স্মার্ট হওয়ার উপায়ঃ১০ টি সহজ পদ্ধতিতে স্মার্ট হওয়ার উপায়

স্মার্টনেস বলতে কি বোঝায়

নিজেকে স্মার্ট বানাতে চান? দরকার একটু কঠিন পরিশ্রম। স্মার্ট মানে স্টাইলিশ হওয়া বা ভালো জামা কাপড় পড়া নয়। বুদ্ধিমত্তাই হল স্মার্টনেস। কিছু মানুষ স্মার্টনেসের সঙ্গে জন্মগ্রহণ করে আবার কিছু মানুষ নিয়মিত কাজের মাধ্য়মে তাদের স্মার্টনেস বজায় রাখে। জেনে নিন, ১০ টি সহজ পদ্ধতিতে স্মার্ট হওয়ার উপায়

স্মার্টনেস বলতে কি বোঝায়

সূত্র :- steemit . com

স্মার্টনেস বলতে কি বোঝায়?

স্মার্টনেস হল বুদ্ধিমত্তার ও প্রকাশভঙ্গির পরিচয়। l স্মার্ট লোকেরা যে-কোনো সময় অন্য়দের কাছে নিজের আইডিয়া শেয়ার করে বিশ্বাসযোগ্য় হয়ে উঠতে পারে। যে-কোনো পরিস্থিতিতে নিজেদের উপস্থাপনের জন্য় তৈরি থাকে।

স্মার্টনেস কেন দরকার

প্রতিদিন ২৪ ঘন্টা আমাদের শত শত লোকজনদের সঙ্গে চলতে হচ্ছে, কারবার করতে হচ্ছে। কাজের ক্ষেত্রে লোককে কনভেন্স করাই হোক বা স্কুল,কলেজে বন্ধুদের সঙ্গে মেলামেশাই হোক। প্রতি পদক্ষেপে স্মার্টনেসের প্রয়োজন।

১০ টি সহজ পদ্ধতিতে স্মার্ট হওয়ার উপায়-

বই পড়ার অভ্য়াস করুনঃ
নিয়মিত বিভিন্ন ধরণের বই পড়ার অভ্য়াস তৈরি করুন। এতে নানা ধরণের জিনিস শেখা যায়। হয়তো এটা সবসময় আপনাকে আনন্দ দেবে না। কিন্তু জ্ঞান অর্জনের পাশাপাশি অনেক অভিজ্ঞতা হবে।

স্মার্ট লোকজনের সাথে মেলামেশা করুনঃ
স্মার্ট লোকজন নিত্য়দিন নতুন আইডিয়া নিয়ে আলোচনা করে থাকে। তাদের কাছ থেকে অনেক কিছু শিখতে পারবেন। তাই স্মার্ট লোকজনের সাথে আড্ডা দিন, বন্ধুত্ব পাতান। যেটা আপনার স্মার্ট হওয়ার পক্ষে কাজে দেবে।

নিজের বক্তব্য় রাখুনঃ
শেখাটা যেমন গুরুত্বপূর্ণ তেমনি নিজের আইডিয়া অন্য়দের কাছে প্রকাশ করাটা বুদ্ধিমত্তির কাজ। যে কোনো পরিস্থিতিতে নিজের বক্তব্য় রাখুন। তাতে অন্য়ের চোখে স্মার্ট হয়ে উঠতে পারবেন।

খবরের কাগজ পড়ুনঃ

সূত্র :- iheartnewspapers . com

খবরের কাগজ পড়ুনঃ
বিশ্বে কোথায় কি ঘটছে, একমাত্র জানার উপায় সংবাদ মাধ্য়ম। রোজ খবরের কাগজ পড়ার অভ্য়াস করুন।যা আপনাকে অন্য়দের থেকে এগিয়ে রাখবে। এত কিছু জানার পাশাপাশি দেখবেন আপনি নিজেই স্মার্ট হয়ে উঠছেন।

 

দুর্বলতা প্রকাশ করবেন নাঃ
নিজের দুর্বলতা অন্য়ের কাছে প্রকাশ না করাটাই স্মার্টনেস। তারা আপনার দুর্বলতার সুযোগ নিতে পারে। তাই নিজের দুর্বলতা নিজেই অতিক্রম করার চেষ্টা করুন।

নতুন নতুন আইডিয়া রাখুনঃ
প্রবাদে আছে, শেখার কোনো শেষ নেই। নিত্য়দিন নতুন আইডিয়া বের করুন এবং শেখার চেষ্টা করুন। যারা অন্য়দের সামনে রোজ নতুন নতুন আইডিয়া রাখে তারা তুলনামুলকভাবে অন্য়দের চেয়ে স্মার্ট।

নতুন আইডিয়া নোট করে রাখুনঃ
প্রতিদিন নতুন আইডিয়া যা বার করলেন এবং যা শিখলেন , খাতায় লিখে রাখুন বা নোট করে রাখুন। এতে আপনার ব্রেইন পাওয়ার আরও শক্তিশালী হয়ে উঠবে।

আত্মবিশ্বাস হারাবেন নাঃ

সূত্র :- bridgingandcommercial . co . uk

আত্মবিশ্বাস হারাবেন নাঃ
কারো কথায় নিজের ধারণা পরিবর্তন করার দরকার নেই।সবসময় নিজের আত্মবিশ্বাসে স্থির থাকার চেষ্টা করুন। আপনি কিছু জানেন না কখনোই মনে করবেন না। এটা বোকামির লক্ষণ।

স্মার্টলি কথা বলুনঃ
বন্ধুদের সঙ্গে স্মার্টলি কথা বলার চেষ্টা করবেন। তাদের বক্তব্য় ভালো করে শুনুন। তাদের কাছে আপনার গুরুত্ব বাড়বে। প্রয়োজন হলে বাড়িতে আয়নার সামনে দাঁড়িয়ে স্মার্টলি কথা বলা অভ্য়াস করুন।

অনলাইন সম্পর্কে স্মার্ট হনঃ
স্মার্ট হওয়ার উপায় একটি সহজ দিক হল অনলাইন সঙ্গে যুক্ত থাকা। সোশাল সাইটগুলির সঙ্গে যুক্ত থেকে যুগের সাথে পা মিলিয়ে চলতে হবে।

স্মার্ট হওয়ার উপায় এ এই ১০ টি পদ্ধতি মাথায় রেখে চললে আশা করি, আপনিও আস্তে আস্তে স্মার্ট হয়ে উঠতে পারবেন।

সারকথাঃ
স্মার্ট হওয়ার উপায় প্রথমে দরকার মনকে ভালো রাখা। মনকে ভালো রাখার জন্য় জরুরী পর্যাপ্ত পরিমাণ ঘুম, ব্য়ায়াম, ডায়েট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here