৫ টি প্রাকৃতিক উপায়ে গরমে ত্বক রাখুন সুস্থ ও সুন্দর

92273249_1089653388088624_1096857681584455680_n

tips-for-skin-care-in-summer

প্যাচপ্যাচে গরমে আমাদের ত্বক সবচেয়ে বেশি ক্ষতি হয়। দূষণ, সানট্যান আমাদের ত্বকের নানান ধরনের সমস্যা সৃষ্টি করে। আজকাল তো মেকআপ আমাদের মুখের স্কিনের সবেচেয়ে ক্ষতি করছে। গরমে আমাদের ত্বক ভালো রাখতে পারি প্রাকৃতিক উপাদানে। প্রাকৃতিক উপাদান যদি আপনি ত্বকের জন্য একবার আপন করে নেন, তাহলে বাইরের দামি দামি কসমেটিকস ব্যবহার করতে ইচ্ছা করবে না।  প্রাকৃতিক উপায়ে গরমে ত্বক রাখুন সুস্থ ও সুন্দর। প্রাকৃতিক উপায়ে গরমে ত্বকের যত্ন নেওয়ার জন্য আজকে ৫ টি টিপস শেয়ার করলাম আপনাদের সাথে।

প্যাচপ্যাচে গরমে প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন 

face wash

  1. গরমে যে কাজ প্রথমে করতে হবে তা হল মুখ পরিষ্কার। মাথায় রাখবেন আমাদের ত্বক পরিষ্কার রাখাটা খুব জরুরী। তাই যখনই বাইরে যাবেন ফিরে এসে আগে ঠাণ্ডা জল অথবা ভালো কোনও ফেসওয়াস দিয়ে মুখের ত্বক পরিষ্কার করে নেবেন। কারণ গরমে ত্বক সবচেয়ে বেশি জীবাণু সংক্রমণ হয়। তাই ত্বক ক্লিন রাখতে হবে সবার প্রথমে।

h_5bca0cd8cbcb6_5bf50668a7732

2. আলু ত্বকের সানট্যান দূর করতে অসাধারন কাজ করে। এছাড়াও এটি ত্বক পরিষ্কার রাখে এবং উজ্জ্বল করে তোলে। আপনি আলু রোজ ব্যবহার করতে পারবেন। আলু ভালো করে ধুয়ে কেটে নিন। এবার আলুর রস বের করে সামান্য জল মিশিয়ে নিন। এই রসটি আপনার মুখে লাগিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। আলু যদি আপনি একবার ত্বকে ট্রাই করেন এক সপ্তাহের মধ্যে রেজাল্ট পাবেন। আর তখন নিজেই রোজকার মুখের কেনা প্যাকের পরিবর্তে এটি গ্রহণ করে নেবেন।

istockphoto-521514007-170667a

3. গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে বরফ খুব ভালো। অনেক সেলিব্রেটিরা ত্বকের যত্নের রুটিনে লিস্টে এটি রাখতে দেখা যায়। এছাড়াও ফেসিয়াল করার সময় বরফ ব্যবহার করা হয়। গরমে বাইরে থেকে যখন বাড়ি ফিরবেন মুখে ক্লান্তির ছাপ পড়ে। সেটি দূর করতে মুখ ভালো করে ক্লিন করে নিন এবং একটি পরিষ্কার কাপড়ে কয়েকটি বরফের টুকরো নিয়ে মুখে ত্বকে লাগান। কিছুক্ষণের মধ্যে ত্বক প্রাণবন্ত হয়ে উঠবে।

2017_9image_09_58_27307800011

4.ত্বককে ধুলোবালি অথবা জীবাণুর হাত থেকে দূরে রাখতে সপ্তাহে ২ দিন হলুদ এবং নিমপাতা বাটার প্যাক লাগতে পারেন। এতে ব্রণ হওয়ার সম্ভবনা কম থাকবে। পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে।

Banana and milk packs

5. গরমে শুষ্কতা কাটিয়ে ত্বক জেল্লাদার করতে সাপ্তাহিক ফেসিয়াল প্যাক হিসাবে দুধের স্বরের সাথে কলা পেস্ট করে একটি প্যাক বানিয়ে নিন। এই প্যাকটি সপ্তাহে দুই দিন মেখে দেখুন ত্বক ভালো থাকবে।

Read more: ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে ভরসা রাখুন হলুদে

এই ৫ টি টিপস গরমে আপনার ত্বক সুন্দর করে তুলবে। তবে খেয়াল রাখবেন আমাদের ত্বক সেনসিটিভ। তাই যেকোনো কিছু ব্যবহার করার আগে নিজের হাতের ত্বকে ব্যবহার করে দেখুন। যদি কোনও জ্বালাভাব বা সমস্যা না হয় তাহলেই মুখে ব্যবহার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here