কম্পিউটার কি এবং কত ধরণের কম্পিউটার রয়েছে

computer

আজকার এমন কোন জায়গা নেই যেখানে কম্পিউটার ব্যবহার হয় না। স্কুল, কলেজ, অফিস, ছোট ছোট দোকান এমনকি বিমান, ট্রেন এবং হোটেলগুলিতে তথ্য সংরক্ষণ করে রাখার জন্য কম্পিউটার ব্যবহার করা হয়। কম্পিউটার একটি ইলেকট্রনিক ডিভাইস, যা ব্যবহারকারীর দ্বারা ইনপুট করা তথ্যের রেজাল্টের রুপে সরবরাহ করে অর্থাৎ কম্পিউটার এমন একটি ইলেকট্রনিক মেশিন যা ব্যবহারকারীর দ্বারা চালিত নির্দেশাবলী অনুসরণ করে

কম্পিউটার কি?

source

কম্পিউটার কি?

কম্পিউটার হল এমন একটি ইলেকট্রনিক যন্ত্যেখানে গণনা সংক্রান্ত কাজকর্ম খুব দ্রুত সম্পন্ন করা সম্ভব। এছাড়াও হিসাব নিকাশ সংক্রান্ত কাজকর্ম সম্পন্ন হয়।

কম্পিউটারে তথ্য সংরক্ষণ, পুনরুদ্ধার এবং প্রক্রিয়া করার ক্ষমতা রয়েছে। আপনি কোন তথ্য টাইপ করতে, ইমেল করতে, গেম খেলতে এবং ওয়েব ব্রাউজ করতে কম্পিউটার ব্যবহার করতে পারেন। আপনি এখানে ভিডিও তৈরি করতে পারবেন।

কম্পিউটার শব্দটি ইংরেজি ‘কম্পিউট’ শব্দ থেকে উৎপত্তি হয়েছে। যার অর্থ গণনা করা। অর্থাৎ আমরা বলতেই পারি কম্পিউটার সঙ্গে সরাসরি গণনা করা যন্ত্র ক্যালকুলেটর সংযোগ রয়েছে। যদিও বর্তমানে কম্পিউটার শুধুমাত্র গণনাতে সীমাবদ্ধ নয় এর ব্যাপক উন্নতি হয়েছে।

আরো পড়ুন। ১০০০০ টাকার মধ্যে সেরা লাভা মোবাইল এর তালিকা

কত ধরণের কম্পিউটার রয়েছে?

source

কত ধরণের কম্পিউটার রয়েছে?(Types of Computer)

কম্পিউটার প্রকারভেদ বোঝাতে গেলে কম্পিউটার সাধারণত দুই প্রকার। হার্ডওয়্যার এবং সফটওয়্যার ।

হার্ডওয়্যার কি?

হার্ডওয়্যার কি?

source

হার্ডওয়্যার হল কম্পিউটারের শারীরিক যন্ত্রাংশের যেকোনো অংশকে বোঝায়। যেমন- মাউস, কীবোর্ড, প্রিন্টার, স্ক্যানার, স্পিকার ইত্যাদি। এগুলি সাধারণত কম্পিউটারের সকল অভ্যন্তরীণ অংশের সঙ্গে যুক্ত। এছাড়া এককথায় বলতে গেলে হার্ডওয়্যার হল কম্পিউটারের সেই সকল অংশ যা আমরা সহজেই স্পর্শ করতে পারব

আরো পড়ুন। ২০১৯ সেরা গ্যাজেট যা আপনার কেনা উচিত

সফটওয়্যার কি?

সফটওয়্যার কি?

source

সফটওয়্যার নির্দেশাবলীর একটি সেট রয়েছে যা হার্ডওয়্যারকে কী করতে হবে এবং এটি কীভাবে করতে হবে তা জানায়। সফ্টওয়্যার উদাহরণ ওয়েব ব্রাউজার, গেম এবং ওয়ার্ড প্রসেসর ইত্যাদি। আপনার কম্পিউটারে আপনি যা কিছু করবেন তা হার্ডওয়্যার এবং সফটওয়্যার দ্বারা সম্পূর্ণ করা হয়।

এছাড়াও কম্পিউটারের ধরণ বোঝাতে গেলে ৪ টি কম্পিউটার কথা বলতে হয়। যখন বেশিরভাগ লোকেরা কম্পিউটার শব্দগুলি শোনে, তখন তারা ব্যক্তিগত কম্পিউটার, যেমন ডেস্কটপ বা ল্যাপটপগুলি মনে করে। কম্পিউটার বিভিন্ন ধরণের হয় এবং দৈনিক জীবনে বিভিন্ন ধরণের কাজ করে থাকে

1. ডেস্কটপ কম্পিউটারঃ

ডেস্কটপ কম্পিউটারঃ

source

অনেক মানুষ কাজের, বাড়িতে এবং স্কুলে ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করে। ডেস্কটপ কম্পিউটারগুলি ডেস্কে রাখা হয়। এটি সাধারণত কম্পিউটার কেস, মনিটর, কীবোর্ড এবং মাউস সহ বিভিন্ন অংশ দিয়ে গঠিত।

2. ল্যাপটপ কম্পিউটারঃ

ল্যাপটপ কম্পিউটারঃ

source

আরও এক ধরণের কম্পিউটারের সঙ্গে আমরা পরিচিত যা ল্যাপটপ কম্পিউটার, যা সাধারণত ল্যাপটপ বলা হয়। ল্যাপটপ ব্যাটারি চালিত কম্পিউটারগুলি যা ডেস্কটপের চেয়ে বেশি পোর্টেবল, তাই আপনি প্রায় যেকোন জায়গায় তাদের ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন। ১০০০০ টাকার মধ্যে সেরা বাজেটের মোবাইল

3. ট্যাবলেট কম্পিউটারঃ

ট্যাবলেট কম্পিউটারঃ

source

ট্যাবলেট কম্পিউটার অথবা ট্যাবলেট হ্যান্ডহেল্ড কম্পিউটারগুলি ল্যাপটপ কম্পিউটারের চেয়ে আরও বেশি পোর্টেবল। কীবোর্ড এবং মাউসের পরিবর্তে টাইপিং এবং নেভিগেশনের জন্য টাচ স্ক্রিন ব্যবহার করা হয়। যেমন- আইপ্যাড ট্যাবলেট

4. সার্ভারঃ

একটি সার্ভার এমন একটি কম্পিউটার যা নেটওয়ার্কগুলিতে অন্যান্য কম্পিউটারগুলিতে তথ্য সরবরাহ করে। যখনই আপনি ইন্টারনেট ব্যবহার করেন, তখন সার্ভারে সংরক্ষিত সার্ভারটিকে আপনি দেখতে পাছেন। অনেক ব্যবসায়ী স্থানীয় ফাইল সার্ভার ব্যবহার করে অভ্যন্তরীণ ভাবে ফাইল জমা এবং বিতরণ করার জন্য

আরো পড়ুন। জেনে নিন বছরের সেরা স্মার্ট ঘড়ি কোনগুলি

অন্যান্য ধরণের কম্পিউটার (Other Types of Computer)

অন্যান্য ধরণের কম্পিউটারঃ

source

স্মার্টফোন: ইন্টারনেট ব্রাউজ করা এবং গেমস খেলাসহ অনেকগুলি সেলফোন কম্পিউটার অনেক কিছু করতে পারে। তাদের প্রায়শই স্মার্টফোন বলা হয়।
গেম কনসোল: একটি গেম কনসোল একটি বিশেষ ধরণের কম্পিউটার যা আপনার টিভিতে ভিডিও গেম খেলতে ব্যবহৃত হয়।
টিভি: অনেক টিভিতে এখন অ্যাপ্লিকেশন অন্তর্ভুক্ত থাকে যা আপনাকে বিভিন্ন ধরণের অনলাইন সামগ্রীতে ব্যবহার করতে দেয়। যেমন, আপনি ইন্টারনেট থেকে ভিডিও সরাসরি আপনার টিভিতে দেখতে পারবেন

আরো পড়ুন। সেলফি মোবাইলঃ বছরের সেরা ৪ টি সেলফি মোবাইল

একটি কম্পিউটার কীভাবে কাজ করে?(How does a Computer Work)

একটি কম্পিউটার কীভাবে কাজ করে?

source

কম্পিউটার তিনটি পদ্ধতিতে কাজ করে। যেমন-

কম্পিউটার তিনটি পদ্ধতিতে কাজ করে

  • ইনপুট (Input)

ইনপুট এমন একটি ধাপ যেখানে তথ্য ইনপুট ডিভাইসে ব্যবহার করে কম্পিউটারে প্রবেশ করা হয়। এটা কোন চিঠি, ছবি বা ভিডিও হতে পারে।

  • প্রসেস (Process)

প্রসেসের মাধ্যমে ইনপুট করা তথ্যগুলি নির্দেশাবলী অনুসারে প্রোসেসিং করা হয়ে থাকে। এটি এক ধরণের ইন্টারনাল প্রসেস।

  • আউটপুট (Output)

আউটপুটের মাধ্যমে যেসমস্ত তথ্য প্রোসেসিং করা হয়ে গেছে সেটার ফলাফল দেখা যায়। আমরা চাইলে এই রেজাল্টগুলি সেভ করে ভবিষ্যতের জন্য মেমরিতে রেখে দিতে পারি

আরো পড়ুন। রান্নাঘরের প্রয়োজনীয় গ্যাজেট যা প্রত্যেকের জীবনে দরকার

কম্পিউটারের প্রাথমিক অংশ (Basic Parts of Computer)

ডেস্কটপ কম্পিউটারের মূল অংশগুলি হল কম্পিউটার কেস, মনিটর, কীবোর্ড, মাউস। আপনি যখনই কম্পিউটার ব্যবহার করেন তখন প্রতিটি অংশই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কম্পিউটারের প্রাথমিক অংশ

source

কম্পিউটার কেস

কম্পিউটার কেস হল ধাতু এবং প্লাস্টিকের বাক্স যা মাদারবোর্ড, সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) এবং বিদ্যুৎ সরবরাহ সহ কম্পিউটারের প্রধান উপাদানগুলি ধারণ করে। কম্পিউটার কেসের সামনে সাধারণত একটি অন / অফ বোতাম এবং এক বা একাধিক অপটিক্যাল ড্রাইভ থাকে।

মনিটর

নতুন মনিটরের সাধারণত এলসিডি (তরল স্ফটিক প্রদর্শন) বা এলইডি (হালকা-নির্গমনকারী ডায়োড) প্রদর্শিত হয়। এগুলি খুব পাতলা করা যায় এবং এগুলিকে প্রায়শই ফ্ল্যাট-প্যানেল প্রদর্শন বলা হয়। পুরানো মনিটররা সিআরটি (ক্যাথোড রে টিউব) প্রদর্শনগুলি ব্যবহার করেন। সিআরটি মনিটরগুলি অনেক বড় এবং ভারী হয় এবং তারা ডেস্কের আরও জায়গা নেয়।

কীবোর্ড

কম্পিউটারের সাথে যোগাযোগের অন্যতম প্রধান উপায় কীবোর্ড। কীবোর্ড বিভিন্ন ধরণের আছে, তবে বেশিরভাগই খুব একইরকম এবং আপনাকে একই বেসিক কাজগুলি সম্পাদন করতে দেয়।

মাউস

কম্পিউটারের সাথে যোগাযোগের জন্য মাউস আরেকটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম। একটি পয়েন্টিং ডিভাইস হিসাবে সাধারণত পরিচিত, এটি আপনাকে স্ক্রিনের অবজেক্টগুলিতে নির্দেশ করতে, সেগুলিতে ক্লিক করতে এবং সেগুলি সরাতে দেয়

আশা করি আজকের কম্পিউটার কি নিবন্ধ থেকে কম্পিউটার সম্পর্কিত তথ্য আপনাদের ভালো লাগবে।

Key Point: কম্পিউটার একটি বৈদ্যুতিক যন্ত্র। কম্পিউটারের জনক বলা হয় চার্লস ব্যাবেজকে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. কম্পিউটার আবিষ্কার কে করেন?
A. চার্লস ব্যাবেজ। তিনি 19 শতকের গোড়ার দিকে প্রথম যান্ত্রিক কম্পিউটারটি আবিষ্কার করেছিলেন।

Q. র‌্যাম এবং রম-এর ফুল ফর্ম কি?
A. RAM- Random Access Memory (র‌্যান্ডম অ্যাক্সেস মেমোরি). ROM- Read Only Memory (রিড অনলি মেমোরি)

Q. সিপিইউর প্রধান অংশগুলি কী কী?
A. সিপিইউ-র তিনটি প্রধান উপাদান – কন্ট্রোল ইউনিট, তাৎক্ষনিক অ্যাক্সেস স্টোর এবং গাণিতিক ও যুক্তি ইউনিট।

Q. ভাইরাস আপনার কম্পিউটারকে কী করতে পারে?
A. কিছু কম্পিউটার ভাইরাস প্রোগ্রামগুলিকে ক্ষতিগ্রস্থ করে, ফাইলগুলি মুছে ফেলতে পারে বা হার্ড ড্রাইভ পুনরায় ফর্ম্যাট করে আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here