রাস্তা তৈরির জেরে বাড়তে পারে কার্বন ডাই অক্সাইড

গ্রিন রিকভারি 1

গ্রিন রিকভারি 2

সরকারের তরফে জানানো হয়েছে ,যে ব্রিটেনের রাস্তাগুলি জিরো এমিশন গাড়িগুলি দখল করায় মাইল প্রতি যানবাহনের দূষণ নির্গমনের হার অনেকাংশে হ্রাস পাবে । তবে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে যে বৈদ্যুতিন গাড়ির জেরে বাতাসে যে পরিমাণ কার্বন ডাই অক্সাইডের হার কমাতে সক্ষম হবে, তার ৮০ শতাংশই ২৭ বিলিয়ন ডলারের পরিকল্পিত রাস্তা কর্মসূচির দ্বারা উপেক্ষিত হবে ।

আরও পড়ুন : করোনার ফলে ফিরে আসা নাগরিকদের সংখ্যা কমিয়ে দিল অস্ট্রেলিয়া

প্রতিবেদনে আরো বলা হয়েছে, মন্ত্রীরা যদি “গ্রিন রিকভারি” চান তবে জনসাধারণের পরিবহণ, হাঁটাচলা, সাইক্লিং এর সুব্যবস্থা করার লক্ষ্যে আরো অর্থ ব্যয় করতেন । তারা আরো জানিয়েছেন যে, বৈদ্যুতিক গাড়িগুলি ব্রেক এবং টায়ারগুলি থেকে ক্ষয় হওয়া কণার মাধ্যমে স্থানীয় কার্বন ডাই অক্সাইডের বায়ু দূষণকে বাড়িয়ে তুলবে।

রিপোর্টে প্রকাশিত গণনাগুলি হাইওয়ে ইংল্যান্ডের সংগ্রহ করা তথ্য ব্যবহার করে পরিবেশগত পরামর্শ, ট্রান্সপোর্ট ফর লাইফ অফ লাইফ দ্বারা তৈরি করা হয়েছে । গবেষণাপত্রে অনুমান করা হয়েছে যে কার্বন নির্গমনের পূর্বাভাসিত তৃতীয় অংশটি আসবে নির্মাম ক্ষেত্র থেকে । উদাহরণ হিসেবে বলা যেতে পারে – ইস্পাত, কংক্রিট এবং অ্যাসফাল্ট তৈরির জন্য ।

আরও পড়ুন : কীভাবে বাতাসে ছড়িয়ে পড়ে কোভিড-১৯ ,পুনর্বিবেচনায় হু

পরবর্তীতে নতুন রাস্তাগুলির ধারে আরও বেশি পরিমাণে গাড়ি-নির্ভর হাউজিং, খুচরা উদ্যান এবং বিজনেস পার্কের জেরে অতিরিক্ত ট্র্যাফিকের কারণে দূষণ সৃষ্টি হবে । প্রতিবেদনে বলা হয়েছে,বৈদ্যুতিন যানবাহনের বিষয়ে সরকারের সবচেয়ে আশাবাদী অনুমানের পরেও ইংল্যান্ডের ট্রাঙ্ক রাস্তা এবং মোটরওয়ে থেকে কার্বন নির্গমনের পরিমাণ ২০৫০ সালের মধ্যে “নেট জিরো” তকমা পাবে না ।

আরও পড়ুন : জ্বালানি ও পরিবহণ ক্ষেত্রে নতুন দিশা দিতে চলেছে রিলায়েন্স

সরকার প্রকাশিত প্রতিবেদনটি মানতে নারাজ । তাদের মতে, নতুন রাস্তার কর্মসূচির জেরে যে পরিমাণ কার্বন নির্গমণ হবে তা প্রতিবেদনের পূর্বাভাসিত চিত্রের তুলণায় অনেকাংশে কম হবে ।ব্রিটেনের পরিবহণ দফতর বর্তমানে একটি ডিকার্বোনাইজেশন কৌশল নিয়ে পরামর্শ করছে এবং সম্ভবত ২০২১কে তাদের পরিকল্পনাটি প্রকাশ করবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here