রইল ছোটোদের জন্য ১০ টি মজার বাংলা কাটুন

bengali cartoon

bengali cartoon

সূত্রঃ- lh3 . googleusercontent . co

বাচ্চারা বাংলা কাটুন দেখতে খুব ভালোবাসে। ছোট থেকে তারা দাদু দিদিমার কাছে মজার, ভূতের, রোমাঞ্চকর গল্প শোনে। তাছাড়াও রবিবার মানেই তো বাচ্চাদের কার্টুনের সময়। টিভির সামনে বসে চলে একে পর এক বাংলা কাটুন দেখার পালা। সে ঠাকুমার ঝুলিই হোক বা নন্টে ফন্টে অথবা টুনটুনির গল্প সবই তাদের কাছে অত্যন্ত প্রিয়। তাই আজ ছোটদের জন্য ১০ টি মজার বাংলা কার্টুনের সন্ধান নিয়ে হাজির আমরা। আশাকরি  ভালো লাগবে।

মজার ১০ টি বাংলা কাটুন

  1. রাজা ও টুনটুনির গল্প (মজার গল্প)

টুনটুনির গল্প ছোটদের ভীষণ পছন্দের। টুনটুনির গল্পের মধ্যে ছোটদের বাংলা কাটুন ‘রাজা ও টুনটুনির গল্প’ খুব পরিচিত একটি মজার কাহিনী। গল্পটি একটি রাজা এবং একটি ছোট চালাক টুনটুনি পাখিকে কেন্দ্র করে। এক রাজা টুনটুনিকে রান্না করে খাবেন ভেবেছিলন। চালাক টুনটুনি তার নিজের বুদ্ধিতে রাজার নাক কেটে প্রতিশোধ নিয়েছিল।

আরও পড়ুনঃ সান্টাক্লজের গল্পঃঅজানা কিছু রহস্য

  1. চুল গজানোর তেল (নন্টে ফন্টে):

শৈশবের বাংলা কাটুন মানেই চোখের সামনে ভেসে ওঠে নন্টে ফন্টের মজার সব গল্প। নন্টে ফন্টে একটি অতি পরিচিত নাম কমিকস পাঠকদের কাছে। নন্টে ফন্টে নারায়ণ দেবনাথের একটি  অবিস্মরনীয় সৃষ্টি যা কিশোর ভারতী পত্রিকার জন্য রচিত হয়। নন্টে ফন্টে একটি হাসির গল্প চুল গজানোর তেল। যেখানে কেল্টুদা নন্টে ফন্টেকে দিয়ে চুল গজানোর তেলের ব্যবসা শুরু করে।

  1. টুনটুনির ছানাপোনা গল্প (ঠাকুমার ঝুলি):

ঠাকুমার ঝুলি থেকে নেওয়া টুনটুনির ছানাপোনার গল্প  একটি মজাদার গল্প। শিশুরা এই গল্পটি খুব মজার সাথে উপভোগ করে। টুনটুনির ছানাপোনার গল্পটি টুনটুনি এবং তার গান গাওয়া তিনটি ছানা ও একটি বোকা ভুতের মজার কাহিনী।

আরও পড়ুনঃ বড়দিনের ইতিহাস এর পিছনে অজানা গল্প জেনে নিন

  1. লাউ গড়-গড় গল্প (ঠাকুমার ঝুলি):

শিশুদের গল্প মানেই ঠাকুমার ঝুলি থেকে বের হওয়া সুন্দর সুন্দর মজার গল্প। ঠিক তেমনি একটি ঠাকুরমার ঝুলির মজার গল্প হল লাউ গড়-গড়। শিশুদের জন্য এই মজার গল্পটি উপেন্দ্র কিশোর রায়চৌধুরী রচিত কুঁজো বুড়ি গল্প অবলম্বনে তৈরি করা হয়েছে। এটি অত্যন্ত জনপ্রিয় গল্প।

  1. ষাঁড়ের গুঁতো (বাঁটুল দি গ্রেট):

শিল্পী নারায়ন দেবনাথের সৃষ্ট  একটি জনপ্রিয় বাঙালি  কাল্পনিক কমিকস চরিত্র বাঁটুল দি গ্রেট। শুকতারা নামে একটি শিশু পত্রিকায় এটি প্রথম প্রকাশিত হয়েছিল। এটি শুধুমাত্র শিশুরা নয় প্রাপ্তবয়স্কদেরও ভীষণ প্রিয়। এই চরিত্র থেকে নেওয়া একটি গল্প ষাঁড়ের গুঁতো একটি মজার গল্প।

আরও পড়ুনঃ নতুন বছরের শুভেচ্ছা বার্তা ম্যাসেজ ২০২০

  1. গোপাল ভাঁড়ের গল্প (মোষ থেকে মশা):

গোপাল ভাঁড়ের কথা শুনলেই বাচ্চারা আনন্দ পায়। গোপাল ভাঁড়ের গল্প মানেই তো মজার মজার হাস্যকর গল্প। তেমনি গোপাল ভাঁড়ের মোষ থেকে মশা গল্পটিও অত্যন্ত মজার। গল্পটি একজন দেবী এবং গোপাল ভাঁড়কে কেন্দ্র করে তৈরি করা। দেবী পার্বতী গোপালকে ভয়ানক পেটে ব্যথায় ভুগিয়েছিলেন। এবং গোপাল সুস্থ হওয়ার জন্য একজোড়া মহিষের বলি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

  1. অবোধ পড়োশী (হাঁদা ভোঁদা):

হাঁদা ভোঁদা- অবোধ পড়োশী গল্পটি একটি মজার গল্প। যেখানে হাঁদা ভোঁদা খেলতে গিয়ে তাদের পড়োশী অর্থাৎ প্রতিবেশীদের ক্ষতি হয়। তারা হাঁদা ভোঁদার কাকার কাছে অভিযোগ করার সিধান্ত নেন। হাঁদা কাকাকে খুশি করার জন্য চারাগাছে জল দিতে গিয়ে নষ্ট করে দেয়। কাকা আসার আগে ভোঁদা পালিয়ে। বেচারা হাঁদাকে দুষ্টামির জন্য শিক্ষা পেতে হয়।

আরও পড়ুনঃ জেনে নিন ভারতের স্বাধীনতা দিবস এর কাহিনী

  1. নৌ বিহার (হাঁদা ভোঁদা):

হাঁদা ভোঁদার আরও একটি মজাদার গল্প নৌ বিহার। একটি হাস্যকর গল্প যেখানে জলে নৌকা নয় বরং ডুবে যাবে হাঁদা তাও আবার টিকিট কাউন্টার সমেত।

  1. গোপাল ভাঁড়ের গল্প বুদ্ধির আগমনঃ

গোপাল ভাঁড়ের বুদ্ধির কথা তো আমরা ছোট থেকে বড় সবাই জানি। তবে গোপাল কীভাবে এত বুদ্ধিমান হয়েছিল জানেন কি? গোপাল ভাঁড়ের বুদ্ধির আগমন গল্প সবাইকে সেই গল্প বলে কীভাবে সে বুদ্ধিমান হয়েছিল।

আরও পড়ুনঃ এক তরফা ভালোবাসার গল্প এর কাহিনী

  1. ক্ষীর চুরি (ঠাকুমার ঝুলি):

বাংলা কার্টুন ঠাকুমার ঝুলি একটি রূপকথার গল্প ক্ষীর চুরি। গল্পটি দুটি বুড়িকে কেন্দ্র করে তৈরি করা। যারা আসলে দুই বোন সবসময় ঝগড়া করত।

আরও পড়ুনঃ ভালোবাসার মানুষদের জন্য ভ্যালেন্টাইন ডে মেসেজ

এই ১০ টি মজার বাংলা কাটুন বাচ্চাদের এবং বড়োদের যারা বাংলা কার্টুন খুব ভালোবাসে তাদের জন্য সেরা মজার কার্টুন।

সারকথাঃ

বাচ্চাদের বাংলা কাটুন মানেই মজার গল্পের থলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here