7 টি হোম জিমের জন্য ওজন | Weight সরঞ্জাম

হোম জিম জন্য ওজন

টলিউড তারকা থেকে বলিউড তারকা সবাইকে দেখা যায় জিমের প্রতি খুবই আসক্ত। কারণ জিম এমন একটি শরীরচর্চা যা শুধু আপনার শরীর নয় আপনার মনকেও ভালো রাখতে সহায়তা করে। আমাদের মধ্যে অনেকেই ওজন হ্রাস করতে অথবা মাসেল বিল্ডিং এর জন্য জিমে যান। তবে কিছু সময়ের পরে, তাদের উৎসাহ কমে আসে এবং জিমে যাওয়া ছেড়ে দেন। পারিবারিক দায়িত্ব, অফিস, পরিবার ইত্যাদির কারণে যারা যেতে পারছেন না তারা হোম জিম জন্য ওজন কিনে বাড়িতে জিম করতে পারেন।

হোম জিম জন্য ওজন

Source

আপনি যদি চান আপনার ফিটনেস চালিয়ে যেতে তাহলে ঘরে বসে কিছু হোম জিম জন্য ওজন সরঞ্জাম কিনে আপনি সহজেই ফিট থাকতে পারবেন আর তাঁর জন্য আপনাকে একটু সময় দিতে হবে। তবে কি কি ওজন সরঞ্জাম কিনলে ফিট থাকতে পারবেন তা আজকের এই নিবন্ধে দেখে নিন।

হোম জিম কি

হোম জিম কি (What a home gym) 

হোম জিম বলতে বাড়িতে জিম করাকে বোঝায়। জিমের সমস্ত ধরনের সরঞ্জাম কিনে নিজের বাড়িতে বসে জিম করাকে হোম জিম বলে। হোম জিম এর অর্থ আপনার যন্ত্রপাতি নির্বাচন করার সময় আপনার বাড়ির আকারের সাথে কাজ করতে হবে। আপনার ওয়ার্কআউট সরঞ্জামকে একটি ছোট জায়গায় ফিট করতে হয়।

আরও পড়ুন । এখানে রইল ইলেকট্রনিক গ্যাজেটের সুবিধা ও অসুবিধা

জিম করার উপকারিতা

Source

জিম করার উপকারিতা (Benefits of doing gym)

  • বডি ফিট রাখা যায়।
  • ওজন বৃদ্ধি ও হ্রাস পায়।
  • মানসিক সুস্থটা বজায় রাখে।
  • চিন্তা দূর হয়।
  • মাংসপেশি ও হাড় শক্তিশালী করা যায়।
  • এনার্জি বৃদ্ধি করে
  • আত্মবিশ্বাস উন্নত করে।
  • মস্তিষ্কের শক্তি
  • স্মৃতিশক্তি ধারালো

আরও পড়ুন । সেরা ওয়্যারলেস ব্লুটুথ হেডফোন তালিকা

হোম জিমের সুবিধা কি

Source

হোম জিমের সুবিধা কি (What are the benefits of home gym)

জিম করার জন্যও অনেকই জিম সেন্টারে যায়। তবে ৫০ শতাংশ মানুষ বাড়িতে জিম করতে পছন্দ করেন। বাড়িতে জিম করার অনেক সুবিধা রয়েছে। যেমন –

  1. অনেক সময় সাশ্রয় করে। 
  2. নিজের পছন্দমতো হোম জিম জন্য ওজন সরঞ্জাম ব্যবহার করা যায়।
  3. কোনও নির্দিষ্ট সময়ের প্রয়োজন হয় না। 
  4. কোনও বিঘ্ন থাকে না
  5. শান্ত মনে ওয়ার্কআউট করা যায়।

আরও পড়ুন ।  বেস্ট ৫ টি হোম থিয়েটার সিস্টেমের তালিকা

হোম জিমের সবচেয়ে সেরা সময়

Source

হোম জিমের সবচেয়ে সেরা সময় (Home gym’s best time)

বাড়িতে জিমের একটি সুবিধা আপনি সময় অনুযায়ি যেকোনো সময় করতে পারেন। অফিস থেকে ফিরে রাতেও করতে পারেন। তবে জিমের সেরা সময় সকালবেলা এবং সন্ধ্যাবেলা। 

আরও পড়ুন ।  ২০১৯ সেরা গ্যাজেট যা আপনার কেনা উচিত

হোম জিমের ওজন সরঞ্জাম

Source

হোম জিমের ওজন সরঞ্জাম (Home gym weight equipment)

বাড়িতে জিম করার জন্য আপনার কিছু জিমের সরঞ্জাম লাগবে। আপনি যদি ওজন বৃদ্ধি করতে চান এবং বাড়াতে চান তাহলে কিছু ওয়েট আপনাকে কিনতে হবে। সবচেয়ে সেরা ওয়েট সরঞ্জামগুলি হল –

ডাম্বেল

Source

  • ডাম্বেল (Dumbbells)

হোম জিমের ওজন সরঞ্জামের সবচেয়ে সেরা হল ডাম্বেল। ডাম্বেল  জিমের সুবিধাগুলি মূল পেশী শক্তিশালীকরণের পাশাপাশি এটি আপনাকে অন্যান্য গুরুত্বপূর্ণ স্থিতিশীল পেশীগুলির থেকেও ইনপুট দেয়। এটি আপনার মাসেল বিল্ডিং করতে সহায়তা করবে। ডাম্বেল ছোট একটি লোহার রড এর দুই সাইডে ওয়েট সেট করে আপনি খুব সহজেই মাসেল বিল্ডিং করতে পারবেন।

Key Point: ডাম্বেলগুলির সাহায্যে, ওয়ার্কআউটগুলি দুর্দান্ত এবং কার্যকর করা যায়, যা আপনার লক্ষ্যযুক্ত পেশীগুলির উপর চাপ এবং টান বজায় রাখে।

বারবেল

Source

  •  বারবেল (Barbells) 

বারবেল অনুশীলনের অনেকগুলি স্বাস্থ্য সুবিধা রয়েছে, যার মধ্যে কয়েকটি দীর্ঘমেয়াদী। স্বাস্থ্যের মানসিক এবং শারীরিক দিকগুলি উন্নত করে।  ওজন বাড়ানোর জন্য ব্যবহার করা হয়। বারবেলস এবং ডাম্বেল নবীনদের শরীরচর্চা নড়াচড়া করে এমন অনুশীলন করার অনুমতি দেয় তবে শরীরের চেয়ে কম বোঝা ব্যবহার করে। উদাহরণস্বরূপ, ডাম্বেল বা বারবেল দিয়ে আপনি 10 বা 15 পাউন্ডের মতো লোড দিয়ে বেঞ্চ প্রেসগুলি করতে পারেন।

ওজন বেঞ্চ প্রেস

Source

  • ওজন বেঞ্চ প্রেস (Weight bench press)

ওজন বেঞ্চ প্রেস পুশ আপ মারার জন্য একটি ভালো জিম সরঞ্জাম। আপনি এতে শুয়ে ডাম্বেলে চেস্ট পুশ আপ মারতে পারবেন। তাছাড়া বেঞ্চটি একটি প্রাথমিক জিম সরঞ্জাম। এই সাহায্যে, পুরো শরীরের অনুশীলন করা যেতে পারে। ওজন বেঞ্চ প্রেসটিকে সমতল, প্রবণতা এবং পতন তিনটি কোণে পরিবর্তিত হতে পারে।

Key Point: ওজন প্রেস বেঞ্চটি একটি বিশেষ উপায়ে তৈরি করা হয়েছে যাতে ওজন সমস্ত অংশে সমান থাকে বা নির্দিষ্ট ওয়ার্কআউটে সর্বাধিক লোড  নিতে পারেন। 

 

source

  • পুল আপ বার (Pull up bar)

পুলের অর্থ ‘টান’ এবং আপটির অর্থ ‘আপ’। এক কথায় বলতে গেলে পুল আপ একটি ওয়ার্কআউট যাতে অস্ত্র এবং কাঁধের সাহায্যে শরীরকে উপরের দিকে টানানো হয় তাকে পুল-আপ বলে। পুল আপ বার করার জন্য আপনি পুল আপ বার মেশিন কিনতে পারেন। এটি আপনার বাইসেস, মিডিল এবং লোয়ার ব্যাক, আপার ব্যাক, মিডল ব্যাক এবং কাঁধের মূলত কাজ করে।

পুল-আপগুলি ব্যায়াম করার ফলে শক্তি অনেক বেড়ে যায়। স্ট্যামিনা, শক্তি এবং সহনশীলতা প্রতিদিন এটি করে বাড়ানো যায়। এটি নিয়মিত করা মেরুদণ্ডের নমনীয়তার পাশাপাশি পিঠে ব্যথার প্রচুর পরিমাণে সহায়তা করতে পারে।

আরও পড়ুন । নিত্য প্রয়োজনীয় গ্যাজেটঃ ব্যস্তময় জীবনে নিত্য প্রয়োজনীয় গ্যাজেট

Key Point: পুল আপ বার মেশিনের সাহায্য পুরো বডি ফিট রাখা যায়। 

 জিম বল

Source

  •  জিম বল (Gym ball)

জিম বল হোম জিমের জন্য ওজন সরঞ্জাম বেশ ভালো। এটি বিভিন্ন উপায়ে ব্যবহার করুন। এর সাহায্যে, আপনি মূল শক্তিতে কাজ করতে পারেন। পুশ আপ ওয়ার্কআউটে করতে পারেন।

ট্রেডমিল

Source

  •  ট্রেডমিল (Treadmill) 

নিয়মিত দৌড়ানো আমাদের শরীরের জন্য উপকার তবে সময়ের অভাবে অনেকে বাইরে গিয়ে দৌড়াতে পারেন না। সেক্ষেত্রে আপনি আপনার জিমে ট্রেডমিল মেশিন কিনে নিতে পারেন। ট্রেডমিল মেশিন হল দৌড়ানর একটি ভালো পদ্ধতি। এই মেশিন আপনার দৌড়ের পরিমাণও জানিয়ে দেবে। এই মেশিনে দৌড়ালে শরীরের সমস্ত অংশ ফিট থাকে। আর যারা ওজন কমাতে চায় তাদের জন্য অসাধারণ ওয়ার্কআউট।

ট্রেডমিলের উপর অনুশীলন করলে শরীরের বিপাক বাড়ায়। ট্রেডমিলের উপর দৌড়ানো শরীরের অক্সিজেনের পরিমাণ সংশোধন করে এবং এটি সঠিকভাবে প্রবাহিত হয়। এটি করলে ত্বকের ঘাম এবং ছিদ্রগুলি খোলে, শরীর থেকে ময়লা বের হয় এবং কিছুদিনের মধ্যে ত্বক চকচকে হয়ে যায়।

Key Point: বয়স বাড়ার সাথে সাথে তাদের হাড়ও দুর্বল হতে শুরু করে। তবে আপনি যদি নিয়মিত ট্রেডমিলটি চালান তবে আপনার হাড়ের মেদ বৃদ্ধি পাবে এবং হাড় যত ঘন হবে, তত শক্ত হবে। 

সাইকেলিং

Source

  • সাইকেলিং (Cycling) 

আপনি যদি নিজের বডিকে দীর্ঘদিনের ফিট রাখতে চান তাহলে তাহলে জিমের মধ্যে সাইকেলিং দারুন মেশিন। ওজন হ্রাস থেকে শুরু করে পেশী তৈরির ক্ষেত্রে সাইক্লিং আপনার পক্ষে খুব উপকারী। এটি পুরো শরীরকে শক্তিশালী করে তোলে। এর ফলে ফুসফুসগুলি ভালভাবে কাজ করে। রাতে ভালো ঘুম হয়। আপনি বাড়িতে একটি জিম সাইকেল কিনে নিন এবং নিয়মিত  ৩০ থেকে ৪০ মিনিট সাইকেলিং করুন।

আরও পড়ুন । রান্নাঘরের প্রয়োজনীয় গ্যাজেট যা প্রত্যেকের জীবনে দরকার

Key Point: নিয়মিত সাইকেলিং আপনার মেদ ঝরিয়ে বডি ফিট রাখতে সহায়তা করে। 

বাড়িতে জিমের জন্য আরও অনেক মেশিন রয়েছে। তবে উপরের এই হোম জিমের জন্য ওজন /ওয়েটগুলি ওয়ার্কআউটের জন্য সেরা।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ 

Q. বাড়িতে জিম করলে কি সুবিধা?

A. আপনি বাড়িতে যেকোনো সময় নিজের মতো করে জিম করতে পারবেন।

Q. হোম জিমের জন্য ওজন কি কি কিনব?

A. ডাম্বেল, বারবেল, পুল আপ, ট্রেডমিল, সাইকেল, প্রেস বেঞ্চ ইত্যাদি।

Q. ওজন কমানোর জন্য কোন মেশিন সবচেয়ে ভালো?

A. ট্রেডমিল, সাইকেলিং ওজন কমাতে সহায়তা করে।

Q. ওজন বাড়ানোর জন্য কোন ওয়েট সবচেয়ে ভালো?

A. ডাম্বেল আর বারবেল।

Q.  জিম কোন সময় করা ভালো?

A. সকাল ও সন্ধ্যাবেলা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here