ঘুড়ি উৎসব ও ভিন্ন ধরণের ঘুড়ির তালিকা

বিশ্বজুড়ে সারা বছর বিভিন্ন ধরনের উৎসব পালন করা হয়। তারই মধ্যে খুব জনপ্রিয় একটি উৎসব হল ঘুড়ি। ভারতের বিভিন্ন প্রান্তে বিভিন্ন উৎসবে ঘুড়ির লড়াইয়ে চল রয়েছে। ঘুড়ির উৎসবটি পুরো ভারতবর্ষে খুব উৎসাহের সাথে উদযাপিত হয়। শুধু তাই নয়, ভারতে প্রতিবছর আন্তর্জাতিক ঘুড়ি উৎসবও পালন করা হয়। এই দিনে আকাশে রঙ বেরঙের ঘুড়ি উড়তে দেখা যায়।

ঘুড়ি উৎসবটি চারপাশের রঙিন করে তোলে এবং পাশাপাশি একটি মনোরম পরিবেশ তৈরি করে। মকর সংক্রান্তির দিন গুজরাটে ঘুড়ি উড়ন্ত প্রতিযোগিতা দেখা যায়। বিশ্বে এত রকমের ঘুড়ি রয়েছে যা হয়তো অনেকেরই অজানা। তাই আজকের নিবন্ধে আমরা ঘুড়ি উৎসবের বিস্তারিত জানাব এবং জেনে নেব ভিন্ন ধরনের ঘুড়ির অজানা নাম। 

ঘুড়ি

ঘুড়ি কি (What Is Kite)

ঘুড়ি কি

ঘুড়ি একধরনে পাতলা কাগজ যা সুতোর সাহায্য ওড়ানো হয়। পাতলা কাগজের সঙ্গে সরু কঞ্চি জুড়ে সাধারণত ঘুড়ি তৈরি করা হয়। এছাড়া বিভিন্ন উপাদান এবং নকশা ঘুড়ি রয়েছে। সারা দেশ জুড়ে ঘুড়ি ওড়ানো একটি মজার খেলা।

ঘুড়ির উৎস (Source Of The Kite)

ঘুড়ির উৎস

প্রাচীনকালে সর্বপ্রথম ঘুড়ির উৎপত্তি হয়েছিল চীন দেশ থেকে। প্রায় ২,৮০০ বছর আগে ঘুড়ি চীন দেশটিতে প্রথম উড়তে দেখা যায় শোনা যায় সেই দেশের মোজি এবং লু বান নামে দুজন ব্যক্তি ঘুড়ি আবিষ্কার করেছিলেন। প্রথমে ঘুড়ি কাগজ অথবা তন্তুজাতীয় সিল্কের কাপড় দিয়ে তৈরি করা হত এবং ব্যবহৃত হত ঘুড়িতে বাঁশের কঞ্চি কিংবা  নমনীয় কাঠ।

আরও পড়ুন| বিশ্বকর্মা পূজা ২০১৯ বিস্তারিত আলোচনা

ঘুড়ি উৎসব কখন পালন করা হয় (When Kite Festival Is Celebrated)

kite 1

মকর সংক্রান্তির দিন ভারতবর্ষের বিভিন্ন জায়গায় ঘুড়ি উৎসব পালন করা হয়। এই উৎসব বিভিন্ন জায়গায় ভিন্ন নামে পরিচিত। কলকাতায় পৌষ সংক্রান্তি, তামিলনাড়ুতে পঙ্গাল  এবং গুজরাটে  উত্তরায়ণ নামেও পরিচিত। মকর সংক্রান্তির দিন ছাড়াও বাংলায় বিশ্বকর্মা পূজার দিন ঘুড়ির লড়াই পালন করা হয়

ঘুড়ি উৎসব কেন পালন করা হয় ( Why The Kite Festival Is Celebrated)

kite-festival

চীনে প্রথম ঘুড়ি ওড়ানো হলেও তা কিন্তু পরে অনেক দেশে জনপ্রিয় হয়ে ওঠে। বলা হয় উৎসবে কোথাও ঘুড়ি ওড়ানো রীতি, কোথাও আবার শুভ। কারো ক্ষেত্রে এটি একটি নিছক মজার খেলা। আবার বলা যায় ভারতবর্ষে ঘুড়ি উৎসব পালন করার কারন ঐতিহ্য এবং রীতি। কথিত আছে, বেঞ্জামিন ফ্রাঙ্কলিন ঘুড়ির মাধ্যমেই আকাশের বিদ্যুতকে চিনেছিলেন

ঘুড়ির প্রকারভেদ (Types of kites)

এখানে কয়েকটি সুন্দর ডিজাইনে ঘুড়ি তালিকা দেওয়া হল-

  1. ডায়মন্ড ঘুড়ি (Diamond Kite):

বিশেষ করে এই ঘুড়ি বিশ্বকর্মা পূজার দিন আকাশে দেখা যায়। বাচ্চারা এই ধরনের ঘুড়িগুলি আকাশে উড়াতে বেশি পছন্দ করে থাকে। কোথাও কোথাও এই ডায়মন্ড ঘুড়ি এডি ঘুড়ি হিসাবে পরিচিত। সঠিকভাবে তৈরি আধুনিক উপকরণ দিয়ে, ডায়মন্ড ঘুড়ি খুব ভাল বাতাসের পরিসীমায় থাকতে পারে। যার জন্য ডায়মন্ড ঘুড়ি বিশেষ করে রেইনবো ডায়মন্ড ঘুড়ি এত জনপ্রিয়।

56749589_2192872990766551_522847657764465511_n

Diamond Kite : ১৮৫০ এর দশকের জন্মগ্রহণ করা মানুষদের মধ্যে ডায়মন্ড ঘুড়ি ওড়ানোর প্রচলন ছিল।  ডায়মন্ড ঘুড়িটি দেখতে খুব সুন্দর এবং আকাশে ওড়ানোও খুব সহজ। এই ধরনের ঘুড়ি কিন্তু এখনও বিলুপ্ত হয়নি। এই ডায়মন্ড ঘুড়ি এখনও সর্বত্রেই পাওয়া যায়।

সারকথাঃ

ডায়মন্ড ঘুড়ি হ্যান্ডেল করা সহজ।

  1. বার্ন ডোর ঘুড়ি (Barn Door Kite):

বার্ন ডোরের ঘুড়ি ফ্ল্যাট এবং  বেশ কয়েকটি বিভিন্ন অনুপাতের সাথে তৈরি করা হয়, তাই বাতাসে তাদের স্থায়িত্বের ক্ষেত্রে যথেষ্ট পার্থক্য রয়েছে। যার জন্য এটি খুব একটি জনপ্রিয় নয়।  কিছু কিছু লোকজন ট্রেনগুলিতে প্রচুর সংখ্যক বার্ন ডোর ঘুড়ি বেঁধে মজা পান।

kite 1

 

Barn Door Kite: এই ধরনের ঘুড়ি বড় আকৃতির এবং আয়তক্ষেত্র আকারে। বার্ন ডোর ঘুড়ি বা আমেরিকান থ্রি-স্টিকের উৎপত্তি ১৮০০ এর দশকের মাঝামাঝি থেকে। কিছু কিছু বার্ন ডোর ঘুড়ি খুব বড় দক্ষ ফ্লাইয়ার বলা যেতে পারে। কারণ এগুলি বেশ উচ্চ লাইন কোণ পর্যন্ত পৌঁছতে পারে।

সারকথাঃ

বার্ন ডোর ঘুড়িগুলি KAP অথবা আকাশে ঘুড়ির ফটোগ্রাফির জন্য ব্যবহৃত করা হয়।

3. ডোপিরো ঘুড়ি (Dopero Kite):

ডোপিরোর ঘুড়ির দুটি ডানা থাকে এবং কোনও লেজ থাকে না।  অসাধারণ বলা যেতে পারে। আপনি কি জানেন  এই ঘুড়িটি কিসের উদ্দেশ্যে করা হয়েছিল? অনেকেই আমরা জানি না। এই ঘুড়ি মূলত ছবি তোলা উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল।

kite 2

 

Dopero Kite: Dopero Kite 2 পিয়ারসন রোলারদের আচ্ছাদন করে অনুপ্রাণিত হয়েছিল। অতএব ডুবল পিয়ারসন রোলার বা Dopero।  এই ধরণের ঘুড়ি সাধারণত পেছনের প্রান্তের নীচে দিকে  থেকে টানতে হয়। এই ঘুড়িগুলি একটু ব্যয়বহুল।

সারকথাঃ

ডোপিরো ঘুড়ি হল গিয়ারের দুর্দান্ত হাই-টেক পিস।

  1. রোলার ঘুড়ি (Roller Kite):

রোলার ঘুড়ির নকশা সুপার জনপ্রিয় না হলেও কিন্তু এমন কয়েকজন রয়েছেন যারা এই রোলার নকশাগুলি সত্যিই পছন্দ করেন। এটি একটি দক্ষ হালকা বায়ু ঘুড়ি যা শক্তিশালী বাতাসে উড়ানোর জন্য সামঞ্জস্য করা যেতে পারে।

 

Roller Kite: রোলার ঘুড়িটি ১৯৩০ এর দশক থেকে দেখা যায় তবে তখন এই নকশাটিকে রোলার বলা হত না বরং  রোলোপ্লান নামে পরিচিত ছিল। রোলার ঘুড়ির লেজের দিকটি ডিজাইন কম এবং এই ঘুড়িটি সীমাবদ্ধ অঞ্চলে উড়ানোর জন্য কার্যকর।

সারকথাঃ

আসল রোলার ঘুড়ি বড় ছিল না, মাত্র ১.২ x ১.২ মিটার (৪৬ x ৪৬ ইঞ্চি) এ।

  1. স্লেড ঘুড়ি (Sled Kite):

ডায়মন্ড এবং ডেল্টা ঘুড়ির মতো এর জনপ্রিয়তাও অনেক। আপনি খেয়াল করলে দেখবেন বিভিন্ন সমুদ্র সৈকতে এই ঘুড়ি প্রায়ই উড়তে দেখা যায়। দেখতে অনেকটা প্যারাসুট আকৃতি।

 

Sled Kite: আমেরিকান উইলিয়াম অ্যালিসন 1950 এর দশকে স্লেড ঘুড়ি আবিষ্কার করেছিলেন। স্লেড ঘুড়িগুলি বেশিরভাগ ঘুড়ির বিপরীতে সমর্থনকারী ফ্রেম ছাড়াই উড়তে পারে। প্যারাসুটের মতোই বায়ুর চাপে এই ঘুড়ির আকৃতি বজায় থাকে।

  1. বক্স ঘুড়ি (Box Kite) 

61162051_1255065351336118_5001949579382060385_n

আপনি যদি বক্স আকৃতি কোন ঘুড়ি ওড়াতে চান বিশ্বকর্মা পূজার দিন। তাহলে বক্স ঘুড়ি ওড়াতে পারেন। এগুলি ডিজাইন বেশ সুন্দর এবং দেখতে অবিকল বক্সের মতো।

  1. অক্টোপাস ঘুড়ি (Octopus Kite)

একটু সমুদ্র সৈকতের দিকে গেলে আমাদের সবারই নজরে পড়ে অক্টোপাস ঘুড়ি। এই ধরণের ঘুড়িগুলি হুবহু অক্টোপাসের মতো আকৃতি এবং সাইজ। বাচ্চারা এই ধরণের ঘুড়িগুলি বেশ পছন্দ করে। আকাশে ওড়ার সময় দেখতে বেশ লাগে।

  1. ডেল্টা কাইট বা ঘুড়ি ( Delta Kite):

ডেল্টা ঘুড়ি সবচেয়ে অন্যতম এবং সেরা ঘুড়ি। কখনও কখনও এটিকে স্টান্ট ঘুড়ি বলা হয়, ডেল্টা ঘুড়িটি গতি এবং চক্রের জন্য ডিজাইন করা হয়েছে। ডেল্টা ওড়ানো খুব সহজ এবং হালকা যা সহজেই বাতাসে অনেক দূর পর্যন্ত উড়তে পারে এবং  প্রায় সর্বদা একটি ভাল খাড়া রেখার কোণে উড়তে পারে। বিশ্বকর্মা পূজার দিন এই ঘুড়ির জনপ্রিয়তা প্রচুর।

 

Delta Kite: Delta Kite সম্ভবত ঘুড়ি বানানোর মধ্যে প্রথম ঘুড়ি। যা ১৯৭৪ সালে ডিজাইন করা হয়েছিল ডেল্টা ঘুড়ি যেহেতু খুব পাতলা এবং আকাশে অনেক উঁচুতে ওড়াতে খুব সহজ যার জন্য এটি অন্যান্য ঘুড়িগুলিকে অনায়াসে মাটিতে ফেলে দিতে পারে।  হালকা বাতাসে ডেল্টা দুর্দান্ত ফ্লাইয়ার

সারকথাঃ

অভিজ্ঞ কাইট ফ্লাইয়ারদের কাছে ডেল্টা কাইট বেশ কয়েকটি জনপ্রিয় ঘুড়ির মধ্যে অন্যতম।

ভারতে ঘুড়ির লড়াই (Kite Fighting In India)

 

kite 2

 

ভারতে উৎসবের দিনগুলিতে ঘুড়ি ওড়ানোর মজাই আলাদা। সারা বছর ধরেই এখানে চলে ঘুড়ি কাটাকাটির লড়াই।  মাঞ্জা দেওয়া সূতা দিয়ে  অন্যের ঘুড়ির প্যাঁচ কাটার চেষ্টা এক আলাদা অনুভূতি। আকাশে ঘুড়ি কাটা গেলেই ভেসে ওঠে ‘ভো কাট্টা” ধ্বনি। বিভিন্ন দেশে নানা উৎসবে পালন করা হয় ঘুড়ির লড়াই।

  • গুজরাটে আন্তর্জাতিক ঘুড়ি লড়াই (Gujarat’s International Kite Fight)
kite 3

ভারতে আন্তর্জাতিক উদযাপিত এক বৃহত্তম ঘুড়ি উৎসব উত্তরায়ণ, যা গুজরাটে উদযাপিত করা হয়, এটি প্রতিবছর মকর সংক্রান্তির দিন প্রধানত পালিত হয় গুজরাট , কিন্তু মধ্যে শহরগুলো তেলেঙ্গানা এবং রাজস্থান।

মূল অনুষ্ঠান, আয়োজিত হয় গুজরাটের ঘুড়ির রাজধানী আহমেদাবাদে। ভোর ৫ টা ৫০ মিনিট থেকে স্পন্দিত রঙের ঘুড়ি প্লাবিত হয়। আট থেকে দশ মিলিয়ন মানুষ এই উৎসবে যোগ দেয়।

  • তেলেঙ্গানা আন্তর্জাতিক ঘুড়ি লড়াই (Telangana International Kite Fight)
kite 4

তেলেঙ্গানা আন্তর্জাতিক ঘুড়ি উৎসব একটি তুলনামূলকভাবে নতুন ঘুড়ি উত্সব যা আহমেদাবাদের মতো সুন্দর। 2016 সালে শুরু হয় এই উৎসব এবং প্রতিবছর জানুয়ারী হায়দরাবাদের প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়। ঘুড়ি তৈরির বিষয়ে ইন্টারেক্টিভ ওয়ার্কশপ এবং আরও অনেকগুলি সাংস্কৃতিক ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়াও গুজরাত ছাড়াও এই উৎসবটি রাজস্থান, দিল্লি, মহারাষ্ট্র, তামিলনাড়ু রাজ্যেও পালিত হয়। দিল্লির অনেক জায়গায় এই দিনটির জন্য বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঘুড়ি উৎসবের হাইলাইটগুলি (Highlights Of The Festival Of Kites)
kite 5

বিশ্বজুড়ে আন্তর্জাতিক ঘুড়ি উৎসবটি শুধুমাত্র রঙিন ঘুড়ি দেখা হাইলাইট নয় বরং বিশ্বের বিভিন্ন স্থান থেকে চমৎকার ঘুড়ি যেমন মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যানার ঘুড়ি, জাপানি ওয়াউ-বালং ঘুড়ি, চাইনিজ ফ্লাইং ড্রাগনের ঘুড়ি এবং অন্যান্য ধরণের ঘুড়ি। গুজরাটের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ গ্রহণ।

আরও পড়ুন| মকর সংক্রান্তি 2020 শেষ দিনে কি করা উচিত আর কি নয়

বিশ্বজুড়ে পালিত হয় ঘুড়ির উৎসব। ঘুড়ির উৎসবে আকর্ষণীয় দেশগুলির তালিকায় রয়েছে ভারত, আমেরিকা, মালয়েশিয়া এবং জার্মানির মতো দেশ।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. ঘুড়ি কোন কোন উৎসবে পালন করা হয়?

A. ঘুড়ি মূলত মকর সংক্রান্তির দিনে এবং বিশ্বকর্মা পূজার দিনে পালন করা হয়।

Q.  ঘুড়ি সবচেয়ে বেশি কোথায় পালন করা হয়?

A.  গুজরাট, তামিলনাড়ু, তেলেঙ্গানা। 

Q. বক্স ঘুড়ি কি সচরাচর পাওয়া যায়।

A. হ্যাঁ, বাজারে খোঁজ করলে পেয়ে যাবেন।

Q. ঘুড়ি প্রথম কোথায় আবিষ্কার হয়?

A. ঘুড়ি প্রথম চীনে আবিষ্কার হয়েছিল, পড়ে ধীরে ধীরে সর্বত্র ছড়িয়ে পড়ে।

Q. অক্টোপাস ঘুড়ি দেখতে কি অক্টোপাসের মতোই?

A. হ্যাঁ, অবিকল অক্টোপাসের মতো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here