অয়েলি স্কিনের জন্য সেরা ৬ টি হোম মেড স্ক্রাব

হোম মেড স্ক্রাব

মুসুর ডালের স্ক্রাবার

অয়েলি স্কিন যাদের তাদের সবচেয়ে বেশি ত্বকের সমস্যা দেখা যায়। বাইরের কড়া রোদ ত্বককে আরও তেলতেলে করে দেয়। অয়েলি ত্বকের সবচেয়ে বড় সমস্যা ব্রণ ও ব্ল্যাকহেডস। তাই এই সময় প্রয়োজন একটু যত্ন।

অয়েলি ত্বকের অধিকারীকে ত্বক সবসময় পরিষ্কার রাখতে হবে এবং খেয়াল রাখতে হবে ত্বকে যেন কোনও ময়লা বা অতিরিক্ত অয়েল না জমে।

ত্বকের অতিরিক্ত অয়েল দূর করতে সহায়তা করে স্ক্রাব। সবচেয়ে ভালো হবে আপনারা বাজারের কেনা স্ক্রাবের পরিবর্তে যদি হোম মেড স্ক্রাব ব্যবহার করেন। বাড়িতে বসে খুব সহজেই স্ক্রাব বানিয়ে নিন। অয়েলি ত্বকের জন্য কোন কোন স্ক্রাব বাড়িতে বানাতে পারবেন এবং কীভাবে বানাবেন তা আজকের আর্টিকেলে দেখে নিন।

অয়েলি স্কিনের জন্য হোম মেড স্ক্রাব 

কফির স্ক্রাবারঃ

1.হোম মেড পাকা পেঁপের স্ক্রাবঃ

অয়েলি স্কিনের জন্য পাকা পেঁপে খুব ভালো। কারণ পেঁপে ত্বকের অতিরিক্ত অয়েল দূর করতে সহায়তা করে।  বাড়িতে পাকা পেঁপের স্ক্রাব বানানোর জন্য এক কাপ পেঁপে পেস্ট করে নিন। হাফ চামচ লেবুর রস পেঁপের পেস্টের মধ্যে মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে ১০/১৫ মিনিট মাসাজ করে নিন। সপ্তাহে ১ দিন এই স্ক্রাবটি ব্যবহার করুন।

Key point:  

পেঁপের প্যাপেইন এনজাইম রয়েছে যা ত্বকের অতিরিক্ত অয়েল দূর করে ত্বক টাইট রাখে।

 

 

 

হোম মেড মধু ও চিনির স্ক্রাবঃ 

2. হোম মেড মধু ও চিনির স্ক্রাবঃ 

চিনি আর মধু ত্বকের জন্য খুব ভালো একটি স্ক্রাবার। এই দুটি উপাদান বিভিন্ন স্ক্রাবারে ব্যবহার করা হয়। এই স্ক্রাবারটি অয়েলি ত্বকের জন্য দারুন কাজ করে। এই স্ক্রাবারটি আপনি রোজ ব্যবহার করতে পারবেন।

মধু ও চিনির এই স্ক্রাবার তৈরি করার জন্য প্রথমে এক চামচ চিনি ও এক চামচ মধু মিশিয়ে নিন ভালো করে। এবার এই স্ক্রাবারটি রোজ স্নানের আগে কিছুক্ষণ হালকা হাতে মাসাজ করে নিন এবং ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

 Key point:  

মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান মুখের দাগছোপ কমাতে সহায়তা করে।

 

 

 

হোম মেড মুসুর ডালের স্ক্রাবারঃ 

3. হোম মেড মুসুর ডালের স্ক্রাবারঃ 

মুসুরের ডাল ত্বকের মরা কোষ দূর করে অয়েলি ত্বক ভালো রাখে। বাড়িতে মসুর ডালের স্ক্রাবার তৈরি করতে তিন চা চামচ মুসুরের ডাল বাটা (রাতে ভিজানো ডাল হলে ভালো হয়), দুই চামচ টক দই এবং হাফ চা চামচ হলুদ গুঁড়ো নিয়ে মিশিয়ে একটি স্ক্রাবার পেস্ট তৈরি করে নিন বাড়িতে। এবারা স্ক্রাবারটি মুখে গলায় লাগিয়ে স্ক্রাব করুন। হালকা উষ্ণ গরম জলে মুখ পরিষ্কার করে নিন। সপ্তাহে ৩/৪ দিন ব্যবহার করলে মুখ গ্লো হয়ে উঠবে।

Key point:  

মুসুরের ডাল রোদে পোড়া কালো দাগ দূর করে ত্বককে ফর্সা করে তোলে।

 

 

 

আরও পড়ুন । ৫ টি প্রাকৃতিক উপায়ে গরমে ত্বক রাখুন সুস্থ ও সুন্দর

শসার স্ক্রাবঃ

4. হোম মেড শসার স্ক্রাবঃ

শসার দানাও অয়েলি ত্বকের জন্য খুব ভালো স্ক্রাব। এটি ত্বকের অয়েলি ভাব দূর করে ত্বকের জেল্লা ফিরিয়ে আনবে। একটি ছোট শসা নিয়ে দানা বের করে মুখে স্ক্রাব করুন। দশ মিনিট পর ত্বক পরিষ্কার করে নেবেন। নিয়মিত ব্যবহার করলে ত্বকে অতিরিক্ত অয়েল জমবে না।

Key point:  

স্কিনকে ডি-ট্যান করার ক্ষমতা রয়েছে শসার মধ্যে।

 

 

 

কফির স্ক্রাবারঃ

5. হোম মেড কফির স্ক্রাবারঃ

এক টেবিল চামচ কফির গুঁড়ো এবং এক টেবিল চামচ টক দই নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তবে মিহি পেস্ট করবেন না। এমনভাবে মিস্ক করতে হবে যাতে কফি গুঁড়ো দানা দানা থাকে। ভালোভাবে স্ক্রাবার বানিয়ে ৫/১০ মিনিট হালকা ভাবে মাসাজ করে ঠাণ্ডা জলে পরিষ্কার করে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন ত্বকের অতিরিক্ত অয়েলি ভাব দূর হবে, ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল হয়ে উঠবে।

Key point:  

ত্বকের মরা কোষ দূর করতে স্কিন স্ক্রাবার হিসেবে কফি বেশ কার্যকারী।

 

 

 

হোম মেড চালের গুঁড়ো স্ক্রাবারঃ

6. হোম মেড চালের গুঁড়ো স্ক্রাবারঃ

সপ্তাহে একদিন বাড়িতে চালের গুঁড়ো দিয়ে স্ক্রাব বানিয়ে নিতে পারেন। এটি অয়েলি স্কিনের অতিরিক্ত অয়েল দূর করে ব্রণও হওয়া রোধ করে। চালের গুঁড়ো সাথে বেসন এবং মধু মিশিয়ে দানা দানা স্ক্রাবার তৈরি করুন। এই স্ক্রাবারটি ভালোভাবে মাসাজ করে ঠাণ্ডা জলে ধুয়ে নেবেন। ভালো উপকার পাবেন।

Key point: 

চালের গুঁড়ো ত্বকের উজ্জ্বল করতে ভালো স্ক্রাবারের কাজ করে।

 

 

 

এই ছয়টি স্ক্রাব ছাড়াও টমেটো আর চিনি খুব ভালো স্ক্রাব সানট্যান দূর করার জন্য। এই ছয়টি হোম মেড স্ক্রাব অয়েলি স্কিনের জন্য খুব ভালো। আপনি যেকোনো একটি স্ক্রাব বেছে নিন আপনার ত্বকের অতিরিক্ত অয়েল দূর করার জন্য ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here