দৌড়ানোর উপকারিতা: সুস্থ থাকতে চাইলে নিয়মিত দৌড়ান

সুস্বাস্থ্য জীবন পেতে দৌড়ানোর উপকারিতা

নিজেকে ফিট রাখার জন্য আমাদের সবথেকে যেটা করা দরকার। সেটা ব্যায়াম। যেই সমস্ত ব্যক্তি একটু সময় বের করে নিয়মিত ব্যায়াম করে তারা পুরো দিন ফিট থাকে। ফিট থাকার জন্য দৌড়ানো খুব ভালো ব্যায়াম। আপনি যদি সকালে দৌড়াতে পারেন তাহলে শুধু নিজেই ফিট থাকবেন না বরং বিভিন্ন রকমের রোগের সঙ্গে লড়াই করতে পারবেন । নিয়মিত ৩০মিনিট দৌড়ালে আমরা নিজেদের শরীর সুস্থ রাখতে পারি। আজকের নিবন্ধটিতে আপনাদের জানাব দৌড়ানোর উপকারিতা কি? চলুন তাহলে জেনে নেওয়া যাক স্বাস্থ্যের জন্য দৌড়ানোর উপকারিতা ।

সুস্বাস্থ্য জীবন পেতে দৌড়ানোর উপকারিতা

সূত্র :- pocklington-trust . org . uk

সুস্বাস্থ্য জীবন পেতে দৌড়ানোর উপকারিতা

  • স্বাস্থ্যের উন্নতির জন্য দৌড়ানোর উপকারিতা

গবেষণায় প্রমাণিত, যারা নিয়মিত দৌড় ঝাঁপ করে তাদের স্বাস্থ্যের উন্নতি সম্ভব। নিয়মিত দৌড়ানোর ফলে আপনার ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ে পাশাপাশি ফুসফুসের কাজ বৃদ্ধি করে । দৌড়ানো আপনার ইমিউনিটি সিস্টেম বাড়িয়ে তুলতে পারে সঙ্গে রক্তে ক্লোট বৃদ্ধি ঝুঁকি কমায় ।

  • রোগের ঝুঁকি কমাতে দৌড়ানোর উপকারিতা

রোগের ঝুঁকি কমাতে দৌড়ানোর উপকারিতা

বর্তমানে প্রায়ই দেখা যায়, ডাক্তাররা রোগীদের নিয়মমাফিক দৌড়ানোর পরামর্শ দিয়ে থাকেন। কারন এটি এমনই একটি ঔষধ যা প্রায় সবরকম রোগ নিরাময়ের চাবিকাঠি।
বিশেষত মহিলাদের জন্য স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে । নিয়মিত সকালে দৌড়ানো আপনাকে স্ট্রোক এবং ডায়াবেটিস হাত থেকে দূরে রাখবে। তাই সুস্থ থাকতে গেলে আমদের এইটুকু কষ্ট তো করতেই হবে। নিয়মিত দৌড়ান এবং সুস্থ থাকুন ।

  • ওজন কমাতে দৌড়ানোর উপকারিতা

আমরা ওজন কমানোর জন্য কত কিছুই না করে থাকি। দৌড়ানো ব্যায়ামের একটি অপরিহার্য অংশ। প্রতিদিন সকালে বা বিকালে নিয়ম করে দৌড়ানো আমাদের অতিরিক্ত ক্যালরি ঝরাতে সহায়তা করে। ওজন কমাতে রোজ দৌড়ানোর অভ্যাস গড়ে তুলুন। এক মাসের মধ্যে আশ্চর্যজনক ফল বুঝতে পারবেন ।

  • কনফিডেন্স লেভেল বাড়ায়ঃ

কনফিডেন্স লেভেল বাড়ায়ঃ

সূত্র :- redbudpt . com

দৌড়ানো মানেই শারীরিক সুস্থতা তা কিন্তু নয়। বরং এটি আপনাকে মানসিক দিক থেকেও সুস্থ করতে পারে। নিয়মিত দৌড়ানোর ফলে আমাদের মনে কনফিডেন্স লেভেল বাড়ে । দৌড়ানোর জন্য আমাদের মনে মানসিক চাপ মুক্ত হয় এবং কাজে মনোযোগ বৃদ্ধি হয় ।

  • স্ট্রেস কমাতে দৌড়ানোর উপকারিতা

মনে স্ট্রেস সাধারণত মানসিক বা স্বাস্থ্যের সমস্যার জন্য হয়ে থাকে। মানসিক স্ট্রেস খিদে এবং ঘুমের পরিমাণ কমিয়ে দিতে পারে। পাশাপাশি স্বাস্থ্যের বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে । এর থেকে মুক্তি পেতে একমাত্র বিকল্পের পথ নিয়মিত দৌড়ানো। কারন আপনি যখন দৌড়ান তখন শরীরের অতিরিক্ত এনার্জি এবং হরমোন বৃদ্ধি হয়। এটি মাথাব্যথা জনিত সমস্যা কমাতে সহায়তা করে ।

  • ডিপ্রেশন হ্রাস করতে দৌড়ানো উপকারিতা

ডিপ্রেশন হ্রাস করতে দৌড়ানো উপকারিতা

সূত্র :- 2zadtx2dccrd43bc0r18hhqj-wpengine.netdna-ssl . com

আপনি কি দীর্ঘদিন ধরে ডিপ্রেশনের মধ্যে দিয়ে যাছেন। তাহলে যান ৩০ মিনিটের জন্য দৌড়ে আসুন। দেখবেন মনের নেতিবাচক ভাবনা ম্যাজিকের মতো অদৃশ্য হয়ে যাবে । কারণ কয়েক মিনিট দৌড়ানোর পর শরীরের হরমোন সঙ্কুচিত হয় এবং মেজাজের উন্নতি ঘটে। ডিপ্রেশন হ্রাস করার একমাত্র পথ হল ব্যায়াম আর সেটা সম্ভব দৌড়ানো মধ্যে দিয়ে ।

  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে দৌড়ানোর উপকারিতা

আজকের দিনে ডায়াবেটিস একটি সাধারণ রোগ হয়ে গেছে। এই রোগ দেহে মিষ্টি বিষের মতো ছড়িয়ে পড়ে। অতএব এর থেকে বাঁচতে হবে। এটি থেকে রক্ষা পেতে নিয়মিতভাবে পাঁচ মিনিট দৌড়ানো আপনাকে সাহায্য করতে পারে । দৌড়ানোর ফলে ইনসুলিন বানানোর প্রক্রিয়াটি উন্নতি হয় এবং শরীরের রক্ত শর্করার স্তর নিয়ন্ত্রিত হয় ।

  • কোলেস্টেরল কম করে

কোলেস্টেরল কম করে

সূত্র :- newsy . site

নিয়মিত আপনি যদি দৌড়ান তাহলে স্বাস্থ্যকর স্তর নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। আর এর সঙ্গে যুক্ত সমস্ত রকম সমস্যা কম করে ।

সারকথাঃ
দৌড়ানোর ফলে শারীরিক এবং মানসিক স্বাস্থ্য বজায় থাকে। আপনার দৈনন্দিন জীবনে দৌড় আপনাকে সম্পূর্ণরূপে সুস্থ রাখবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here