রান্নাঘরের প্রয়োজনীয় গ্যাজেট যা প্রত্যেকের জীবনে দরকার

রান্নাঘরের প্রয়োজনীয় গ্যাজেট যা প্রত্যেকের জীবনে দরকারঃ

গ্যাজেট একটি ছোট মেশিন বা সাজসরঞ্জাম যা প্রতিটি মানুষের জীবনে খুব গুরুত্বপূর্ণ। যদি আমরা রান্না ঘরের কথা বলি, তাহলে মহিলাদের জীবনে এটি বিশেষ অঙ্গ। গ্যাজেট কর্মরত মহিলাদের জীবনকে আরও দ্রুততর করে তুলেছে। ব্যস্তময় জীবনে চটজলদি রান্নার কাজে গ্যাজেটের অবদান অতুলনীয়। চলতি বাজারে গ্যাজেটগুলির ডিজাইনে এসেছে ভিন্ন পরিবর্তন। যা আপনার রান্না ঘরকে করে তুলবে সুন্দর।

গ্যাজেট

source

গ্যাজেট(Gadget)

গ্যাজেট মানুষের জীবনকে সহজ করে তোলে। আমরা প্রত্যেকেই গ্যাজেটের ওপর নির্ভরশীল। সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমনো যাওয়া অবধি আমরা গ্যাজেটের ওপর নির্ভর করে থাকি। ঠিক এরকমই আজকের নিবন্ধে রয়েছে রান্নাঘরের গ্যাজেট। যার ফলে আমাদের রান্নার সময় আরো কমে যায়।

আরো পড়ুন। নিত্য প্রয়োজনীয় গ্যাজেটঃ ব্যস্তময় জীবনে নিত্য প্রয়োজনীয় গ্যাজেট

রান্নাঘরের প্রয়োজনীয় গ্যাজেট যা প্রত্যেকের জীবনে দরকার

source

রান্নাঘরের প্রয়োজনীয় গ্যাজেট যা প্রত্যেকের জীবনে দরকার(Kitchen Gadget)

রান্নাঘর হল বাড়ির একটি গুরুত্বপূর্ণ অংশ। আজকাল ঘর সাজানোর পাশাপাশি রান্নাঘর সাজাতেও মানুষ এক্সপার্ট। কিন্তু তার জন্য প্রয়োজন কিছু শৌখিন গ্যাজেট। কম সময়ের মধ্যে রান্না সারতে এই গ্যাজেটগুলির জুরি নেই। এইরকম কিছু গ্যাজেটের খোঁজ রইল নীচের তালিকায়।

1. কম সময়ের রান্নার জন্য মাল্টি কুকারঃ

কম সময়ের রান্নার জন্য মাল্টি কুকারঃ

source

প্রায় সব বাড়িতেই রান্নাঘরে প্রেশার কুকার দেখা যায়। যা একটু ধীর গতিতে চলে। এই সমস্ত গ্যাজেটগুলি এখন পুরনো হয়ে গেছে। আপনার রান্নাঘরের সঙ্গে জীবনকে উন্নত করতে চাইলে সময় এসেছে বদলানোর। এসব পুরনো প্রেশার কুকার সরিয়ে রান্নাঘরে নিয়ে আসুন মাল্টি কুকার

মাল্টি কুকার রান্নাঘরের প্রয়োজনীয় গ্যাজেট মধ্যে অন্যতম। মাল্টি কুকার এমন একধরনের গ্যাজেট যা পুরনো প্রেশার কুকার চেয়ে অনেক বেশি সহজ এবং দ্রুত

এই কুকারে ভাত, সবজি এমনকি সব ধরণের রান্না করতে পারবেন। প্রেশার কুকারের মতোই রান্না হয়ে এলে আপনাকে জানিয়ে দেবে (শব্দ করে)। ব্যস্ততার দিনে মুহূর্তের মধ্যে রান্না সম্পূর্ণ করতে এর মতো ভালো বিকল্প নেই। তাই বলাই বাহুল্য রান্না ঘরের প্রয়োজনীয় এই গ্যাজেটি প্রত্যেকের জীবনে দরকার।

শপিং মল বা বিভিন্ন ওয়েবসাইটে সন্ধান করলে পেয়ে যাবেন এই অসাধারণ গ্যাজেটি।

2. ছুরি ধার করার জন্য গ্যাজেটঃ

ছুরি ধার করার জন্য গ্যাজেটঃ

source

রান্নাঘরে সবজি, ফল কাটাকাটি করার ছুরি কিছুদিন ব্যবহার করার পরই ধার কমে যায়। ছুরিটি ধার করানোর জন্য আমাদের হয় বাইরে যেতে হয় নয় সময়ের অভাবে ফেলে দিয়ে পরিবর্তে নতুন কিনে আনতে হয়। এটি সত্যিই বিরক্তকর সমস্যা। কিন্তু টেকনোলজির যুগে সমস্যা থাকবে আর তার সমাধান থাকবে না সেটা তো সম্ভবই নয়। বাজারে এখন ছুরির ধার করার ডিজাইনিং যন্ত্র চলে এসেছে যা সহজেই রান্নাঘরে রাখার জন্য উত্তম

এই গ্যাজেটিতে আপনি ইচ্ছামতো যখন খুশি ছুরি ধার দিয়ে নিতে পারবেন বাড়ি বসেই। ব্যবহার করাও এমন কিছু কঠিন ব্যাপার নয়। ছুরিতি এক্স শেইপের বারে দিলেই ধার হয়ে যাবে। আর দেখতে মন্দ নয় রান্নাঘরে রাখলে বেশ ভালোই মানাবে।

আরো পড়ুন। নতুন প্রযুক্তির স্মার্টফোন ব্যবহারের সুবিধা ও অসুবিধা ৫ টি পয়েন্ট

3. ফিলিপ্স এয়ার ফ্রাইয়ারঃ

ফিলিপ্স এয়ার ফ্রাইয়ারঃ

source

কম চর্বি এবং কম তেলযুক্ত সুস্বাদু খাবারের স্বাদ উপভোগ করতে চাইলে ঘরে নিয়ে আসুন ফিলিপ্সের এয়ার ফ্রাইয়ার। এই টেকনোলজির গ্যাজেটি এক চামচ তেলে রোস্ট, বেক, ফ্রাই এবং গ্রিলসমূহ খাবার তৈরি করে দেবে খুব দ্রুত। যা স্বাস্থ্যের জন্য তো উপকারি পাশাপাশি যারা ওজন কমানোর জন্য ডায়েট করে তাদের জন্য সর্বোত্তম।

ফিলিপ্সের এয়ার ফ্রাইয়ারে রয়েছে টাচ স্ক্রিন আপনি রান্নার সময়কে এবং তাপমাত্রাকে সুনির্দিষ্ট ভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন।

আরো পড়ুন। এখানে রইল ইলেকট্রনিক গ্যাজেটের সুবিধা ও অসুবিধা

4. রসুন কাটার মেশিন ( গার্লিক )

source

রান্নাঘরের প্রয়োজনীয় গ্যাজেট এর তালিকায় রসুন কাটার মেশিন রাখা মাস্ট। কারণ রসুন কাটা সবচেয়ে বিরক্তিকর এবং ক্লান্তিকর রন্ধনপ্রণালীর কাজ। এই রসুন কাটার মেশিনটি বিরক্তিকর মুছে খুব সহজেই রসুন কাটার কাজ সম্পূর্ণ করবে। এটি ব্যবহার করাও খুবই সহজ। গ্যাজেটের উপরের দিকে প্লাস্টিক বলের ভিতরে রসুন রাখুন এবং পাশে চাকাটি হাত দিয়ে ঘোরান। দ্রুত রান্নার জনা এই গ্যাজেটি খুব উপকারি এবং বহন করাও সহজ।

5. সবজি কাটার বোর্ডঃ

সবজি কাটার বোর্ডঃ

source

রান্নার কাজ আরও সহজ করে তুলতে বাজারে ভিন্ন ধরণের গ্যাজেট পাওয়া যায়। ঠিক তেমনি সবজি কাটার নানা ধরণের বোর্ড দেখা যায়। এই বোর্ডগুলিতে সবজি কাটাতে বেশ সুবিধা এবং যে কোন জায়গায় বসেই সবজি কেটে নেওয়া যাবে। তাই সবজি কাটার সুবিধার জন্য এই গ্যাজেটি রান্নাঘরে রাখতে পারেন।

এই ৫ টি রান্নাঘরের প্রয়োজনীয় গ্যাজেট প্রত্যেক রান্নাঘরে মহিলাদের সুবিধার জন্য থাকা উচিত।

Key Point: গ্যাজেট আমাদের দৈনন্দিন জীবনকে আরো সহজ করে তোলে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. নতুন রান্নাঘরে কি কি গ্যাজেট রাখা প্রয়োজন?

A. ছুরি,কাটিং বোর্ড, বাটি, চামচ এবং কাপ পরিমাপ করা, ঝাঁজরি ইত্যাদি।

Q. কোন প্লাস্টিক রান্নাঘরের বাসন জন্য ব্যবহৃত হয়?

A. পলিকার্বোনেট (পিসি) এবং পিএমএমএ (পার্সপেক্স) উচ্চ তাপমাত্রা অনুভব না করা বাদে কাঁচকে পছন্দসই স্বচ্ছ পদার্থ হিসাবে প্রতিস্থাপন করেছে। মেলামাইন থার্মোসেট কাজের পৃষ্ঠগুলি আকর্ষণীয়, তাপ এবং জলের প্রতিরোধী।

Q. রান্নাঘরের সবচেয়ে গুরুত্বপূর্ণ সরঞ্জামগুলি কি কি?

A. ছুরি যে কোনও রান্নাঘরের একক গুরুত্বপূর্ণ সরঞ্জাম এবং এটি কার্যত প্রতিটি কাজে ব্যবহৃত হয়। একটি ধারালো ছুরি বলতে বোঝায় যে আপনি যখন কাটবেন তখন আরও নিয়ন্ত্রণ এবং কম পিচ্ছিল হতে পারে, যার ফলে সুরক্ষিত হয়, আরও সুসংগত টুকরো হয়। তাছাড়াও, একটি ধারালো ছুরি দিয়ে কাটা আরও মজা!

Q. রান্নাঘরের সবচেয়ে গুরুত্বপূর্ণ সরঞ্জামগুলি কি কি?

A. কাটিং বোর্ড, মিক্সিং বাটি, কাপ এবং চামচ পরিমাপ করে, বোতল ওপেনার, ঝাঁজরি, সব্জির খোসা ছাড়ানোর যন্ত্র, চামচ, হুইস্কস, স্প্যাটুলাস ইত্যাদি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here