ঘুড়ি: বিভিন্ন ধরণের ঘুড়ির তালিকা জেনে নিন

kite

kite

সূত্রঃ- thepatriot . in

সামনেই বিশ্বকর্মা পূজা। আর বিশ্বকর্মা পুজোর দিন বলতেই আমাদের প্রতেকের মাথায় আসে ঘুড়ি। সারাদিন বড়োদের সঙ্গে ছোটোদের তাল মিলিয়ে চলে আকাশে ঘুড়ির লড়াই।  কে কার ঘুড়ি কাটবে এই খেলায় মেতে ওঠে সকলে মিলে। আবার কোথাও কোথাও তো চলে ঘুড়ির প্রতিযোগিতা।

ঘুড়ি একধরনে পাতলা কাগজ যা সুতোর সাহায্য ওড়ানো হয়। ঘুড়ি সারাবছর ধরে মানুষ উড়িয়ে থাকলেও বিশ্বকর্মা পূজার দিনটা একটু আলাদা। কারণ এটি এই উৎসবের রেওয়াজ। যা প্রাচীনকাল থেকেই চলে আসছে।

এই পূজার দিনে আকাশে রঙ বেরঙের নানা ধরণের ঘড়ি উড়তে দেখা যায়। হয়তো তাদের নামও অনেকের অজানা। এখন তো নানা ধরণের ঘুড়ি উড়তে দেখা যায় যা নামও ভিন্ন ভিন্ন। পূজার দিন ঘুড়ি তো আপনারা উড়িয়ে থাকেন তবে তাদের নাম জানা আছে কি? যদি না জানা থাকে চলুন আজকের এই নিবন্ধ থেকে জেনে নিই কিছু ঘুড়ির তালিকা।

আরও পড়ুনঃ দোল পূর্ণিমা : দোল পূর্ণিমা বাংলার বসন্ত উৎসব

বিভিন্ন ধরণের ঘুড়ির প্রকারভেদঃ

এখানে কয়েকটি সুন্দর ডিজাইনে ঘুড়ি তালিকা দেওয়া হল-

  1. ডায়মন্ড ঘুড়ি (Diamond Kite):

56749589_2192872990766551_522847657764465511_n

সূত্রঃ- www.instagram . com

১৮৫০ এর দশকের জন্মগ্রহণ করা মানুষদের মধ্যে ডায়মন্ড ঘুড়ি ওড়ানোর প্রচলন ছিল।  ডায়মন্ড ঘুড়িটি দেখতে খুব সুন্দর এবং আকাশে ওড়ানোও খুব সহজ। এই ধরনের ঘুড়ি কিন্তু এখনও বিলুপ্ত হয়নি। এই ডায়মন্ড ঘুড়ি এখনও সর্বত্রেই পাওয়া যায়।

আমরা প্রায়ই এই ধরনের ঘুড়ি আকাশে উড়তে দেখি, গাছের ডালে আটকে থাকতে দেখি। বিশেষ করে এই ঘুড়ি বিশ্বকর্মা পূজার দিন আকাশে দেখা যায়। বাচ্চারা এই ধরনের ঘুড়িগুলি আকাশে উড়াতে বেশি পছন্দ করে থাকে।

কোথাও কোথাও এই ডায়মন্ড ঘুড়ি এডি ঘুড়ি হিসাবে পরিচিত। সঠিকভাবে তৈরি আধুনিক উপকরণ দিয়ে, ডায়মন্ড ঘুড়ি খুব ভাল বাতাসের পরিসীমায় থাকতে পারে। যার জন্য ডায়মন্ড ঘুড়ি বিশেষ করে রেইনবো ডায়মন্ড ঘুড়ি এত জনপ্রিয়।

সারকথাঃ

ডায়মন্ড ঘুড়ি হ্যান্ডেল করা সহজ।

আরও পড়ুনঃ শুভ বিজয়া দশমী শুভেচ্ছা, এসএমএস , ম্যাসেজ, স্ট্যাটাস

  1. বার্ন ডোর ঘুড়ি (Barn Door Kite):

kite 1

সূত্রঃ- i . ytimg . com

এই ধরনের ঘুড়ি বড় আকৃতির এবং আয়তক্ষেত্র আকারে। বার্ন ডোর ঘুড়ি বা আমেরিকান থ্রি-স্টিকের উৎপত্তি ১৮০০ এর দশকের মাঝামাঝি থেকে।

বার্ন ডোরের ঘুড়ি ফ্ল্যাট এবং  বেশ কয়েকটি বিভিন্ন অনুপাতের সাথে তৈরি করা হয়, তাই বাতাসে তাদের স্থায়িত্বের ক্ষেত্রে যথেষ্ট পার্থক্য রয়েছে। যার জন্য এটি খুব একটি জনপ্রিয় নয়।

তবে কিছু কিছু বার্ন ডোর ঘুড়ি খুব বড় দক্ষ ফ্লাইয়ার বলা যেতে পারে। কারণ এগুলি বেশ উচ্চ লাইন কোণ পর্যন্ত পৌঁছতে পারে। কিছু কিছু লোকজন ট্রেনগুলিতে প্রচুর সংখ্যক বার্ন ডোর ঘুড়ি বেঁধে মজা পান।

সারকথাঃ

বার্ন ডোর ঘুড়িগুলি KAP অথবা আকাশে ঘুড়ির ফটোগ্রাফির জন্য ব্যবহৃত করা হয়।

  1. ডোপিরো ঘুড়ি (Dopero Kite):

kite 2

সূত্রঃ- i . ytimg . com

ডোপিরোর ঘুড়ির দুটি ডানা থাকে এবং কোনও লেজ থাকে না।  অসাধারণ বলা যেতে পারে। আপনি কি জানেন  এই ঘুড়িটি কিসের উদ্দেশ্যে করা হয়েছিল? অনেকেই আমরা জানি না। এই ঘুড়ি মূলত ছবি তোলা উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল।

প্রথম ঘুড়িটি 2 পিয়ারসন রোলারদের আচ্ছাদন করে অনুপ্রাণিত হয়েছিল। অতএব ডুবল পিয়ারসন রোলার বা Dopero।  এই ধরণের ঘুড়ি সাধারণত পেছনের প্রান্তের নীচে দিকে  থেকে টানতে হয়। এই ঘুড়িগুলি একটু ব্যয়বহুল।

সারকথাঃ

ডোপিরো ঘুড়ি হল গিয়ারের দুর্দান্ত হাই-টেক পিস।

আরও পড়ুনঃ দূর্গা পূজার শুভেচ্ছা বার্তা, এসএমএস , ম্যাসেজ, স্ট্যাটাস

  1. রোলার ঘুড়ি (Roller Kite):

সূত্রঃ- intothewind . com

রোলার ঘুড়ির নকশা সুপার জনপ্রিয় না হলেও কিন্তু এমন কয়েকজন রয়েছেন যারা এই রোলার নকশাগুলি সত্যিই পছন্দ করেন। এটি একটি দক্ষ হালকা বায়ু ঘুড়ি যা শক্তিশালী বাতাসে উড়ানোর জন্য সামঞ্জস্য করা যেতে পারে।

রোলার ঘুড়ির লেজের দিকটি ডিজাইন কম এবং এই ঘুড়িটি সীমাবদ্ধ অঞ্চলে উড়ানোর জন্য কার্যকর। রোলার ঘুড়িটি ১৯৩০ এর দশক থেকে দেখা যায় তবে তখন এই নকশাটিকে রোলার বলা হত না বরং  রোলোপ্লান নামে পরিচিত ছিল।

প্রাচীনে রোলারে নকশা ডিজাইনে এত উন্নত মানের ছিল না। নতুন ডিজাইনটি অন্যান্য একই ধরণের ঘুড়িগুলির চেয়ে আরও বেশি স্থিতিশীল করে তোলে।

রোলার ঘুড়িতে পরের এবং নীচের পালগুলির মধ্যে তল এবং বৃহত ভেন্ট এবং ডানা থাকে যা রোলারকে রকের চেয়ে আরও ভাল স্থায়িত্ব দেয়।

সারকথাঃ

আসল রোলার ঘুড়ি বড় ছিল না, মাত্র ১.২ x ১.২ মিটার (৪৬ x ৪৬ ইঞ্চি) এ।

  1. স্লেড ঘুড়ি (Sled Kite):

সূত্রঃ- www . windpowersports . com

আমেরিকান উইলিয়াম অ্যালিসন 1950 এর দশকে স্লেড ঘুড়ি আবিষ্কার করেছিলেন। স্লেড ঘুড়িগুলি বেশিরভাগ ঘুড়ির বিপরীতে সমর্থনকারী ফ্রেম ছাড়াই উড়তে পারে। প্যারাসুটের মতোই বায়ুর চাপে এই ঘুড়ির আকৃতি বজায় থাকে।

ডায়মন্ড এবং ডেল্টা ঘুড়ির মতো এর জনপ্রিয়তাও অনেক। সমুদ্র সৈকতে এই ঘুড়ি প্রায়ই উড়তে দেখা যায়।

আরও পড়ুনঃ শুভ জন্মদিনের শুভেচ্ছা: জন্মদিনের শুভেচ্ছা ম্যাসেজ

  1. বক্স ঘুড়িঃ

61162051_1255065351336118_5001949579382060385_n

সূত্রঃ- www . instagram . com

আপনি যদি বক্স আকৃতি কোন ঘুড়ি ওড়াতে চান বিশ্বকর্মা পূজার দিন। তাহলে বক্স ঘুড়ি ওড়াতে পারেন। এগুলি ডিজাইন বেশ সুন্দর এবং দেখতে অবিকল বক্সের মতো।

  1. অক্টোপাস ঘুড়িঃ

সূত্রঃ- www . instagram . com

একটু সমুদ্র সৈকতের দিকে গেলে আমাদের সবারই নজরে পড়ে অক্টোপাস ঘুড়ি। এই ধরণের ঘুড়িগুলি হুবহু অক্টোপাসের মতো আকৃতি এবং সাইজ। বাচ্চারা এই ধরণের ঘুড়িগুলি বেশ পছন্দ করে। আকাশে ওড়ার সময় দেখতে বেশ লাগে।

আরও পড়ুনঃ জন্মদিনের কেকের ডিজাইনঃ জন্মদিনের কেকের ভিন্ন ডিজাইন

  1. ডেল্টা কাইট বা ঘুড়ি ( Delta Kite):

সূত্রঃ- www . instagram . com

ডেল্টা ঘুড়ি সবচেয়ে অন্যতম এবং সেরা ঘুড়ি। কখনও কখনও এটিকে স্টান্ট ঘুড়ি বলা হয়, ডেল্টা ঘুড়িটি গতি এবং চক্রের জন্য ডিজাইন করা হয়েছে।

এই ঘুড়ি বিভিন্ন দোকানে সচরাচর পাওয়া যায় এবং বিভিন্ন অনুষ্ঠানের জন্য এই ঘুড়ি আপনি পেয়ে যাবেন। বিশেষ করে বিশ্বকর্মা পূজার দিন।

ডেল্টা ওড়ানো খুব সহজ এবং হালকা যা সহজেই বাতাসে অনেক দূর পর্যন্ত উড়তে পারে এবং  প্রায় সর্বদা একটি ভাল খাড়া রেখার কোণে উড়তে পারে।

বিশ্বকর্মা পূজার দিন এই ঘুড়ির জনপ্রিয়তা প্রচুর। হালকা বাতাসে ডেল্টা দুর্দান্ত ফ্লাইয়ার। সম্ভবত ঘুড়ি বানানোর মধ্যে এটি প্রথম ঘুড়ি। যা ১৯৭৪ সালে ডিজাইন করা হয়েছিল।

ডেল্টা ঘুড়ি যেহেতু খুব পাতলা এবং আকাশে অনেক উঁচুতে ওড়াতে খুব সহজ যার জন্য এটি অন্যান্য ঘুড়িগুলিকে অনায়াসে মাটিতে ফেলে দিতে পারে।

সারকথাঃ

অভিজ্ঞ কাইট ফ্লাইয়ারদের কাছে ডেল্টা কাইট বেশ কয়েকটি জনপ্রিয় ঘুড়ির মধ্যে অন্যতম।

আরও পড়ুনঃ প্রিয়জনকে দেওয়ার জন্য ভ্যালেন্টাইনস ডে এর উপহার

উপরের এই কয়েকটি ঘুড়ি ছাড়াও আরও অনেক ঘুড়ি রয়েছে। তবে আমরা আপনাকে অসাধারণ কিছু ঘুড়ি সন্ধান দিলাম আশা করি ভালো লাগবে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ বক্স ঘুড়ি কি সচরাচর পাওয়া যায়।

উঃ হ্যাঁ, বাজারে খোঁজ করলে পেয়ে যাবেন।

প্রঃ ঘুড়ি প্রথম কোথায় আবিষ্কার হয়?

উঃ ঘুড়ি প্রথম চীনে আবিষ্কার হয়েছিল, পড়ে ধীরে ধীরে সর্বত্র ছড়িয়ে পড়ে।

প্রঃ অক্টোপাস ঘুড়ি দেখতে কি অক্টোপাসের মতোই?

উঃ হ্যাঁ, অবিকল অক্টোপাসের মতো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here