কীভাবে বাতাসে ছড়িয়ে পড়ে কোভিড-১৯ ,পুনর্বিবেচনায় হু

কোভিড-১৯ সংক্রমণ 2

কোভিড-১৯ সংক্রমণ 1

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে । তাদের মতে,পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে বাতাসে ভাসতে থাকা ক্ষুদ্র কণা দ্বারা করোনাভাইরাস ছড়িয়ে দেওয়া যেতে পারে । হু এর এক শীর্ষ কর্মকর্তার মতে, জনবহুল, বন্ধ বা সংকীর্ণ বায়ুচলাচলযুক্ত এলাকায় বায়ুবাহিত এই ভাইরাসের ট্রান্সমিশনকে অস্বীকার করা যায় না ।

আরও পড়ুন : নয়া নির্দেশিকায় ওকলাহোমার অদ্ধের্ক এলাকা আমেরিকার অধীনে এল

যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রমাণগুলি নিশ্চিত হয়ে থাকে তবে করোনা ভাইরাস বদ্ধ জায়গাগুলির ক্ষেত্রে নির্দেশিকাগুলিকে প্রভাবিত করতে পারে । প্রায় ২০০ জনেরও বেশি বিজ্ঞানীদের একটি চিঠি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে একটি গুরুতর অভিযোগ এনেছে । চিঠিতে বলা হয়েছে, বায়ুবাহিত সংক্রমণের সম্ভাবনাকে মানতে নারাজ হু । এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মানুষের হাঁচি বা কাশির মাধ্যমে ভাইরাসের সংক্রমণ ঘটছে ।

২০০ জন বিজ্ঞানীর ওই চিঠিতে স্বাক্ষরকারী কলোরাডো বিশ্ববিদ্যালয়ের রসায়নবিদ জোসে জিমনেজ সংবাদ সংস্থাকে বলেছেন,”আমরা চেয়েছিলাম তারা প্রমাণগুলি স্বীকার করুক।” তিনি আরো বলেছিলেন,”এটি অবশ্যই ডাব্লুএইচওর উপর আক্রমণ নয় । এটি একটি বৈজ্ঞানিক বিতর্ক, তবে আমরা অনুভব করেছি যে আমাদের প্রকাশ্যে যাওয়ার দরকার ছিল কারণ তারা তাদের সাথে বহু কথোপকথনের পরে প্রমাণ শুনতে অস্বিকার করেছিল ।”

আরও পড়ুন : করোনার ফলে ফিরে আসা নাগরিকদের সংখ্যা কমিয়ে দিল অস্ট্রেলিয়া

ডাব্লুএইচওর কর্মকর্তারা প্রমাণটি প্রাথমিকভাবে সতর্ক করেছেন এবং এর আরও মূল্যায়ন প্রয়োজন সেকথাও জানিয়েছেন ।কয়েক মাস ধরে, লোকেরা যখন কাশি বা হাঁচি করে তখন নির্গত ফোঁটাগুলির মাধ্যমে কোভিড -১৯ ভাইরাস সঞ্চারিত হয়,এই তত্ত্বের উপরেই জোর দিয়েছিল হু । ড্রপলেট যেগুলি বাতাসে স্থির হয় না, তবে পৃষ্ঠের উপরে পড়ে যায় – তাই হ্যান্ড স্যানিটাইজার এবং হ্যান্ড ওয়াশকে এর মূল প্রতিরোধ ব্যবস্থা হিসাবে চিহ্নিত করা হয়েছে ।

তবে ৩২ টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী একমত নন । তারা বলছেন যে বাতাসে ভাইরাসটিও ছড়িয়ে পড়তে পারে। প্রমাণের সাপেক্ষে তাদের যুক্তি,লোকেরা কথা বলার পরে বা নিঃশ্বাস নেওয়ার পরে ঘন্টার পর ঘন্টা ভাসমান অনেক ক্ষুদ্র কণায় ভর করে করোনা ভাইরাস ভেসে থাকতে পারে ।প্রমাণগুলি পুঙ্খানুপুঙ্খভাবে মূল্যায়ন করতে হবে ।

আরও পড়ুন : ব্ল্যাকআউটের মুখে পড়তে চলেছে ইউরোপীয় মোবাইল সংস্থাগুলি

তবে এটি নিশ্চিত হয়ে গেলে ভাইরাস ছড়িয়ে পড়া রোধ করার পরামর্শের ক্ষেত্রে আসতে পারে পরিবর্তন । মাস্কের আরও ব্যাপক হারে ব্যবহার বাড়বে । বিশেষ করে বার, রেস্তোঁরা এবং গণপরিবহন উপর আরও কঠোর দূরত্ববিধি আরোপ হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here