হাড় ভাঙ্গার চিকিৎসা করার পাশাপাশি দ্রুত সুস্থ হওয়ার উপায়

হাড় ভাঙ্গার চিকিৎসা

হাড় ভাঙ্গার চিকিৎসা

সূত্র :- opnews . com

মানুষের জীবনের সঙ্গে সঙ্গে বিপদ যখন তখন আসতে পারে। যেকোনো সময়ে আমাদের যেকোনো ধরনের শারীরিক ক্ষতি হতে পারে। তাই আমাদের প্রত্যেকটি জিনিষের বিষয়ে একটু জ্ঞান থাকা প্রয়োজন। যেমন আমাদের যেকোনো সময়ে কোন হাড়ে সমস্যা দেখা যেতে পারে। যেমন ধরুন হাড় ভাঙ্গা। হাড় ভাঙ্গা সাধারণত হাড়ে ফাটল অথবা চিড় খাওয়ার জন্য হতে পারে। ঠিক তেমনি হাড় ভাঙ্গার চিকিৎসা রয়েছে। এই ভাঙন যেকোনো ভাবে প্রভাব ফেলতে পারে সম্পূর্ণ বা আংশিক। তবে সে যাই হোক না কেন চিকিৎসা মাস্ট।

হাড় ভেঙ্গে গেলে তো হাড় ভাঙ্গার চিকিৎসা তো করতেই হবে তবে পাশাপাশি কয়েকটি খাবার আপনাকে দ্রুত নিরাময় করতে সহায়তা করতে পারে। তবে চলুন তার আগে আমরা হাড় ভাঙ্গার কি এবং এর লক্ষণগুলি জেনে নিই।

আরও পড়ুনঃ নিপা ভাইরাস কি, লক্ষণ এবং প্রতিরোধের উপায়

হাড় ভাঙ্গার কি?

হাড় ভাঙ্গার কি

হাড়ে চিড় বা ফাটলকেই হাড় ভাঙ্গা বলা হয়। শরীরের যেকোনো অংশে ভাঙন হতে পারে। এই ভাঙন বিভিন্ন ভাবে পরিচিত। যেমন যদি হাড় ভাঙ্গনের অংশের চারপাশে ত্বক এবং টিস্যুর কোন ক্ষতি না হয় তাহলে তাকে বন্ধ ভাঙন বলা হয়। ঠিক অন্যদিকে যদি ভাঙনের চারপাশের ত্বক এবং টিস্যুগুলি মারাত্মক ক্ষতি হলে তাকে খোলা ভাঙন অথবা ওপেন ভাঙন বলা হয়। যৌগিক ভাঙনগুলি খুব মারাত্মক হয়।

আরও পড়ুনঃ পাইলস এর ঘরোয়া চিকিৎসা যেভাবে করবেন

হাড় ভাঙ্গার লক্ষণঃ

হাড় ভাঙ্গার লক্ষণঃ

হাড় ভাঙ্গার লক্ষণগুলি নির্ভর করে আপনার কোন অংশের হাড় ভাঙন হয়েছে তার উপর।

  • ব্যথা।
  • ফুলে যাওয়া।
  • আক্রান্ত স্থানের চারপাশে ব্যথা।
  • রোগী হাড় ভাঙার অংশটি সরাতে সমস্যা হয়।
  • জয়েন্টে ব্যথা অনুভূতি।
  • ওপেন ভাঙনে হলে রক্তপাত হতে পারে।

আরও পড়ুনঃ টনসিলের চিকিৎসা: টনসিলের লক্ষণ এবং ঘরোয়া চিকিৎসা

হাড় ভাঙ্গার চিকিৎসা :

হাড় ভাঙ্গার চিকিৎসা

হাড় ভাঙ্গলে টা নির্ণয় করার জন্য এক্স- রে করতে হবে। এবং প্রাথমিক কারণ জানতে আপনাকে সিটি স্ক্যান, বোন স্ক্যান অথবা এমআরআই করতে হতে পারে। এবং সরাসরি ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং চিকিৎসা চালাতে হবে। তবে প্রাথমিকভাবে বরফ লাগতে পারেন ফোলা কম করার জন্য। এবং ভাঙ্গা অংশ বেশি নাড়াচাড়া করবেন না।

হাড় ভাঙ্গা চিকিৎসার পাশাপাশি এই খাবারগুলি দ্রুত হাড় মজবুত করবেঃ

হাড় ভাঙ্গার চিকিৎসার পাশাপাশি এই খাবারগুলি গুলি হাড় দ্রুত সারিয়ে তুলতে সহায়তা করে।

  1. ভিটামিন কে যুক্ত খাবারঃ

ভিটামিন কে যুক্ত খাবারঃ

রক্ত জমাট বাঁধা এবং হাড় গঠনের জন্য ভিটামিন কে অত্যন্ত প্রয়োজনীয়। কলা, পালং শাক, ব্রোকলি এবং অন্যান্য সবুজ শাক সবজিতে ভিটামিন কে ১ পাওয়া যায়। যেমন কাঁচা দুগ্ধজাত দ্রব্যগুলিতে ভিটামিন কে- ২ পাওয়া যায়।

আরও পড়ুনঃ অ্যানিমিয়া রোগের লক্ষণ এবং প্রতিরোধ

  1. ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারঃ

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারঃ

হাড়ের প্রধান খনিজ হ’ল ক্যালসিয়াম, তাই হাড়ের স্বাস্থ্যের জন্য ক্যালসিয়াম প্রয়োজনীয়। হাড়ের ভাঙ্গন দ্রুত নিরাময় করতে এই গুরুত্বপূর্ণ খনিজটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত। সমুদ্রের সালমন, দুগ্ধজাত খাবার, দইয়ে এটি ভরপুর মাত্রায় পাওয়া যায়।

  1. হাড় শক্তিশালী করার জন্য দস্তা সমৃদ্ধ খাবারঃ

হাড় শক্তিশালী করার জন্য দস্তা সমৃদ্ধ খাবারঃ

দস্তা হাড়ের জন্য প্রয়োজনীয় উপাদান এবং দস্তা ছাড়া আপনার শরীর হাড় শক্তিশালী হতে পারে না। হাড়ের পুনর্গঠনের জন্য প্রয়োজনীয় রাসায়নিক বিক্রিয়ায় দস্তা দরকার। দস্তা শরীরে বাড়ানোর জন্য আপনার ডায়েটে মাংস, কুমড়োর বীজ এবং পালং শাক অন্তর্ভুক্ত করুন।

আরও পড়ুনঃ আর্থ্রাইটিস কি, রোগের লক্ষণ এবং ব্যথা কমানোর চিকিৎসা

  1. হাড় পুনর্গঠনের জন্য প্রোটিন যুক্ত খাবারঃ

হাড় পুনর্গঠনের জন্য প্রোটিন যুক্ত খাবারঃ

শরীরে হারিয়ে যাওয়া টিস্যু পূর্ণগঠন প্রোটিন ছাড়া অসম্ভব। এটি আপনার বিপাক গতি সঠিক রাখে এবং হাড়ের ভাঙ্গন দ্রুত নিরাময় করে। তাই হাড় ভাঙ্গার চিকিৎসার জন্য আপনার ডায়েটে চর্বিযুক্ত প্রোটিন যুক্ত করতে হবে। প্রোটিনের সাধারন উৎসগুলির মধ্যে রয়েছে মাংস, ডিম, পনির, মটরশুটি এবং বাদাম।

  1. কোলাজেন উৎপাদনের জন্য ভিতামিন সি সমৃদ্ধ খাবারঃ

কোলাজেন উৎপাদনের জন্য ভিতামিন সি সমৃদ্ধ খাবারঃ

কোলাজেন গঠনের জন্য ভিটামিন সি প্রয়োজনীয় এবং কোলাজেন ত্বক এবং টিস্যুগুলির একটি প্রয়োজনীয় উপাদান। তাই আপনার ডায়েটে ভিটামিন সি খাওয়ার পরিমাণ বাড়ান।

ফল এবং শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিতামিন সি পাবেন। যেমন- সাইট্রাস ফল, লাল মরিচ, স্ট্রবেরি এবং টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়।

আরও পড়ুনঃ আপেল সাইডার ভিনগার যে এত গুণ জানলে অবাক হবেন

হাড় ভাঙ্গার চিকিৎসার পাশাপাশি এই সমস্ত খাবারগুলি দ্রুত হাড় পূর্ণগঠনে সহায়তা করবে। তাই আপনার যদি হাড় ভেঙ্গে থাকে আপনার ডায়েটে এই খাবার গুলি যুক্ত করুন।

সারকথাঃ

রোদ থেকে ভিটামিন ডি নেওয়া হাড় ভাঙ্গার চিকিৎসার জন্য উপকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here