মকর সংক্রান্তি 2020 শেষ দিনে কি করা উচিত আর কি নয়

makar sankaranti

makar sankaranti

সূত্রঃ- www . lifeberrys . com

পৌষ মাসের শেষ দিনে পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি পালন করা হয়। ইংরেজি ক্যালেন্ডারে প্রত্যেক বছর এই দিনটি 14 ই জানুয়ারি পালন করা হয়। এই উৎসবটি হিন্দুদের একটি সাংস্কৃতিক উৎসব। যা পালন করা হয় বিভিন্ন রীতিনীতি মেনে। এই দিনে সূর্য দেবতাকে পূজা করা হয়। সকালে স্নান করে সূর্য নমস্কারের মধ্যে দিয়ে দিনটি শুরু করা হয়।

মকর সংক্রান্তির দিন ঘরে ঘরে পিঠে পায়েস খাওয়ার রীতি চলে। এই বছরও একইভাবে উদযাপিত করবে গোটা দেশ। কথায় আছে এই দিনে কিছু কাজ করলে ভালো ফল পাওয়া যায় আবার কিছু জিনিস রয়েছে যেগুলি করলে খারাপ প্রভাব পড়তে পারে। তাই 2020 সালে মকর সংক্রান্তি পালন করার আগে জেনে রাখুন এই দিনে কি কি কাজ করবেন আর কি কি কাজ একদমই করবেন না

আরও পড়ুনঃ হোলির শুভেচ্ছা : হোলি শুভেচ্ছার ম্যাসেজ

মকর সংক্রান্তি উৎসব কেন পালন করা হয়?

79120937_833905223697832_4653001981298302907_n

সূত্রঃ- Instagram

মকর সংক্রান্তি উৎসবটি হিন্দুদের অন্যতম উৎসব। এই উৎসবটি একটি ঐতিহ্যবাহী এবং প্রাচীনতম ইভেন্ট যা দিনে আরও বড় এবং রাতগুলি ছোট হয়। কথিত আছে যে মকর সংক্রান্তির দিন সূর্য শনি ছেড়ে মকর রাশিতে চলে আসে। সংক্রান্ত’ শব্দটি একটি রাশিচক্র থেকে অন্য রাশিতে সূর্যের চলাচলকে বোঝায়। তাই এই দিনটি মকর সংক্রান্তি নামে পরিচিত। মকর সংক্রান্তি হল হিন্দুদের উৎসব যা প্রত্যেক বছর ১৪ ই জানুয়ারি পালন করা হয়।

আরও পড়ুনঃ  দোল পূর্ণিমা : দোল পূর্ণিমা বাংলার বসন্ত উৎসব

মকর সংক্রান্তি  2020 শেষ দিনে কি করা উচিত?

makar

সূত্রঃ- upload . wikimedia . org

2020 সালে মকর সংক্রান্তি শেষ দিনে গোটা দেশ এই উৎসব পালন করবে। সকাল থেকেই ভক্তরা নদীতে নিমগ্ন হয়ে সূর্যকে অর্ঘ্য অর্পণ করছেন। মকর সংক্রান্তি উৎসব আমাদের দেশে প্রচুর আচার বিধি মেনে পালিত হয়। এটি সূর্য দেবতা পূজা করার একটি দিন। বিধি অনুযায়ী এই দিনে কিছু নিয়ম মেনে চললে খুব ভালো হয়। সংসারে সুখ- শান্তি বজায় থাকে এবং পারিবারিক উন্নতি হয়। নীচে কয়েকটি টিপস দেওয়া হল যা 2020 সালের মকর সংক্রান্তির দিন আপনি মেনে চললে ভালো ফল পাবেন।

  1. সূর্যোদয়ের আগে ঘুম থেকে ওঠা উচিত-

যেহেতু সূর্য দেবতাকে কেন্দ্র করে এই দিনটি পালিত হয় তাই সূর্যোদয়ের আগে ঘুম থেকে ওঠা উচিত।

  1. মন্ত্রপাঠ করা উচিত-

সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে স্নান করে সূর্যের সামনে মন্ত্রপাঠ করা উচিত। এটি আপনাকে সূর্যের মুখোমুখি হতে পারে এমন সমস্ত সমস্যা থেকে মুক্তি দেবে।

  1. সূর্য নমস্কার করা উচিত-

২০২০ সালের মকর সংক্রান্তির শেষে দিনে তামার পাত্রে সূর্যকে অর্ঘ্য অর্পণ করে সূর্য নমস্কার করে দিন শুরু করা উচিত।  জলে লাল রঙের ফুল যুক্ত করা আরও শুভ হবে। প্রাচীনকালে এই দিনে সূর্য নমস্কার শুভ বলে মানা হত।

আরও পড়ুনঃ নতুন বছরের শুভেচ্ছা বার্তা ম্যাসেজ ২০২০

  1. দান করা উচিত-

এই দিনে দান করা একটি রীতি বলে ধরা হয়। গরীব, দুখী, ভিখারিদের এই দিনে দান করলে, অনুদানগুলি একশগুণে ফিরে আসে বলে মানা হয়। তাই এই দিনে কম্বল, উষ্ণ পোশাক অথবা নিজের সাধ্যমত দান করুন।

  1. দুধ আর গুড় মিশ্রিত খাবার খাওয়া উচিত-

এই বছর সূর্য দেবকে সন্তুষ্ট করতে দুধ ও গুড় মিশ্রিত ভাত খাবেন। এতে সূর্য দেবতা সন্তুষ্ট হবে এবং আপনাকে আশীর্বাদ করেন।

  1. ঘুড়ি ওড়ানো উচিত-

প্রাচীন প্রথা অনুযায়ী এই দিনে ঘুড়ি ওড়ানো শুভ। এই বছরে পৌষ মাসের শেষ দিনে পরিষ্কার পোশাক পড়ে ঘুড়ি ওড়ান, এতে শুভ হবে। এই দিনের মূল আকর্ষণ ঘুড়ি ওড়ানো। প্রাচীন প্রথা অনুযায়ী আট থেকে আশি সকলে ঘুড়ি উড়িয়ে এই দিনটি পালন করে।

আরও পড়ুনঃ  মহালয়ায় তর্পণ করতে কি কি প্রয়োজন এবং কীভাবে করবেন

মকর সংক্রান্তির দিনে কি কি খাওয়া উচিত?

food

দুপুরে খাবার  দুধ ও গুড় মিশ্রিত ভাত খাওয়া উচিত। নাস্তায়   তিলপাতি, গজক, ক্ষীর, ঘেওয়ার, তিলের লাড্ডু, দুধ পুলি, পিঠে পুলি, গোকুল পিঠে, পাটিসাপ্টা, পায়েস ইত্যাদি খাওয়া হয়।

আরও পড়ুনঃ  ঘুড়ি: বিভিন্ন ধরণের ঘুড়ির তালিকা জেনে নিন

মকর সংক্রান্তি  2020 শেষ দিনে কি করা উচিত নয়?

surya pranam

ভারতীয় ধর্মীয় গ্রন্থে অনেক জায়গায় লেখা আছে যে মকর সংক্রান্তির দিন কিছু বিশেষ বিষয় মাথায় রাখা উচিত। কোন মন্দ কাজ করা উচিত নয়। এটি খুব খারাপ ফলাফল পায়। তাই জেনে রাখুন ২০২০ সালের এই দিনে আপনি ভুলেও কি  কি কাজ একদমই করবেন না-

  1. সূর্যকে অর্ঘ্য অর্পণের সময় ভুল পাত্র ব্যবহার নয় –  

 মকর সংক্রান্তি তে সূর্য দেবকে অর্ঘ্য অর্পণের বিশেষ তাৎপর্য রয়েছে। সূর্যকে অর্ঘ্য দেওয়ার সময়, বিশেষ যত্ন নেওয়া উচিত যেন পাত্রটিতে তামার হয়।  লোহা, ইস্পাত বা প্লাস্টিকের পাত্রে সূর্যকে অর্ঘ্য অর্পণ করা নিষেধ।

  1. মাংস বা অ্যালকোহল খাওয়া নিষেধ –

মকর সংক্রান্তি অথবা পৌষ সংক্রান্তির দিনে কিছু নিয়ম রয়েছে যেগুলি অবশ্যই মানা উচিত অন্যথায় খারাপ প্রভাব পড়তে পারে। এই দিনে মাংস অথবা অ্যালকোহল থেকে বিরত থাকা উচিত। ধর্ম বিশেষজ্ঞরা বলেছেন যে এই দিনে খাবারে পেঁয়াজ-রসুন ব্যবহার করা উচিত নয়। যেহেতু দিনটি সূর্য দেবের সঙ্গে জড়িত তাই এই দিনটি ভক্তিশ্রদ্ধার দিন।

  1. যাত্রা করবেন না –

 কথিত আছে  পৌষ সংক্রান্তির শেষ দিনে যাত্রা শুভ নয়। কোথায়ও ঘুরতে গেলে নিজের বাড়ি ফিরে আসুন। বলা হয় এই দিনে এক মুনিঋষি নিজের বাড়ি থেকে অন্য জায়গায় যাত্রা করেছিলেন, তবে তিনি আর কখনো ফিরে আসেনি। তারপর থেকেই এই রীতি পালন করা হয়। এই রীতি না মানলে অমঙ্গল হতে পারে।

  1. গাছ কাটা উচিত নয় –

হিন্দু ধর্মে গাছগুলি প্রকৃতির পবিত্র উপাদান হিসাবে পূজা করা হয়। অনেক গাছ কিছু দেবদেবীর প্রতীক বলেও বিশ্বাস করা হয়। মকর সংক্রান্তি একটি ফসল উৎসব হিসাবে, সেদিন  গাছপালা পূজা করা হয়। তাই মকর সংক্রান্তির শেষ দিনে ভুলেও গাছ কাটবেন না।

  1. কাউকে ফেরানো উচিত নয় –

এই শেষ দিনে কাউকে খালি হাতে ফেরানো উচিত নয়। পরিবর্তে দান করা উচিত। এতে পরিবারের শান্তি বজায় থাকবে। লোকজন খাওয়ান, এতে অন্নের অভাব হবে না।

  1. অপরিষ্কার রাখা উচিত নয় –

মকর সংক্রান্তি ২০২০ শেষ দিনে নিজের বাড়ি ও আশপাশ অপরিষ্কার একদম রাখবেন না। কথিত আছে এই দিনে বাড়ি- ঘর অপরিষ্কার রাখলে রোগ ব্যাধি ছড়ায়। এই দিনে পূজিত হয় সূর্যদেব, তাই বাড়ির চারপাশ পরিষ্কার রাখলে রোগ দূর হবে।

  1. সূর্যদেবকে পূজা করতে ভুলবেন না-

২০২০ সালে পৌষ মাসের এই দিনে সূর্যদেবকে পূজা করতে ভুলবেন না। যদি আপনি সূর্যদেবের কৃপায় জীবনে কোনও ফল পেয়ে থাকেন তবে এই দিনে সূর্যের পূজা করুন। এটি উপেক্ষা করলে খারাপ ফলাফলও পেতে পারেন।

সারকথাঃ 

মকর সংক্রান্তি পৃথিবীতে বিভিন্ন নামে পালিত হয়।

আরও পড়ুনঃ ধনতেরাস কি, সোনা কেনার কারণ, পূজাবিধি

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ মকর সংক্রান্তি কবে হয়?

উঃ মকর সংক্রান্তি পৌষ মাসের শেষ দিনে হয়।

প্রঃ মকর সংক্রান্তি দিনে তামার পাত্র দিয়েই কি সূর্য নমস্কার করতে হয়?

উঃ হ্যাঁ, বলা হয় তামার পাত্র দিয়ে সূর্য নমস্কার শুভ।

প্রঃ মকর সংক্রান্তির দিন কি দান করতে হয়?

উঃ আপনি অনেক কিছুই দান করতে পারেন পোশাক, কম্বল, চাল, গুড়, তিল, খাবার দান করতে হয়।

প্রঃ মকর সংক্রান্তির দিন যাত্রা করলে কি হয়?

উঃ এই দিনে বাইরে ঘুরতে গেলে বাড়ি ফিরে আসতে হবে। কোথাও থাকলে অমঙ্গল হয়।

প্রঃ মকর সংক্রান্তির দিন দান করলে কি উপকার হয়?

উঃ এই দিনে দান করলে সুখ- শান্তি বজায় থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here