তথ্য প্রযুক্তির ব্যবহারঃ শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার

তথ্য প্রযুক্তি কি

তথ্য প্রযুক্তি ( ইনফরমেশন টেকনোলজি ) একটি সর্বজনীনভাবে গ্রহণযোগ্য শিক্ষা যন্ত্র। যা শিক্ষা ব্যবস্থায় কার্যকারিতা ও দক্ষতা বৃদ্ধির জন্য পরিকল্পিত করা হয়েছে। স্কুল ব্যবস্থায় শিক্ষা দানের জন্য কম্পিউটার ব্যবহার করা হয়। শিক্ষা ব্যবস্থায় কাজকর্ম দ্রুত ও আকর্ষণীয় করে তোলার জন্য এবং শিক্ষার্থীদের আধুনিক টেকনোলজিতে দক্ষ করার লক্ষে সারা বিশ্বজুড়ে শিক্ষা ব্যবস্থায় তথ্য প্রযুক্তির ব্যবহার নিয়োগ করা হয়েছে।

তথ্য প্রযুক্তি কি

সূত্র :- barberenterprisesolutions . com

তথ্য প্রযুক্তি কি?

তথ্য কথার ইংরেজি অর্থ হল ইনফরমেশন আর প্রযুক্তি কথার অর্থ হল টেকনোলজি। তথ্য প্রযুক্তি বলতে তথ্য সংগ্রহ, তথ্য যাচাই, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, বিতরণ, আধুনিকীকরণ সম্পর্কযুক্ত প্রযুক্তিকে বলা হয় তথ্য প্রযুক্তি।
সাধারন অর্থে তথ্য ব্যবস্থার সঙ্গে সম্পর্কযুক্ত প্রযুক্তিকে তথ্য প্রযুক্তি বলা হয়।

শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির প্রয়োজন কেন?

শিক্ষা জ্ঞান বৃদ্ধির ও সমাজে প্রযুক্তির অগ্রগতির পাশাপাশি শিক্ষার দক্ষতা প্রয়োজন। তাই শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির প্রয়োজন।

শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার

সূত্র :- dailyonweb . com

শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার

নতুন তথ্য প্রযুক্তি শিক্ষা ও শিক্ষার ঐতিহ্যগত প্রক্রিয়া এবং শিক্ষা ব্যবস্থাকে পরিচালিত করে। এটি শিক্ষণ দক্ষতা এবং শেখার ক্ষমতা উন্নত করার জন্য প্রচুর পরিমাণে সম্পদ সরবরাহ করে। নিম্নে রইল শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার –

সুপারিশ নিবন্ধন :- 

শিক্ষাগত জীবন সহজ করে তোলার জন্যঃ

শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার একটি সুবিধা হল সকলের জীবনকে সহজ করে তোলা। সফটওয়্যার ম্যানেজমেন্টের মাধ্যমে আপনি স্কুলের যাবতীয় কাজকর্ম পরিচলনা করতে সক্ষম।

ডিস্টেন্স শিক্ষণঃ

সূত্র :- entertales . com

ডিস্টেন্স শিক্ষণঃ

একক চাহিদার সঙ্গে পরিবর্তনশীল জনসংখ্যার মানিয়ে নিতে এবং জনসংখ্যা বিষায়ক পরিসেবা সরবরাহের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলি তথ্য প্রযুক্তির ব্যবহার নিযুক্ত করেছে।
অনলাইন কোর্সগুলি বেশিরভাগ কর্মী বা তরুণ প্রজন্মকে ডিস্টেন্স শিক্ষণ পরিষেবা দিয়ে থাকে।

রেকর্ড সুরক্ষিত থাকেঃ

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে শিক্ষার্থীদের রেকর্ড আরও সুরক্ষিত পদ্ধতিতে রাখা সম্ভব হয়ে উঠেছে। আগেকার দিনে রেকর্ডগুলি ফাইলে রাখা হত যা হারিয়ে যাওয়ার প্রবণটা বেশি থাকত। বর্তমানে উন্নত প্রযুক্তির ব্যবস্থায় রেকর্ডগুলি কম্পিউটারইজ করে রাখার ফলে হারানোর ঝুঁকির প্রবণতা কম থাকে।

জ্ঞান অর্জনঃ

এই টেকনোলোজির দুনিয়ায় অনলাইনে জ্ঞান অর্জন করা যায় । অনলাইন আলোচনা ফোরামের মাধ্যমে, শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করতে পারে এবং বিতর্কে অংশগ্রহণ করতে পারে পাশাপাশি একে অপরের কাছ থেকে শিখতে পারে।

অনলাইন লাইব্রেরি তথ্যঃ

সূত্র :- online.usm . edu

অনলাইন লাইব্রেরি তথ্যঃ

ইন্টারনেট হাজার হাজার পরিষেবা প্রদান করে থাকে। তার মধ্যে একটি হল অনলাইন লাইব্রেরি। যার থেকে আমরা প্রচুর পরিমাণ তথ্য পেয়ে থাকি। তথ্য প্রযুক্তির পাঠ্যক্রমের অংশ হিসাবে, শিক্ষার্থীরা গবেষণারর সাজসরঞ্জাম হিসাবে কম্পিউটারকে বিবেচনা করে থাকে।

মাল্টিমিডিয়া শিক্ষাঃ

উন্নত তথ্য প্রযুক্তি ব্যবহারে আমরা মাল্টিমিডিয়া শিক্ষা অর্জন করতে পারি। অডিও ভিজুয়াল শিক্ষা, পরিকল্পনা, প্রস্তুতি, এবং, সামগ্রী, শব্দ শিক্ষাগত উদ্দেশ্যের সঙ্গে জড়িত।

ভালো সিদ্ধান্ত গ্রহণ করার কাজেঃ

সঠিক সময়ে সঠিক পদ্ধতিতে সিদ্ধান্ত গ্রহণ করা প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ কাজ। কোন সিদ্ধান্ত প্রতিষ্ঠানকে প্রভাবিত করবে তা খুঁজে বের করা কঠিন হয়ে পড়ে। সেক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার সাহায্য আসতে পারে।
এটি স্কুলের প্রতিবেদনগুলি বজায় রাখতে সহায়তা করে এবং খুব অল্প সময়ের মধ্যেও ভাল সিদ্ধান্ত নিতে পারে।

শিক্ষার্থীদের রিপোর্ট তৈরি করতেঃ

সূত্র :- sas . com

শিক্ষার্থীদের রিপোর্ট তৈরি করতেঃ

ক্যাম্পাসের বৃদ্ধি ও উৎপাদনশীলতা পরীক্ষা করার জন্য , একটি শিক্ষা প্রতিষ্ঠানকে মাসিক রিপোর্ট নিয়ন্ত্রণ করতে হয়। শিক্ষার্থীদের রিপোর্টগুলি আরও উন্নত করার জন্য শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তি নিয়োগ করা হয়েছে।

প্রযুক্তি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করে:

কম্পিউটার ব্যবহার করে শিক্ষার্থীরা যা শিখছে তা নিয়ন্ত্রণে থাকে। যেহেতু কম্পিউটার মানুষের তুলনায় ধৈর্যশীল তাই শিক্ষার্থীরা প্রযুক্তির সঙ্গে সহজেই শিখতে পারে।কম্পিউটার টেকনোলজির মাধ্যমে শিক্ষকরা শ্রেণীকক্ষে শিক্ষা প্রদান করে। এবং শিক্ষার্থীরাও গবেষণা করতে পারেন। এতে তাদের পড়াশুনোর ক্ষেত্রে অনেক তথ্য সংগ্রহ করতে সুবিধাজনক।

সারকথাঃ
তথ্য প্রযুক্তি ব্যবহার শিক্ষা ক্ষেত্রকে আরও উন্নত পথে এগিয়ে নিয়ে যেতে সহয়তা করবে।

4 COMMENTS

  1. Hey, My name is Gina. Today is a special day, because I want you to focus on what you do best and allow me to handle my passion, photography editing. When I was a kid, my father had converted the basement into a Dark Room. I would sit with him as he meticulously developed each roll of film. Chemicals and darkrooms have gone away as technology developed but I stayed up to date and realized my editing skills are way better and more fun!

    I am an expert editor with 10 years experience. Let me prove my skills with a no obligation Free Trial. [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here