মার্কিন যুক্তরাষ্ট্রে উৎপাদকের দাম আশাহীন ভাবে হ্রাস পাচ্ছে

মার্কিন যুক্তরাষ্ট্রে উৎপাদকের দাম আশাহীন ভাবে হ্রাস পাচ্ছে

মার্কিন যুক্তরাষ্ট্রে উৎপাদকের দাম আশাহীন ভাবে হ্রাস পাচ্ছে

জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে উৎপাদকের দাম খুব বেশি পরিমাণে হ্রাস পেয়েছে, কারণ জ্বালানি পন্যের জন্য ক্রমবর্ধমান ব্যয়গুলি পরিষেবাগুলিতে দুর্বলতার দ্বারা অফসেট হয়ে পড়েছিল। শুক্রবার শ্রম বিভাগের প্রতিবেদনেও দেখা গেছে যে অন্তর্নিহিত উত্পাদক মুদ্রাস্ফীতি গত মাসে বেড়েছে।

আরো পড়ুন। সংক্রমণ রুখতে বন্দিদের মুক্তি দেবে ক্যালিফোর্নিয়া সরকার

মূল্যবৃদ্ধি, সাধারণ মূল্য হ্রাস পাওয়া, মন্দা চলাকালীন ক্ষতিকারক কারণ গ্রাহক ও ব্যবসায়ীরা কম দামের প্রত্যাশায় ক্রয়কে বিলম্ব করতে পারে। অর্থনীতি ফেব্রুয়ারিতে মন্দার মধ্যে পড়ে যায়। ফেড অসাধারণ পদক্ষেপের মাধ্যমে অর্থনীতিতে অর্থ যোগান দিচ্ছে, যখন সরকার ৩ ট্রিলিয়ন ডলার আর্থিক সরবরাহ করেছে।

আরো পড়ুন। মার্কিন যুক্তরাষ্ট্রে খুলছে স্কুল,প্রতিবাদে সরব অভিভাবক থেকে শিক্ষক

নিউ ইয়র্কের এমইউএফজির প্রধান অর্থনীতিবিদ ক্রিস রুপকি বলেছেন “ফেড কর্মকর্তাদের জন্য যদি তাদের আদৌ দৃঢ় বিশ্বাসের প্রয়োজন হয় তবে বার্তাটি হল মহামন্দা যেহেতু সবচেয়ে খারাপ অর্থনীতিটি আপাতত পিছনে বার্নারে মুদ্রাস্ফীতি চাপিয়ে রেখেছে এবং সুদের হার পরবর্তী কয়েক বছরের জন্য খুব কম স্তরেই থাকা দরকার কমপক্ষে”।

আরো পড়ুন। রাস্তা তৈরির জেরে বাড়তে পারে কার্বন ডাই অক্সাইড

চূড়ান্ত চাহিদার জন্য প্রযোজক মূল্য সূচক মে মাসে ০.৪% প্রত্যাবর্তনের পরে গত মাসে ০.২% হ্রাস পেয়েছে। জুন মাসে পিপিআই  হ্রাস পেয়েছিল ০.৮% ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here