কফি কত প্রকারঃ রইল ভিন্ন ধরণের কফির সন্ধান

কফি কত প্রকার

কফি কত প্রকার

সূত্র :- hips.hearstapps . com

কফি নামটা শুনলেই মনটা ভরে যায় তাই না? আর খেতেও তো বেশ মজা লাগে। এই সুস্বাদু পানীয়টি শরীরকে রিফ্রেশ করে মুহূর্তের মধ্যে। শীতকালে সকালে শরীরে ফুরফুরে ভাব আনতে এক কাপ গরম কফি যথার্থ । কফি তো আমরা সবাই খেয়ে থাকি কিন্তু কফি কত প্রকার তা হয়তো অনেকেরই অজানা । ভিন্ন ধরণের কফি রয়েছে। আমাদের কাছে সাধারণত ব্রু এবং নেসলে কফি বেশি পরিচিত হয়ে থাকে । তবে এর বাইরেও আরও অন্যান্য কফি রয়েছে। পৃথিবীতে এতো ধরণের কফি রয়েছে যেগুলো আমরা হয়তো চিনিই না।

তাই আজকে আপনাদের বিশেষ কয়েকটি কফি আপনাদের চেনাব। চলুন দেখে নিই পৃথিবীতে কফি কত প্রকার রয়েছে।

ভিন্ন ধরণের কফিঃ

ব্যস্তময় জীবনে আমাদের অন্যতম সঙ্গী কফি। তবে, কফি সাধারণত শীতকালে পান করতে মজা । কর্মরত ক্লান্তিময় জীবনে শরীরকে চাঙ্গা করতে এক কাপ কফির জুড়ি নেই। দেহের ক্লান্তি মেটাতে কফি অপরিসীম । কফিতে ক্যাফেইন থাকায় দেহের ক্লান্তি দূর হওয়া সম্ভব। নীচে ভিন্ন ধরণের কফির রইল-

  1. অ্যামেরিকানো কফি (Americano coffe):

অ্যামেরিকানো কফি (Americano coffe)

সূত্র :- cafe.omcns . com

অ্যামেরিকানো কফিটি পৃথিবীতে সবচেয়ে বেশি পান করা হয়। এই কফিটি সাধারণত ব্ল্যাক কফি নামে পরিচিত । এই ধরণের কফিগুলি এসপ্রেসো কফির মধ্যে আধ কাপ গরম হল, একটু দুধ এবং পরিমাণমতো চিনি মিশিয়ে করা হয়। কফিশপগুলিতে জল পরিমাণ মতো মিক্স করে। ১০ গ্রাম এসপ্রেসো হলে ২০ গ্রাম পানি মেশায়।

সারকথাঃ

বলা হয়ে থাকে,দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকান সৈন্যরা পানীয়গুলি দীর্ঘকাল ধরে রাখার জন্য অ্যামেরিকানো কফি তৈরি করত ।

  1. এসপ্রেসো কফি (Espresso coffe):

এসপ্রেসো কফি (Espresso coffe)

সূত্র :- tx4ever . com

কফি কত প্রকার নিবন্ধে এবার আপনাদের যে কফির সম্পর্কে বলব তা হল এসপ্রেসো কফি। এই কফি বিশুদ্ধ বলে মনে করা হয় । বিশ্বের সব ধরনের কফি এটা থেকেই তৈরি করা হয়। এটা বিশ্বের পছন্দের তালিকায় এক নম্বরে । এই কফির স্বাদ সামান্য তেতো হয়ে থাকে। অনেকে আবার এই কফিটিকে কালো কফি হিসাবে চেনে। এপ্রেসো গুঁড়া এই কফিতে মিশ্রিত করা হয়।

  1. ক্যপাচিনো কফি (Cappuccino coffe):

ক্যপাচিনো কফি (Cappuccino coffe)

সূত্র :- caffesociety.co . uk

প্রতিটি কফি শপগুলিতে আমরা এই ধরণের এই কফিটি দেখতে পাই । এটি এসপ্রেসো কফি মধ্যে আলাদাভাবে দুধ এবং চকোলেট সিরাপ মিশিয়ে তৈরি করা হয়। স্বাদে, এই এসপ্রেসো কফি থেকে খুব আলাদা।

  1. ল্যাটে কফি (Latte coffe):

ল্যাটে কফি (Latte coffe)

সূত্র :- milklife . com

এই ধরনের কফি এসপ্রেসো কফি থেকে তিনগুণ বেশি দুধ মেশানো হয়। এর জন্য এই কফির মধ্যে দুধ পরিমাণ বেশি হওয়ার কারণে সাদাটে ভাব চলে আসে । পাশাপাশি চিনির পরিমাণও বেশি রাখতে হয় । যদি এটি কুকিজ সঙ্গে খেলে স্বাদ বেড়ে যায়।

  1. আইরিশ কফি (irish coffee):

আইরিশ কফি (irish coffee)

সূত্র :- creative-culinary . com

যারা কফি খেতে ভালবাসেন তাদের জন্য আইরিশ কফি খুব প্রিয় । সামান্য পরিমাণ হুইস্কি, এসপ্রেসোর গুঁড়া এবং চিনি দিয়ে আইরিশ কফি তৈরি করা হয়।

  1. ভারতীয় ফিল্টার কফি (Indian filter coffee):

ভারতীয় ফিল্টার কফি (Indian filter coffee)

সূত্র :- vegrecipesofindia . com

ভারতীয় ফিল্টার কফি দক্ষিণ ভারতের কিছু এলাকায় পাওয়া যায়। এটা কফি শুকনো পাতা পেস্ট করে তৈরি করা হয় । পাশাপাশি দুধ এবং চিনি যোগ করে অন্যান্য কফিগুলির মতো তৈরি করা হয়।

  1. মকা চিনো কফি (Mocha Chino Coffee):

মকা চিনো কফি (Mocha Chino Coffee)

সূত্র :- i.pinimg . com

মকা চিনো কফিগুলি ক্যাপাচিনো কফিতে কোকো পাউডার মিশিয়ে তৈরি করা হয়। এই কফিগুলি সাজানর জন্য হুইপড ক্রিম ব্যবহার করা হয়।

এই নিবন্ধে এই কফিগুলি ছাড়াও আরও কিছু কফি রয়েছে। আমরা এখানে কিছু বিখ্যাত কফি তুলে ধরার চেষ্টা করলাম আপনাদের সামনে । আশা করব আপনাদের ভালো লাগবে।

সারকথাঃ

সারাদিনের ক্লান্তি মেটানোর চাবিকাঠি হল কফি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here