হোটেল ম্যানেজমেন্ট কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য

হোটেল ম্যানেজমেন্ট

হোটেল ম্যানেজমেন্ট

সূত্র :- teachwellpatelnagar.advertroindia . co . in

সবাই নিজেদের ভবিষ্যৎ গড়ে তোলার জন্য কোন লক্ষ্যকে সামনে নিয়ে এগিয়ে চলে। আমাদের যুব সমাজ নিজেদের ভবিষ্যৎ গড়ে তুলতে কিছু আলাদা করতে চায়। পড়াশুনো পর আমরা অনেক সময় বুঝে উঠতে পারি না আমাদের কোন পথে এগানো উচিত। আর আপনি ভবিষ্যৎ গড়ার জন্য যে শিক্ষা বা যে কোর্সটি বেছে নিতে চান তার সম্পর্কে সম্পূর্ণরূপে তথ্যের জ্ঞান থাকা জরুরী। যেমন, এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা হোটেল ম্যানেজমেন্ট নিয়ে ভবিষ্যৎ তৈরি করার স্বপ্ন দেখছে। তাই তাদের উচিত সেই কোর্সটি শুরু করার আগে তার বিস্তারিত জেনে নেওয়া।

আজকাল হোটেল ম্যানেজমেন্ট একটি ভালো কোর্স। এই কোর্সটি শিখে অনেকেই নিজেদের ভবিষ্যৎ গড়ছে এবং সাফল্যের পাচ্ছে। এই কোর্সটি সম্পূর্ণ করার জন্য আপনাকে অনেক কঠিন পরিশ্রম করতে হবে এবং তাহলেই আপনি এটায় সাফল্যে পাবেন। তাই যদি আপনি হোটেল ম্যানেজমেন্ট পড়া নিয়ে আগ্রহী থাকেন তাহলে আপনি এই কোর্সটি শিখে নিজের ভবিষ্যৎ গড়ে তুলতে পারেন। তবে আপনাকে আগে জানতে হবে হোটেল ম্যানেজমেন্ট কি এবং এই কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য। আসুন তাহলে হোটেল ম্যানেজমেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য আমরা আজকের নিবন্ধ থেকে জেনে নিই।

হোটেল ম্যানেজমেন্ট কি?

হোটেল ম্যানেজমেন্ট কি

Source: Instagram

সাধারণ অর্থে হোটেল ম্যানেজমেন্ট বলতে বোঝায় হোটেল সঠিক ভাবে পরিচালনা করা। অর্থাৎ হোটেলের সমস্ত ক্রিয়াকালাপ সঠিক পদ্ধতিতে পরিচালনা করা। ক্রিয়াকালাপ বলতে সেইসমস্ত কাজগুলিকে বোঝায় যার মাধ্যমে হোটেল ঠিক পথে চালিত করা যায়। এই কোর্স সম্পূর্ণ হওয়ার পরে আপনি এই ক্ষেত্রে অনেক চাকরির সুযোগ সুবিধা পাবেন। হোটেল সম্পর্কিত চাকরির অফার পাবেন।

হোটেল ম্যানেজমেন্টের অধীনে কাজগুলি হল হক সেবা, হোটেল বুকিং, হসপিটালিটি, ইভেন্ট ম্যানেজমেন্ট ইত্যাদি।

হোটেল ম্যানেজমেন্ট কোন কোর্সগুলি সবচেয়ে ভালো?

হোটেল ম্যানেজমেন্ট কোন কোর্সগুলি সবচেয়ে ভালো

যদি আপনি হোটেল ম্যানেজমেন্টের কোর্স করতে চান, তবে তার জন্য অনেক কোর্স রয়েছে। তবে আমরা এখানে ৪ টি হোটেল ম্যানেজমেন্ট কোর্সের কথা আপনাদের জানাব যেই কোর্সের চাকরির সুযোগ সুবিধা বেশি। নিম্নে হোটেল ম্যানেজমেন্টের বিশেষ ৪ টি কোর্সের সম্পর্কে আলোচনা করা হল –

  • ব্যাচেলর অফ হোটেল ম্যানেজমেন্ট

ব্যাচেলর অফ হোটেল ম্যানেজমেন্ট কোর্স আন্ডারগ্রাজুয়েট কোর্স । যা ৪ বছরের জন্য করা হয়। এটি চারটে সেমিস্টারে ভাগ করে থিওরিটিকাল এবং প্রাকটিক্যাল ক্লাস করানো হয়। এই কোর্সটির জন্য ছাত্রছাত্রীদের ১২ পাস করতে হবে এবং সম্ভবত ৪৫-৫০ শতাংশ নাম্বার প্রয়োজন হবে।

সারকথাঃ

এই কোর্সের করার পরে শিক্ষার্থীরা হোটেল সঙ্গে টুরিজম ম্যানেজমেন্ট সম্পর্কে ভালো জ্ঞান হয়ে যাবে।

  • ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট

যদি আপনি ব্যাচেলর কোর্স করার জন্য চার বছর সময় না দিতে পারেন তবে তার জন্য ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট কোর্সটি ভাল। এই কোর্সের মেয়াদ মাত্র এক বছরের জন্য হয়। এই কোর্স ১২ পাস স্টুডেন্টরা করতে পারবে। ১০ পাস স্টুডেন্টরাও করতে পারবে তবে তা প্রতিষ্ঠানের উপর নির্ভর করছে।

  • বি.এসসি ইন হোটেল ম্যানেজমেন্ট –

এই কোর্সটির সময়সীমা তিন বছরের জন্য হয়। তাই যাদের হাতে তিন বছর সময় রয়েছে তারা এই কোর্সটি করতে পারেন। এই কোর্সটি করার জন্য ১২ পাস করতে হবে এবং কমপক্ষে চারটি বিষয়ে ৫০ শতাংশ নাম্বার থাকতে হবে।

  • বি.বি.এ ইন হোটেল ম্যানেজমেন্ট –

এটি হোটেল ম্যানেজমেন্টের তিন বছরের আন্ডারগ্রাজুয়েট কোর্স। যার মধ্যে ছয়টি সেমিস্টার রয়েছে। যদি আপনি ম্যানেজমেন্ট দক্ষতা, ম্যানেজমেন্ট সংগঠন দক্ষতা এবং যোগাযোগ দক্ষতায় উন্নতি করতে চায় তাহলে এই কোর্সটি করতে পারেন। এই কোর্স করার জন্য ৫০ শতাংশ নাম্বার নিয়ে উচ্চমাধ্যমিক পাস করতে হবে।

হোটেল ম্যানেজমেন্ট কোর্স কত বছরের হয়?

হোটেল ম্যানেজমেন্ট কোর্স কত বছরের হয়

শিক্ষার্থী স্নাতক ডিগ্রি করতে চান তাহলে কোর্সের মেয়াদ তিন থেকে চার বছর পর্যন্ত হয়। এবং মাস্টার ডিগ্রী জন্য এই সময় ১৮ থেকে ২৪ মাস হবে। এবং সার্টিফিকেশন এবং ডিপ্লোমা কোর্সের জন্য ৬ থেকে ১৮ মাস মেয়াদী হবে।

হোটেল ম্যানেজমেন্ট পরীক্ষার জন্য কীভাবে তৈরি হতে হবে?

হোটেল ম্যানেজমেন্ট পরীক্ষার জন্য কীভাবে তৈরি হতে হবে

এই পরীক্ষায় পাস করার জন্য ইংরেজি বিষয়ের উপর বেশি ফোকাস করতে হবে। কারণ ইংরাজি প্রশ্ন বেশি জিজ্ঞাসা করা হয়। ১০ এবং ১০ শ্রেণীর ইরাজি গ্রামারের উপর মনোযোগ দিতে হবে। রিজোনিংয়ের প্রশ্নগুলিও জিজ্ঞাসা করা হয়। তাই সেই সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। অংকের উপর মনোযোগ দিন। কারেন্ট এফেয়ারস এর প্রশ্ন আসে তাই তার জন্য দৈনিক নিউজপেপার পড়া অভ্যাস করুন।

আজকের এই আর্টিকেলে হোটেল ম্যানেজমেন্ট সম্পর্কে আশা করব অনেক কিছু জানতে পারলেন। এই সমস্ত জ্ঞান অর্জন করার পর আপনি নিশ্চিন্তে এই কোর্সের জন্য তৈরি হতে পারেন।

সারকথাঃ

হোটেল ম্যানেজমেন্টের চাকরি ভারতের বাইরেও করা যায়।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ হোটেল ম্যানেজমেন্ট কোর্সের জন্য কেমন খরচ হয়?

উঃ হোটেল ম্যানেজমেন্টের কোর্স শেখার জন্য প্রাইভেট কলেজে ৫০,০০০ থেকে ১০০,০০০ টাকা প্রতি বছর হতে পারে এবং সরকারি কলেজে ৪০,০০০ থেকে ৫০,০০০ টাকা হতে পারে।

প্রঃ উচ্চমাধ্যমিক পাস করে হোটেল ম্যানেজমেন্ট কোর্স করা যাবে?

উঃ হ্যাঁ, উচ্চমাধ্যমিক পাস করে হোটেল ম্যানেজমেন্ট কোর্স করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here