কম্পিউটার কি এবং কত ধরণের কম্পিউটার রয়েছে

computer

computer

সূত্রঃ- www.webopedia . com

কম্পিউটার কি আমরা সবাই প্রায় জানি। কম্পিউটার একটি ইলেকট্রনিক ডিভাইস, যা ব্যবহারকারীর দ্বারা ইনপুট করা তথ্যের রেজাল্টের রুপে সরবরাহ করে অর্থাৎ কম্পিউটার এমন একটি ইলেকট্রনিক মেশিন যা ব্যবহারকারীর দ্বারা চালিত নির্দেশাবলী অনুসরণ করে। এটিতে তথ্য সংরক্ষণ, পুনরুদ্ধার এবং প্রক্রিয়া করার ক্ষমতা রয়েছে। আপনি কোন তথ্য টাইপ করতে, ইমেল করতে, গেম খেলতে এবং ওয়েব ব্রাউজ করতে কম্পিউটার ব্যবহার করতে পারেন। আপনি এখানে ভিডিও তৈরি করতে পারবেন।

আজকার এমন কোন জায়গা নেই যেখানে কম্পিউটার ব্যবহার হয় না। স্কুল, কলেজ, অফিস, ছোট ছোট দোকান এমনকি বিমান, ট্রেন এবং হোটেলগুলিতে তথ্য সংরক্ষণ করে রাখার জন্য কম্পিউটার ব্যবহার করা হয়। আজকেল নিবন্ধে আমরা কম্পিউটার কি এবং কত ধরণের কম্পিউটার রয়েছে সেই বিষয়ে আলোচনা করব।

কম্পিউটার কি?

61142628_372878400017569_5845226924574004744_n

সূত্রঃ- www.instagram . com

কম্পিউটার হল এমন একটি ইলেকট্রনিক যন্ত্র। যেখানে গণনা সংক্রান্ত কাজকর্ম খুব দ্রুত সম্পন্ন করা সম্ভব। এছাড়াও হিসাব নিকাশ সংক্রান্ত কাজকর্ম সম্পন্ন হয়।

কম্পিউটার শব্দটি ইংরেজি ‘কম্পিউট’ শব্দ থেকে উৎপত্তি হয়েছে। যার অর্থ গণনা করা। অর্থাৎ আমরা বলতেই পারি কম্পিউটার সঙ্গে সরাসরি গণনা করা যন্ত্র ক্যালকুলেটর সংযোগ রয়েছে। যদিও বর্তমানে কম্পিউটার শুধুমাত্র গণনাতে সীমাবদ্ধ নয় এর ব্যাপক উন্নতি হয়েছে।

কত ধরণের কম্পিউটার রয়েছে?

কম্পিউটার প্রকারভেদ বোঝাতে গেলে কম্পিউটার সাধারণত দুই প্রকার। হার্ডওয়্যার এবং সফটওয়্যার ।

হার্ডওয়্যার কি?

56622631_679876045748955_6630912216371671600_n

সূত্রঃ- www.instagram . com

হার্ডওয়্যার হল কম্পিউটারের শারীরিক যন্ত্রাংশের যেকোনো অংশকে বোঝায়। যেমন- মাউস, কীবোর্ড, প্রিন্টার, স্ক্যানার, স্পিকার ইত্যাদি। এগুলি সাধারণত কম্পিউটারের সকল অভ্যন্তরীণ অংশের সঙ্গে যুক্ত। এছাড়া এককথায় বলতে গেলে হার্ডওয়্যার হল কম্পিউটারের সেই সকল অংশ যা আমরা সহজেই স্পর্শ করতে পারব।

সফটওয়্যার কি?

computer 1

সূত্রঃ- secureservercdn . net

সফটওয়্যার নির্দেশাবলীর একটি সেট রয়েছে যা হার্ডওয়্যারকে কী করতে হবে এবং এটি কীভাবে করতে হবে তা জানায়। সফ্টওয়্যার উদাহরণ ওয়েব ব্রাউজার, গেম এবং ওয়ার্ড প্রসেসর ইত্যাদি। আপনার কম্পিউটারে আপনি যা কিছু করবেন তা হার্ডওয়্যার এবং সফটওয়্যার দ্বারা সম্পূর্ণ করা হয়।

এছাড়াও কম্পিউটারের ধরণ বোঝাতে গেলে ৪ টি কম্পিউটার কথা বলতে হয়। যখন বেশিরভাগ লোকেরা কম্পিউটার শব্দগুলি শোনে, তখন তারা ব্যক্তিগত কম্পিউটার, যেমন ডেস্কটপ বা ল্যাপটপগুলি মনে করে। কম্পিউটার বিভিন্ন ধরণের হয় এবং দৈনিক জীবনে বিভিন্ন ধরণের কাজ করে থাকে।

সুপারিশ নিবন্ধন :-

  1. ডেস্কটপ কম্পিউটারঃ

computer 3

সূত্রঃ- www.grantscomputersolutions . com . au

অনেক মানুষ কাজের, বাড়িতে এবং স্কুলে ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করে। ডেস্কটপ কম্পিউটারগুলি ডেস্কে রাখা হয়। এটি সাধারণত কম্পিউটার কেস, মনিটর, কীবোর্ড এবং মাউস সহ বিভিন্ন অংশ দিয়ে গঠিত।

  1. ল্যাপটপ কম্পিউটারঃ

60981065_169543360732088_2167736257891888408_n

সূত্রঃ- www.instagram . com

আরও এক ধরণের কম্পিউটারের সঙ্গে আমরা পরিচিত যা ল্যাপটপ কম্পিউটার। যা সাধারণত ল্যাপটপ বলা হয়। ল্যাপটপ ব্যাটারি চালিত কম্পিউটারগুলি যা ডেস্কটপের চেয়ে বেশি পোর্টেবল, তাই আপনি প্রায় যেকোন জায়গায় তাদের ব্যবহার করতে পারেন।

  1. ট্যাবলেট কম্পিউটারঃ

44564670_357336895020926_5448118754752518497_n

সূত্রঃ- www.instagram . com

ট্যাবলেট কম্পিউটার অথবা ট্যাবলেট হ্যান্ডহেল্ড কম্পিউটারগুলি ল্যাপটপ কম্পিউটারের চেয়ে আরও বেশি পোর্টেবল। কীবোর্ড এবং মাউসের পরিবর্তে টাইপিং এবং নেভিগেশনের জন্য টাচ স্ক্রিন ব্যবহার করা হয়। যেমন- আইপ্যাড ট্যাবলেট।

  1. সার্ভারঃ

একটি সার্ভার এমন একটি কম্পিউটার যা নেটওয়ার্কগুলিতে অন্যান্য কম্পিউটারগুলিতে তথ্য সরবরাহ করে। যখনই আপনি ইন্টারনেট ব্যবহার করেন, তখন সার্ভারে সংরক্ষিত সার্ভারটিকে আপনি দেখতে পাছেন। অনেক ব্যবসায়ী স্থানীয় ফাইল সার্ভার ব্যবহার করে অভ্যন্তরীণ ভাবে ফাইল জমা এবং বিতরণ করার জন্য।

একটি কম্পিউটার কীভাবে কাজ করে?

input

সূত্রঃ- image.slidesharecdn . com

কম্পিউটার তিনটি পদ্ধতিতে কাজ করে। যেমন-

  • ইনপুট (Input):

ইনপুট এমন একটি ধাপ যেখানে তথ্য ইনপুট ডিভাইসে ব্যবহার করে কম্পিউটারে প্রবেশ করা হয়। এটা কোন চিঠি, ছবি বা ভিডিও হতে পারে।

  • প্রসেস (Process):

প্রসেসের মাধ্যমে ইনপুট করা তথ্যগুলি নির্দেশাবলী অনুসারে প্রোসেসিং করা হয়ে থাকে। এটি এক ধরণের ইন্টারনাল প্রসেস।

  • আউটপুটঃ

আউটপুটের মাধ্যমে যেসমস্ত তথ্য প্রোসেসিং করা হয়ে গেছে সেটার ফলাফল দেখা যায়। আমরা চাইলে এই রেজাল্টগুলি সেভ করে ভবিষ্যতের জন্য মেমরিতে রেখে দিতে পারি।

আশা করি আজকের কম্পিউটার কি নিবন্ধ থেকে কম্পিউটার সম্পর্কিত তথ্য আপনাদের ভালো লাগবে।

সারকথাঃ

কম্পিউটার একটি বৈদ্যুতিক যন্ত্র। কম্পিউটারের জনক বলা হয় চার্লস ব্যাবেজকে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here