ছোট চুলের উপকারিতাঃ ছোট চুল রাখার সুবিধা

ছোট চুল রাখার উপকারিতা

মেয়েদের চুল নিয়ে অনেক পরীক্ষা নিরীক্ষা চলতে থাকে। কেউ পছন্দ করে লম্বা ঘন চুল, আবার কারও পছন্দ ছোটো মেনেজেবেল চুল। আগে কার দিনের মেয়েরা পছন্দ করত লম্বা চুল, তখন তাদের হাতে থাকত অফুরন্ত সময় এবং আজকের মত এত দূষণও ছিল না। তাই চুল সহজেই নিয়ন্ত্রণ করা যেত। কিন্তু দিনকাল পাল্টাছে, মানুষের ধারনা পাল্টাছে, এখন মেয়েরা কর্মমুখী একসাথে ঘর বাইরে দুই সামলাছে,তাই তাদের বেশিরভাগ এর কাছেই একমাত্র পছন্দ ছোটো চুল। কারন ছোট চুলের উপকারিতা অনেক।

ছোটো চুল

ছোটো চুল (Short Hair)

এটা ভুললে চলবে না এখন এটাই সটাইল স্টেটমেন্ট। হলিউড থেকে শুরু করে বলিউড পর্যন্ত অনেক অভিনেত্রী এখন নিজেদের স্টাইল স্টেটমেন্ট এ ছোটো চুলকেই প্রাধান্য দিছে। বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপরার ছোটো চুল সকলের আকর্ষণ এর বিষয়। তাই নিজের ঘন লম্বা চুল নেই বলে অন্যদের দেখে আফসোস করার দিন শেষ। নিজের ছোটো চুলকেই পরিচর্যা করে নিজেকে সহজেই করে তুলতে পারেন সকলের কাছে আকর্ষণীয়। তাহলে এবার দেখে নিন কি কি উপকারিতা আছে ছোটো চুলের

আরো পড়ুন। ঘরে বসে করে নিন পাকা চুলের চিকিৎসা

ছোটো চুল কেন রাখব?

source

ছোটো চুল কেন রাখব?(Why Keep Short Hair)

ছোটো চুল রাখার ভালো দিক অনেক আছে। ছোটো চুল তাড়াতাড়ি বৃদ্ধি পায়। ছোটো চুল রাখলে আপনার কাজের অনেক সুবিধা হবে। আপনি যদি চাকুরিরত মহিলা হয়ে থাকেন তবে ছোটো চুল আপনার কাজকে অনেক সহজ করে তুলবে। এমনকি ছোটো চুলের যত্ন নেওয়া খুব সুবিধা।

আরো পড়ুন। সৌন্দর্যচর্চায় পাকা টমেটোর উপকারিতা জানলে আশ্চর্য হয়ে যাবেন

ছোট চুল রাখার উপকারিতা(Short Hair Benefits)

সময় সাশ্রয়

source

1. সময় সাশ্রয়

ছোট চুলে ঝামেলা কম। ছোট চুল রাখার উপকারিতা হল সময় সাশ্রয়। ব্যস্তময় জীবনে চুলের যত্ন নেওয়া একটু মুশকিল হয়ে ওঠে। বড় চুল ঠিকমতো খেয়াল রাখা হয় না যার ফলে চুল অকালে ঝরে পড়ে । তাই কর্মরত মহিলাদের জন্য ছোট চুল রাখা একটি সুবিধা সময় সাশ্রয়। ছোট চুল খুব সহজেই আঁচড়ানো যায় আর সময়ও কম লাগে ।

গরমকালে ছোট চুলের উপকারিতা

2. গরমকালে ছোট চুলের উপকারিতা

গরম কালে ছোট চুল রাখার একটা সুবিধা আছে ভেবে দেখেছেন কখনো? গরমে ছোট চুল রাখলে গরম কম লাগে। এছাড়াও গরমে ধুলো বালি, দূষণের হাত থেকে চুল রক্ষা করা সম্ভব হয় । তাই বুঝতেই পারছেন গরমকালে চুল সুরক্ষিত রাখার সহজ বিকল্প ছোট চুল ।

আরো পড়ুন। চুল পাকার কারণ এবং চুল পাকা থেকে মুক্তির উপায় জেনে নিন

ছোট চুলে রক্ষণা- বেক্ষণ

3. ছোট চুলে রক্ষণা- বেক্ষণ

ছোট চুল রক্ষণা- বেক্ষণ করতে সুবিধাজনক। বিশেষ করে অফিসের কর্মরত মহিলাদের সময়ের অভাবে বড় চুল পরিষ্কার করা সম্ভব হয়ে ওঠে না। তাই তাদের জন্য ছোট চুল রাখা ভালো বিকল্প । কারণ ছোট চুল রাখলে ওয়াশ করা সম্ভব এবং তাড়াতাড়ি শুকিয়ে নেওয়া যায়। তাই আপনি যদি অফিসে কাজ করেন এবং একইরকম সমস্যার মুখোমুখি হন, তাহলে চুল ছোট রাখতে পারেন ।

ধুলোবালির হাত থেকে রেহাই মেলে

source

4. ধুলোবালির হাত থেকে রেহাই মেলে

বড় চুল রাখলে রাস্তার ধুলোবালিতে চুল নষ্ট হয়ে যায়। চুলের মারাত্মক ক্ষতি হয়, চুল পড়তে শুরু করে এবং খুব তাড়াতাড়ি ড্রাই হয়ে যায়। তাই এইসব ঝামেলা থেকে মুক্তির একমাত্র পথ ছোট চুল । তাই চুল ভালো রাখতে হলে মাঝে মাঝে চুল কেটে ছোট করে নিন ।

আরো পড়ুন। ত্বকের যত্নে শসাঃ ত্বকের যত্নে শসা ব্যবহারের উপকারিতা

ছোট চুল ভঙ্গুর হওয়া থেকে চুলকে ভালো রাখে

5. ছোট চুল ভঙ্গুর হওয়া থেকে চুলকে ভালো রাখে

ছোট চুলের উপকারিতা আরেকটি গুরুত্বপূর্ণ সুবিধা হল চুল ভঙ্গুর হওয়া থেকে বাঁচানো। ছোট চুল সহজে ভঙ্গুর হয় না। বড় চুল থাকলে সময়মতো যত্নের অভাবে চুল ফাটে, যার দরুন চুল পড়তে শুরু করে। ছোট চুল ভঙ্গুর হওয়ার প্রবণতা বড় চুলের থেকে কম থাকে ।

পরিষ্কার রাখতে সুবিধা

6. পরিষ্কার রাখতে সুবিধা

ছোট চুল ভালোভাবে পরিষ্কার রাখা যায়, যেটা বড় চুলের জন্য বেশিরভাগ সময় সম্ভব হয়ে ওঠে না। বড় চুল যেহেতু হ্যান্ডল করা সমস্যা হয়ে পড়ে তাই ঠিকমতো পরিষ্কার রাখা যায় না ।

আরো পড়ুন। জানলে অবাক হবেন ঘরোয়া টোটকায় খুশকি দূর করার উপায়

স্টাইল বজায় রাখে

source

7. স্টাইল বজায় রাখে

ছোটো চুল আপনি সহজেই খুলে রাখাতে পারবেন। এবং চাইলেই তা সুন্দর করে বাঁধাও যায়। এবং অত্যাধুনিক হেয়ার কাটও করা যায়

চুল বাঁধতে সুবিধা

source

8. চুল বাঁধতে সুবিধা

ছোটো চুল সহজেই ম্যানেজ করা যায় এবং চটজলদি তা বেঁধেও ফেলা যায় । তাই অফিসের সময় লম্বা চুলের মতো সমস্যায় পরতে হয় না। তছাড়া ছোটো চুলে আপনি একটা পনিটেইল অথবা একটা ক্লাচার লাগিয়েও অনায়াসে বেরিয়ে পরতে পারেন ।

আরো পড়ুন। সিদ্ধ রসুনের উপকারিতা জেনে নিন

বর্ষাকালে চুল শুকানো সুবিধা

9. বর্ষাকালে চুল শুকানো সুবিধা

সবচেয়ে বেশি সমস্যায় আমরা মেয়েরা পরি চুল শুকনো নিয়ে। ছোট চুল নিয়ে কিন্তু তা থেকে খুব সহজেই মুক্তি দেয়। বিশেষ করে বর্ষাকালে চুল ভিজে যায় বৃষ্টিতে এবং তা ঠিকভাবে না শুকোলে তা থেকে তৈরি হয় ফাঙ্গাস যা আমাদের চুলে নানান সমস্যার তৈরি করে,শুধু তাই নয় চুল ভেজা থাকলে ঠাণ্ডা লাগার সম্ভবনা থাকে। কিন্তু আপনার চুল ছোটো হলে আপনি এই সমস্যার হাত থেকে রেহাই পেতে পারেন ।

তাহলে দেখলেন তো ছোট চুলের উপকারিতা প্রচুর। তাই আর দ্বিধা না করে স্টাইল করে কেটে ফেলুন আপনার চুল।

Key Point: ছোট চুল মানেই ইউনিক স্টাইল। ছোট চুলে নিজেকে আরও বেশি ফ্যাশনেবল লাগে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. লম্বা চুলের চেয়ে ছোট চুল কি সহজ?

A. ছোট চুল লম্বা চুলের চেয়ে পরিচালনা করা সহজ। ছোটো চুলে সময় কম লাগে, প্রয়োজনীয় উপাদান কম লাগে।

Q. ছোট চুল কেন বেশি আকর্ষণীয়?

A. ছোটো চুল সাহস এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে আত্মবিশ্বাস আনে। এগুলি মহিলাদের মধ্যে আকর্ষণীয় গুণাবলী।

Q. লম্বা চুল কি আপনাকে সুন্দর দেখাচ্ছে?

A. আপনার মুখের আকৃতি, বৈশিষ্ট্যগুলির তীক্ষ্ণতা ইত্যাদির উপর নির্ভর করে চুল যেমন আপনাকে আরও ভাল দেখাতে পারে। লম্বা চুল সাধারণত আপনাকে আরও মেয়েলি দেখাতে পারে যা আপনাকে সুন্দর করে তুলতে পারে।

Q. চুলের বৃদ্ধির জন্য কোন ফলটি ভাল?

A. সেরা উৎস হল ব্লুবেরি, ব্রকলি, পেয়ারা, কিউই ফল, কমলা, পেঁপে, স্ট্রবেরি এবং মিষ্টি আলু। ভিটামিন সি কোলাজেন উতপাদনে সাহায্য করে যা চুলের গোড়াকে শক্তিশালী করে।

Previous article7 টি হোম জিমের জন্য ওজন | Weight সরঞ্জাম
Next articleচুলের যত্নে ৫ টি জবা ফুলের উপকারিতা
হাই, আমি তিশা সেন। একজন ব্লগ লেখিকা এবং স্বাস্থ্য সচেতন মানুষ। আমার প্যাশন মানুষের শরীর- স্বাস্থ্য বিষয়ে সচেতন করা। মানুষের শরীরের রোগ সংক্রান্ত চিকিৎসা এবং স্বাস্থ্য ভালো রাখার টিপস নিয়ে লেখালেখির কাজ করতে ভালোবাসি। আমার লক্ষ্য রোগের এবং স্বাস্থ্য সম্পর্কে মানুষকে সচেতন করা। বিভিন্ন ধরণের রোগের চিকিৎসার উপায় জেনে নিজেকে সুস্থ রাখুন এবং নিজের সৌন্দর্যকে বজায় রাখার টিপস জানতে আমাদের এই পেজ অনুসরণ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here