নয়া নির্দেশিকায় ওকলাহোমার অদ্ধের্ক এলাকা আমেরিকার অধীনে এল

ওকলাহোমার অদ্ধের্ক এলাকা আমেরিকার 2

ওকলাহোমার অদ্ধের্ক এলাকা আমেরিকার 1

মার্কিন সুপ্রিম কোর্ট রায়ের জেরে বাতিল হয়েছে একটি যুগান্তকারী মামলা । যে মামলাটি ছিল শিশুর ধর্ষণ নিয়ে । কোর্ট জানিয়েছে, ওকলাহোমার অর্ধেক বাসিন্দারা নাকি আমেরিকান । বিচারপতিরা সিদ্ধান্ত নিয়েছিলেন যে রাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর তুলসাসহ রাজ্যের একটি পূর্ব অংশকে সংরক্ষণের অংশ হিসাবে স্বীকৃতি দেওয়া উচিত ।

১৯৯৭ সালে একটি মেয়েকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত করা জিমসি ম্যাকগার্ট মামলাটি এনেছিলেন ।ম্যাকগার্ট বনাম ওকলাহোমা-র বৃহস্পতিবারের সিদ্ধান্তকে চলতি দশকের মধ্যে মার্কিন আদালতের সামনে নেটিভ আমেরিকানদের কাছে সবচেয়ে সুদূরপ্রসারী মামলা হিসাবে দেখা হচ্ছে ।

আরও পড়ুন : করোনার ফলে ফিরে আসা নাগরিকদের সংখ্যা কমিয়ে দিল অস্ট্রেলিয়া

এই রায়ের অর্থ হ’ল জমি সংক্রান্ত যে অপরাধের জন্য রাজ্য আদালতে দোষী সাব্যস্ত হওয়া কিছু উপজাতির সদস্যরা এখন তাদের দোষী সাব্যস্তিকে চ্যালেঞ্জ জানাতে পারে।কেবলমাত্র ফেডারেল প্রসিকিউটররা এই অঞ্চলে অপরাধের জন্য অভিযুক্ত নেটিভ আমেরিকানদের ফৌজদারী বিচারের ক্ষমতা অর্জন করতে পারেন।

সংবাদ সংস্থার তরফে জানানো হয়েছে, সীমানার মধ্যে বসবাসকারী ট্রাইব সদস্যদেরও রাষ্ট্রীয় কর থেকে ছাড় দেওয়া যেতে পারে।তিন মিলিয়ন একর জুড়ে বিস্তৃত এই এলাকায় প্রায় ১.৮ মিলিয়ন মানুষের বাস ।যাদের মধ্যে প্রায় ১৫ শতাংশ নেটিভ আমেরিকান

আরও পড়ুন : ব্ল্যাকআউটের মুখে পড়তে চলেছে ইউরোপীয় মোবাইল সংস্থাগুলি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বারা নিযুক্ত রক্ষণশীল বিচারপতি নীল গর্সচ আদালতের চারটি উদারপন্থীর পক্ষে ছিলেন এবং মতামতও দিয়েছিলেন।তিনি ট্রেল অব টিয়ার্স, ক্রিক নেশন সহ আদিবাসী আমেরিকানদের জোরপূর্বক উনবিংশ শতাব্দীর ওকলাহোমায় স্থানান্তরিত করার কথা উল্লেখ করেছিলেন । মার্কিন সরকার এ সময় বলেছিল যে নতুন জমি চিরস্থায়ীভাবে উপজাতির জন্য বরাদ্দ হবে।

কী হবে ধর্ষণ মামলার ভবিষ্যত?

রায়ের জেরে ম্যাকগিটারের কারাগারের সাজা বাতিল করে দেয়। তবে তারপরেও ফেডারেল আদালতে তার বিচার হতে পারে ।বর্তমানে ৭১ বছর বয়সী ম্যাকগার্ট ১৯৯৭ সালে চার বছরের এক কিশোরীকে ধর্ষণ করার জন্য ওয়াগনার কাউন্টিতে দোষী সাব্যস্ত হয়েছিল । তিনি সুপ্রীম কোর্টের সামনে নিজের অপরাধ নিয়ে বিতর্ক করেননি, তবে যুক্তি দিয়েছিলেন যে কেবল ফেডারেল কর্তৃপক্ষই তাকে বিচারের অধিকারী হওয়া উচিত ছিল।

আরও পড়ুন : মার্কিন যুক্তরাষ্ট্রে রেকর্ড করা সংক্রমণ একদিনে

তার আইনজীবী, আয়ান হিথ গের্শেনগর্ন বলেছেন: “সুপ্রিম কোর্ট আজ নিশ্চিত করেছে যে আমেরিকা যখন প্রতিশ্রুতি দেবে তখন আদালত সেই প্রতিশ্রুতি পালন করবে।”একটি যৌথ বিবৃতিতে ওকলাহোমার পাঁচটি উপজাতি – চেরোকি, চিকাসা, চকতাও এবং সেমিনোল এবং মস্কোজি নেশন সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here