রহস্যময় গোলাপি পর্বত ইতালির আল্পস পর্বতে গলে যাচ্ছে হিমবাহ

রহস্যময় গোলাপি পর্বত ইতালির আল্পস পর্বতে। জলবায়ু বদলের অশনি সংকেত

রহস্যময় গোলাপি পর্বত ইতালির আল্পস পর্বতে। জলবায়ু বদলের অশনি সংকেত

ইতালির আল্পস পর্বতে দেখা গেছে শৈবাল দ্বারা সৃষ্ট গোলাপি সবুজ বরফ। গোলাপি রঙে ঢেকে গেছে পর্বত। সাদা বরফের জায়গায় এমন গোলাপি সবুজ রঙ কোথা দিয়ে এলো সেই নিয়ে চিন্তিত এখন বিজ্ঞানীরা। ইতালির জাতীয় গবেষণা কাউন্সলার বিয়াজিও ডি মারো (Biagio Di Mauro) বলেছিলেন, গ্রিনল্যান্ডে পাওয়া একই গাছের কারণে প্রেসেনা হিমবাহের কিছু অংশে গোলাপী তুষার লক্ষ্য করা গেছে।

আরো পড়ুন। দেশীয় তীর্থযাত্রীদের জন্য হজ স্বাস্থ্য ব্যবস্থা ঘোষণা করলেন সৌদি আরব

অ্যানসাইলোনেমা নর্ডেন্সকিওয়েলদি (Ancylonema nordenskioeldii) নামে পরিচিত এই উদ্ভিদটি গ্রিনল্যান্ডের ডার্ক জোনে উপস্থিত রয়েছে যেখানে বরফটি গলে দেখা গেছে।

আরো পড়ুন। টানা ৩ মাস লকডাউনের পর সোমবার থেকে পুনরায় শ্রীলঙ্কায় খুলছে স্কুল

বায়ুমণ্ডলে সূর্যের ৮০% এর বেশি বিকিরণ প্রতিফলিত করে বরফ, তবে শেত্তলাগুলি উপস্থিত থাকার ফলে রংটি গাড় হয় তাইজন্য বেশিরভাগ তাপ শুষে নেয় ফলে বরফ আরও দ্রুত গলে যায়। “তুষারকে গাড় করে তোলে এমন সমস্ত কিছুই এটিকে গলে যাওয়ার কারণ এটি বিকিরণের শোষণকে ত্বরান্বিত করে,” ডি ম্যুরো বলেছেন।

আরো পড়ুন। মাত্র ৪১ বছর বয়সে প্রয়াত হলেন ব্রডওয়ে অভিনেতা নিক করর্ডো

“দুর্ভাগ্যক্রমে আমরা অপরিবর্তনীয় ক্ষতি করছি। আমি মনে করি আমরা ইতিমধ্যে কোনও প্রত্যাবর্তনের পয়েন্টে এসেছি, “আমি মনে করি।” ফ্লোরেন্সের এলিসা পঙ্গিনি বলেছিলেন যে তিনি অনুভব করেছেন যে পৃথিবী “আমরা এর প্রতি যা কিছু করেছি তা আমাদের ফিরিয়ে দিচ্ছে”।

আরো পড়ুন। প্রায় ৪০ জনের মৃত্যু হয় জাপানে প্রবল বৃষ্টিপাতের কারণে

“২০২০ একটি বিশেষ বছর যা ভয়াবহ ঘটনা ঘটছে,” তিনি বলেছিলেন। “আমার মতে বায়ুমণ্ডলীয় ঘটনা ক্রমশ খারাপ হচ্ছে। জলবায়ু পরিবর্তন ক্রমবর্ধমান প্রকট হচ্ছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here