ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে ভরসা রাখুন হলুদে

Turmeric for skin care

Turmeric for skin care

আমরা চাই আমাদের ত্বক জেল্লাদার করতে। তবে ত্বকের জেল্লা আনতে ক্রিমের উপর ভরসা করি সবাই। তা তো ক্ষণিকের। জেল্লা ফিরে পেলেও আবার কিছুদিন পর সেই আগের মতো ত্বকের সমস্যা। আসলে এসমস্ত ক্রিমে যে রয়েছে কেমিক্যাল। সেদিকে নজর তো আমরা প্রায় দিই না বলেই চলে। আর যার ফলে একটার পর একটা ত্বকের সমস্যায় ভুগতে হয়। ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে চান? তাহলে তো আপনাকে ভরসা রাখতেই হবে হলুদে। রূপচর্চায় হলুদের বিকল্প নেই। সেই প্রাচীনকাল থেকে এর কদর চলে এসেছে রূপচর্চায়।  হলুদ অ্যান্টিসেপটিক গুণের অধিকারি।

2_turmeric_and_gram_flour_1482228147_760x568

অনেকেই হলুদ সঠিক নিয়মে ব্যবহার করে না যার ফলে কিন্তু চটজলদি কাজ দেয় না। হলুদ শুকিয়ে যাওয়া অবধি ত্বকে রেখে দিলে তবেই ভালো কাজ হবে। তবে সরাসরি ত্বকে না ব্যবহার করা ভালো। ত্বকের সব সমস্যা দূর করে সতেজ ও জেল্লাদার ত্বক পেতে আজকের দেওয়া টিপসগুলি ট্রাই করুন।

ত্বকে হলুদ ব্যবহারের টিপস 

0_wqVm18k36CWaw4X9

1. তৈলাক্ত ত্বকের অধিকারীদের ব্রণর সমস্যা একটি খুব সাধারন সমস্যা। ত্বক অতিরিক্ত অয়েলি হলে ব্রণ সমস্যা হয়। জানেন কি আপনার ত্বকের ব্রণ সমস্যা চটজলদি দূর করতে পারে হলুদ। হলুদ ত্বকের অতিরিক্ত অয়েল দূর করে। অ্যাকনের জীবাণু নষ্ট করে। ব্রণ দূর ত্বক সুন্দর করে তুলতে দশ বারোটি নিমপাতা সেদ্ধ করে নিন। এবার পেস্টটিতে কাঁচা হলুদ বাটা ভালোভাবে ব্লেন্ড করে নেবেন। প্যাকটি মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা জলে ধুয়ে নেবেন। সপ্তাহে দুই দিন ব্যবহার করে দেখুন উপকার পাবেন।

Tan_1024x1024

2. গরম বা শীত সূর্যের জন্য আমাদের ত্বকে ট্যান পড়ে ত্বকের স্বাভাবিক রঙ হারিয়ে যায়। এই সানট্যান ওঠানোর জন্য আপনাকে ভরসা করতে হবে হলুদে। দুই টেবিল চামচ কাঁচা হলুদ বেটে সঙ্গে মুলতানি মাটি, শসার রস এবং লেবুর রস ভালোভাবে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্টটি মুখে লাগিয়ে রাখুন। আপনি চাইলে লেবুর রস বাদ দিতে পারেন। প্যাকটি শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে পরিষ্কার করে নিন। এই প্যাকটি সপ্তাহে ৩/৪ দিন ব্যবহার করতে পারেন। তবে প্যাকটি ব্যবহার করার পর সাবান লাগাবেন না।

ত্বকে হলুদ ব্যবহারের টিপস 

3. আপনার ত্বক কি নিস্তেজ হয়ে পড়েছে। বাইরের ধুলোবালিতে ত্বকের জেল্লা হারিয়ে গেছে। তাহলে দেরি না করে ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে হলুদ ট্রাই করুন। হলুদ আপনার ত্বকের জেল্লা ফিরিয়ে দিতে সহায়তা করবে। ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে হলুদের গুঁড়ো বা কাঁচা হলুদ বেঁটে গোলাপ জল মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১০/১৫ মিনিট বাদে ভালোভাবে ত্বক পরিষ্কার করে নিন।

dry-skin-672x372

4. ত্বক শুষ্ক হয়ে গেছে? শুষ্কতা দূর করতে দুই টেবিল চামচ হলুদ বাটা, দুই টেবিল চামচ ফ্রেশ ক্রিম এবং দুই টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে একটি পেস্ট বানিয়ে মুখে ব্যবহার করতে পারেন। এতে ত্বকের শুষ্কতা দূর হয়ে ত্বক আর্দ্র এবং কোমল হয়ে উঠবে।

main-qimg-6e13277a6182422ef49669d47b861d60

5. সামনেই আসছে শীত ঋতু। আবার সেই শুষ্কতা আর পা ফাটা। ঘরে হলুদ থাকতে পা ফাটা নিয়ে আর চিন্তা নেই। পা ফাটা সমস্যা থেকে মুক্তি পেতে ক্যাস্টর অয়েল এবং হলুদগুঁড়ো একসঙ্গে নিয়ে ফাটা জায়গায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা উষ্ণ গরম জলে পা ধুয়ে নিন।

hand

6. হলুদে অ্যান্টিসেপটিক গুন রয়েছে। কাঁটা-ছেড়া কিংবা পোড়াদাগে হলুদ কিন্তু অসাধারন কাজ করে পাশাপাশি ক্ষত সারাতে সহায়তা করে। সমপরিমাণ মধু, কাঁচা হলুদ বাটা এবং ঠাণ্ডা দুধ মিশিয়ে কাঁটা-ছেড়া, পোড়াদাগে অথবা ক্ষত স্থানের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলবেন। এই টিপসটি খুব তাড়াতাড়ি কাঁটা-ছেড়া, পোড়াদাগে অথবা ক্ষত স্থান সারিয়ে তুলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here