সংক্রমণ রুখতে বন্দিদের মুক্তি দেবে ক্যালিফোর্নিয়া সরকার

বন্দিদের মুক্তি দেবে ক্যালিফোর্নিয়া 1

বন্দিদের মুক্তি দেবে ক্যালিফোর্নিয়া 1

কারাগারে কোভিড-১৯ অভ্যন্তরীণ সংক্রমণের গতিতে রাশ টানতে কারাগার থেকে মুক্তি দেওয়া হবে প্রায় ৮ হাজার বন্দিকে । শুক্রবার ক্যালিফোর্নিয়া রাজ্য কর্তৃপক্ষের তরফে এমনটাই জানানো হয়েছে ।

ক্যালিফোর্নিয়ার বেশ কয়েকটি কারাগার বড় আকারে সংক্রমণ ছড়িয়ে করোনভাইরাস । বিষয়টি নিয়ে চিন্তিত রাজ্য সংশোধন বিভাগ জানিয়েছে, আগস্টের শেষের দিকে বন্দিদের মুক্তি দেওয়ায় প্রক্রিয়া শুরু হতে পারে ।

আরও পড়ুন : মার্কিন যুক্তরাষ্ট্রে খুলছে স্কুল,প্রতিবাদে সরব অভিভাবক থেকে শিক্ষক

ক্যালিফোর্নিয়ায় কারাগারের জনসংখ্যা “হ্রাস” করা,সামাজিক দূরত্ব এবং পৃথকীকরণের জন্য আরও জায়গা তৈরি করে কোভিড-১৯-এর সংক্রমণ হওয়ার ঝুঁকি কমিয়ে আনার লক্ষ্যে এই মুক্তির প্রক্রিয়া যুগান্তকারী পদক্ষেপ বলে চিহ্নিত হতে পারে ।

ক্যালিফোর্নিয়ার সংশোধন ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক রাল্ফ ডিয়াজ এক বিবৃতিতে বলেছেন, “কারাবন্দী জনগোষ্ঠী ও কর্মীদের স্বাস্থ্য ও সুরক্ষার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে।”

আরও পড়ুন : লকডাউনের জন্য শিল্প উৎপাদনের ডেটা স্থগিত করলো ভারত

একবছর বা তার চেয়ে কম সময়ে দন্ডিত বন্দীরা মুক্তির জন্য উপযুক্ত হবে । বন্দীদের মধ্যে হিংসাত্মক অপরাধ ও যৌন অপরাধের দায়ে দণ্ডিত ব্যক্তিরাও রয়েছে বলে দফতর সুত্রে জানানো হয়েছে ।

করোনা মহামারী যখন ক্যালিফোর্নিয়ায় ১০ হাজারের সংখ্যা ছুঁয়েছে, তারপর থেকেই রাজ্যজুড়ে বন্দিদের মুক্তির পদক্ষেপটি নেওয়া হয়েছে । যাতে কোনোমতেই সংক্রমণ ভয়ানক আকার ধারণ না করতে পারে ।

আরও পড়ুন : ৪৯ মিলিয়ন ভিডিও ডিলিট করলো টিকটক

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজ বৃহস্পতিবার বলেছেন, ক্যালিফোর্নিয়ার ৩৫ টি কারাগারে প্রায় ২হাজার ৪০০ জন বন্দির মধ্যে ১হাজার ৩১৪ জন করোনা পজিটিভ ধরা পড়ছে যার মধ্যে সান ফ্রান্সিসকোর উত্তরে সান কোয়েন্টিন রাজ্য কারাগারের বন্দিরাও রয়েছেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here