই নিবন্ধে আমরা ছাত্রছাত্রীদের জন্য সরল ভাষায় শিক্ষক দিবসের রচনা শেয়ার করব। তাহলে আসুন দেখে নিই ছাত্রছাত্রীদের জন্য শিক্ষক দিবসের রচনা।

সহজ ভাষায় শিক্ষক দিবসের রচনা

  • ভূমিকাঃ-

শিক্ষক দিবস প্রতি বছর ভারতে ৫ ই সেপ্টেম্বর আনন্দের সহিত পালন করা হয়। আমাদের দেশ জুড়ে সকল স্কুলে সুন্দরভাবে সজ্জিত করা হয় এবং এই অনুষ্ঠানটি খুব ধূমধামভাবে আয়োজিত করা হয়। ছাত্রছাত্রীদের পাশাপাশি স্কুলসহ পার্শ্ব শিক্ষক এবং শিক্ষিকারাও এই বিশেষ অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এটি এমন একটি দিন যা স্কুলের স্বাভাবিক কাজকর্ম থেকে বিরত থাকার দিন। তাই ছাত্রছাত্রীরা এই দিনটিতে বিশেষ করে এগিয়ে আসে।

  • শিক্ষক দিবস পালনের কারণঃ

৫ ই সেপ্টেম্বর শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মবার্ষিকী। ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণ ভারতের প্রথম উপরাষ্ট্রপতি ছিলেন। তিনি ১৯৫২ থেকে ১৯৬২ সাল পর্যন্ত জাতিকে সেবা প্রদান করেন। ১৯৬২ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত তিনি দেশটির দ্বিতীয় রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি একজন আমাদের দেশের আদর্শ শিক্ষক হিসাবে পরিচিত। রাজনীতিতে প্রবেশ করার আগে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়, ময়সুর বিশ্ববিদ্যালয় এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তার কাজের জন্য তিনি প্রচুর প্রশংসা অর্জন করেছিলেন এবং তার ছাত্ররা তাকে তার প্রতি গভীর আকৃষ্ট ছিলেন এবং তাকে অত্যন্ত ভালোবাসতেন। তিনি বিশ্বাস করতেন যে তিনি এমন একজন শিক্ষক যে তরুণ সম্প্রদায়কে দেশের ভবিষ্যতের জন্য রূপান্তরিত করতে পারবে। এই কারণেই তিনি অধ্যবসায়ের অধ্যাপক হিসাবে তার কাজ করেন এবং তার ছাত্রদের প্রতি ভাল মূল্যবোধ দেন।

যখন তিনি আমাদের দেশের রাষ্ট্রপতি হয়েছিলেন, তখন তার ছাত্ররা প্রতি বছর তার জন্মদিনে শুভেচ্ছা প্রদান করত। তিনি তার ছাত্রদের জানিয়ে ছিলেন, তার জন্মদিনের দিনের পরিবর্তে সেই দিনে শিক্ষক দিবস পালন করলে তিনি আরও আনন্দিত হবেন। এর জন্যই প্রতি বছর তার জন্মদিবসটিকে শিক্ষক দিবস হিসাবে পালন করা হয়।

সুপারিশ নিবন্ধন :- 

teacher

সূত্রঃ- assets.alignable . com

  • শিক্ষক দিবসের গুরুত্বঃ

শিক্ষক দিবস ছাত্রছাত্রীদের কাছে একটি গুরুত্বপূর্ণ দিন। কারণ এই দিনটি প্রতিটি শিক্ষকদের প্রতি শ্রদ্ধা এবং মূল্যবোধের দিন। শিক্ষকের কাজ বিশ্বের সবচেয়ে কঠিন কাজের মধ্যে একটি, তারা ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ উজ্জ্বল করার এবং তাদের সুশিক্ষা শেখানোর দায়িত্ব গ্রহণ করে।

শিক্ষকরা তাদের ছাত্রদের পূর্ণ শিক্ষা দান করেন। প্রতিটি ছাত্র অনন্য এবং ভিন্ন। কিছু ছাত্র খেলাধুলোয় ভালো, কেউ আবার গণিতে ভালো অথবা কেউ আবার ইংরেজি প্রতি প্রতিভা রয়েছে। একটি ভালো শিক্ষক তার শিক্ষার্থীদের সমস্ত বিষয়ে দক্ষতা বাড়িয়ে তুলতে উৎসাহিত করে। এই কারণেই এই স্পেশাল দিনটি তাদের সম্মানের সহিত কৃতজ্ঞতা প্রকাশ করা হয় যারা এই পেশার সঙ্গে যুক্ত।

  • স্কুলে শিক্ষক দিবস পালনঃ

ভারতে স্কুলে শিক্ষার্থীরা প্রচুর উৎসাহ দিয়ে শিক্ষক দিবস উদযাপন করে। শিক্ষার্থীরা এই দিনে তাদের প্রিয় শিক্ষকদের মত পোশাক পড়ে এবং ছোটদের ক্লাস পরিদর্শন করে। সেই দিনে এই সমস্ত শিক্ষার্থীরা ছোট শিক্ষার্থীদের ক্লাসে গিয়ে পড়ায়। এবং পাশাপাশি বড়োরা শিশুদের শিক্ষার্থীদের সঙ্গে প্রচুর মজা করে। শিক্ষক দিবস উপলক্ষে বিভিন্ন স্কুলে বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

শিক্ষক শিক্ষিকারাও সেদিন সুন্দর পোশাকে স্কুলে হাজির হয়। সেইদিনটি উপলক্ষে তাদের স্বাগত জানতে স্কুল সুন্দরভাবে সজ্জিত থাকে। এই দিনটি স্পেশাল করে তোলার জন্য আগেরদিন থেকে স্কুল সাজানোর কাজ চালু করে। তারা প্রত্যেক শ্রেণীকক্ষগুলি তাদের হাতের তৈরি কারুকর্য দিয়ে সুন্দর করে তোলে। পাশাপাশি স্কুল শিক্ষককে উপহার বিতরণ এবং কেক কাটার মধ্যে দিয়ে এই দিনটির উদযাপন আরম্ভ হয়।

অনেক স্কুলে আবার শিক্ষক শিক্ষিকা সামনে রেখে চলে ছাত্রছাত্রীদের নাচ, গান, নাটকের অনুষ্ঠান। এছাড়াও চলে শিক্ষকদের বক্তৃতা প্রদান। কিছু স্কুলে ছাত্র এবং শিক্ষকদের যৌথ কার্যক্রম পালন করা হয় এই বিশেষ দিনটি।

শিক্ষার্থীরা এই বিশেষ উপলক্ষ্যে তাদের শিক্ষকদের জন্য গ্রিটিং কার্ড, ফুল এবং অন্যান্য উপহার নিয়ে আসে এবং শিক্ষকরা তাদের ছাত্রদের বিভিন্ন ধরনের রঙিন উপহার গ্রহণে আনন্দিত হন।

  • উপসংহারঃ

শিক্ষক দিবসটি ভারতবর্ষে পালন করা হয় শিক্ষকদের শ্রদ্ধা জানাতে যারা সারা বছর ধরে কঠোর পরিশ্রম করে যাতে তাদের শিক্ষার্থীরা পাঠ্যক্রমে আরও ভাল হতে পারে। সারা দেশে বিভিন্ন স্কুলে এই দিনে অনেক কার্যক্রম পরিকল্পনা করা হয়। এই কার্যক্রম শিক্ষক এবং ছাত্রদের মধ্যে বন্ধন জোরদার করার একটি ভাল উপায়।

সারকথাঃ

সর্বোপরি, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ৫ ই সেপ্টেম্বর একটি বিশেষ দিন।

আশাকরি, ছাত্রছাত্রীদের শিক্ষক দিবসের রচনা নিবন্ধটি ভালো লাগবে।

 

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here