১ এপ্রিল থেকে চালু হল নতুন আয়কর নিয়ম

tax 1

tax 1

২০২০-২০২১ সালে পয়লা এপ্রিল নতুন অর্থবছর শুরু হওয়ার সাথে অনেকগুলি নতুন আয়কর নিয়ম চালু করা হল। নতুন অর্থবছর শুরুর পরেও ২১ দিনের টানা লকডাউনে যেসমস্ত নিয়মের সময়সীমা বাড়ানো হয়েছিল তা জারি থাকবে। অর্থবছরের আয়কর রিটার্ন দাখিলের মেয়াদ বাড়ানো হয়েছে, পাশাপাশি আধার কার্ডের সঙ্গে প্যান লিংক করানোর সময়সীমাও বাড়ানো হয়েছিল।

নতুন অর্থবছরের ট্যাক্সের তালিকা কার্যকর হবে তবে পুরনো ট্যাক্সের তালিকা অস্তিত্ব থাকবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামান জানিয়েছিলেন। নতুন বা পুরাতন দুটি তালিকার মধ্যে যেকনো একটি নির্বাচন করতে হবে।

আরও পড়ুন । 2018-2019 এর আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানো হল

১ এপ্রিল থেকে চালু হওয়া নতুন আয়কর বিধিগুলি হল-

কর্মীদের ক্ষেত্রে এনপিএস, ইপিএফ এবং পেনশন তহবিলের অবদান যদি এক বছরে সাড়ে সাত লাখ ছাড়িয়ে যায় তবে এটি করযোগ্য হবে। এই নতুন আয়কর বিধির পাশাপাশি পুরনো উভয়ে প্রযোজ্য হবে।

মিউচুয়াল ফান্ড বা দেশীয় সংস্থাগুলি থেকে অর্জিত লভ্যাংশ করযোগ্য হবে। উচ্চতর ট্যাক্স বিনিয়োগকারীদের উচ্চতর এবং  যেখানে কম ট্যাক্স বন্ধনী রয়েছে তাদের উপর কম বোঝা চাপানো হবে।

আরও পড়ুন । সেনসেক্স আজ সবচেয়ে বেশি লাভ হলেও সাপ্তাহিক বেশি ক্ষতি

যারা প্রথমবারের মতো বাড়ি কিনেছেন তাদের জন্য সরকার এক বছরের জন্য বাড়তি শুল্কের তারিখ বাড়িয়েছে ২০২১ সালের ২১ শে মার্চ পর্যন্ত। ৪৫ লক্ষ টাকা বেশি বাড়ি কেনার জন্য  ঋণ নিলে  ২ লাখ টাকার ট্যাক্স ছাড়ের অতিরিক্ত হিসাবে সুদের অতিরিক্ত ১.৫ লাখ ট্যাক্স  ছাড় দাবি করার সুযোগ পাবে।

স্টার্টআপসের কর্মীরা এই নতুন আয়কর বিধিগুলিতে ইএসওপি বা কর্মচারী স্টক মালিকানা পরিকল্পনার শেয়ারের উপর শুল্ক প্রদানের ছাড় পেয়েছে।

আরও পড়ুন । ফের পতন শেয়ার বাজারে, নামল সেনসেক্স নিফটি

[“সূত্রঃ- www.moneycontrol.com“] 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here