শুধু বাংলাদেশ নয়, আফ্রিকার এই ছোট গ্রামটির সরকারি ভাষাও বাংলা

cd7ba8fd03b079a367721401d45d7560

বাংলাদেশের জাতীয় ভাষা বাংলা সেটা অজানা না। তবে আপনি শুনলে অবাক হবেন আফ্রিকায় একটি দেশ রয়েছে যেখানে মানুষ বাংলা ভাষায় কথা বলে। সেখানে সরকারি ভাষা বাংলা। এতি সত্যিই গর্বের। আফ্রিকার এই ছোট দেশটির নাম সিয়েরা লিওন।

cd7ba8fd03b079a367721401d45d7560

প্রায় ১৫ হাজার মাইল দূরে আফ্রিকার একটি অপরিচিত ছোট্ট দেশে বাংলা ভাষা পৌঁছে গেছে। অবিশ্বাস্য হলেও এটি সত্যি। পশ্চিম আফ্রিকার উপকূলবর্তী দেশ সিয়েরা লিওন। সিয়েরা লিওন উত্তরে রয়েছে গিনি, দক্ষিণ-পূর্বে লাইবেরিয়া এবং দক্ষিণ-পশ্চিমে আটলান্টিক মহাসাগর। দেশের মোট জনসংখ্যা প্রায় ৭ মিলিয়ন।

b1ed271a-sierra-leone-fishermen-

দেশের সবাই যে বাংলা ভাষায় কথা বলে তা ভাবলে কিন্তু ভুল করবেন। সেখানে ১৬ টি জাতিগোষ্ঠী রয়েছে তাদের প্রত্যেকের আলাদা ভাষা ও সংস্কৃতি রয়েছে। তবে কাজকর্ম সমস্ত ইংরেজীতেই হয়। সেখানে সরকারি ভাষা বাংলা হওয়ার পিছনে একটি ইতিহাস আছে।

sierra-leone-alamy

১৯৬১ সালে মুক্তি পায় এই দেশটি। ১৯৯১-২০০২ সাল পর্যন্ত দেশে গৃহযুদ্ধ চলে। পাঁচ লাখেরও বেশি মানুষ মারা যায়। দেশের কাঠামো প্রায় ধ্বংস হয়ে যায়। এই গৃহযুদ্ধ সিয়েরা লিওনে আসেন প্রায় ৫৩০০ বাংলাদেশি সৈনিক। বিভিন্ন দেশ থেকে সেনারা এলেও বাংলাদেশের সেনারা সেখানে শান্তি ফিরিয়ে আনে।

people-human-person-tribe-africa-sierra-leone-crowd-child-girl-boy

গৃহযুদ্ধের পর সেখানকার মানুষের মন জয় করে নেয় বাংলাদেশের সেনারা এবং তাদের এই অবদানের জন্য স্বীকৃতি হিসেবে সেদেশের রাষ্ট্রপতি আলহাজ আহমেদ তেজান কাবাহ্ বাংলা ভাষাকে সরকারি ভাষা হিসাবে স্বীকৃতি দেন। এইভাবেই সেখানে বাংলা ভাষা “সরকারি ভাষা হিসাবে স্বীকৃতি পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here