২০১৮ শীতকালীন অলিম্পিকঃ শীতকালীন অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতা

২০১৮ শীতকালীন অলিম্পিকঃ শীতকালীন অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতাঃ

২০১৮ শীতকালীন অলিম্পিকঃ শীতকালীন অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতাঃসূত্র :- vox . com

২০১৮ শীতকালীন অলিম্পিকঃ শীতকালীন অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতাঃ

২০১৮ শীতকালীন অলিম্পিক গেমস আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। জমকালো আয়োজনে নজর কেড়েছিল দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাঙ শহরটি। ২০১৮ অলিম্পিক গেমসকে স্বাগত জানাতে উৎসবে মেতে উঠেছিল গোটা শহর।

২০১৮ শীতকালীন অলিম্পিক গেমস,২৩ তম ক্রীড়া প্রতিযোগিতা নামে পরিচিত। এটি উদ্ভোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল ৯ ই ফেব্ররুয়ারি। প্রতিযোগিতাটি ৯ থেকে ২৫ ফেব্ররুয়ারি দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাঙয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেছিল ৯২ টি দেশ।

পিয়ংচ্যাঙ শহরটি দেশের রাজধানী সিউল থেকে প্রায় ৮০ মাইল পূর্বে এবং উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়া বিভক্ত ডেমিলিটরিজড জোনের প্রায় ৬০ মাইল দক্ষিণে অবস্থিত। শহরটি দক্ষিণ কোরিয়ার পাহাড়ে ঘেরা। শীতের তীব্র ঠাণ্ডায় শহরবাসীর মধ্যে প্রাণের স্পন্দন জাগিয়ে তুলেছিল অলিম্পিক।

সম্পর্কিত নিবন্ধ চেক করুন:- 

সারকথাঃ

এবারে শীতকালীন অলিম্পিক গেমসে দৃষ্টি আকর্ষন করলো দক্ষিণ কোরিয়া।

উত্তর কোরিয়ার সঙ্গে দণ্ডের কারণে দক্ষিণ কোরিয়াতে অলিম্পিক আয়োজন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তবে এ বছরের প্রথমে সমস্যা সমাধান হওয়ায় আয়োজন নিশ্চিত হয়েছে। জাঁকজমকভাবে আয়োজন করা হয়েছিল পিয়ংচ্যাঙ শহরটি। অনুষ্ঠানে দেশ বিদেশ মাতিয়ে রেখেছিলেন নানা শিল্পীরা। ১৯৮৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিকের পর এই প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় আয়জিত হল ২০১৮ শীতকালীন অলিম্পিক।

৯২ টি দেশের প্রায় ৩ হাজার অ্যাথলেট অংশগ্রহণ করেছে এবারে। গত আসরে রাশিয়ার অধিকাংশ অ্যাথলেট অংশ গ্রহণ করতে পারে নি। তাই এবছ ক্লিয়ারেন্স নিয়ে অংশগ্রহণ করেছে। এবার অলিম্পিকে প্রথমবারের মতো সুযুগ পেয়েছে কসোভো,মালয়েশিয়া,ইরিত্রিয়া,ইকুয়েডর,সিঙ্গাপুর। ১০২ টি ইভেন্ট রয়েছে ১৫ টি বিভাগে। খেলাগুলি চিত্র, স্নোবোর্ড, কার্লিং, লুজ, স্কি জাম্পিং অন্তরভুক্ত। এবছর কিছু নতুন ইভেন্ট যোগ হয়েছে যেমন ফ্রিটাইল স্কিইং, বড় বায়ু স্নোবোর্ডিং, মিশ্র ডাবল ক্যার্লি। নরওয়ে টেবিলের শীর্ষে স্থান দখল করেছিল। ২০১৮ শীতকালীন অলিম্পিক এ নরওয়ে সর্বোচ্চ ৩৯ টি মেডেল জয় লাভ করে । টোকিও ২০২০ সালে অলিম্পিক আয়োজন করতে চায় জাপানে।

শীতকালীন অলিম্পিকের ইতিহাসঃ

সূত্র :- everythingmountains . com

শীতকালীন অলিম্পিকের ইতিহাসঃ

সাধারণত তুষার ও বরফে বিভিন্ন খেলাকে উৎসাহ দেওয়ার জন্য শীতকালীন অলিম্পিকের শুরু করা হয়েছিল। প্রাচীন কালের অলিম্পিক আজকের আধুনিক অলিম্পিকের থেকে একদমই আলাদা ছিল। তখনকার দিনে বেশিরভাগ পুরুষরাই খেলায় অংশগ্রহণ করত। প্রাচীনকালে প্রতি চার বছর অন্তর এই খেলা হত আজকের মতো এক এক বছর এক এক স্থানে হত না।

কোন কোন দেশ কী কী মেডেল নিয়ে জয়ী হয়েছে-

দেশ সোনা সিলভার ব্রোঞ্জ

নরওয়ে ১৪ ১৪ ১১

জার্মানি ১৪ ১০ ৭

কানাডা ১১ ৮ ১০

আমেরিকা ৯ ৮ ৬

নেদারল্যান্ড ৮ ৬ ৬

দক্ষিন কোরিয়া ৫ ৮ ৪

রুশিয়া ২ ৬ ৯

সুইজ্যারল্যান্ড ৫ ৬ ৪

ফ্রান্স ৫ ৪ ৬

সুইডেন ৭ ৬ ১

অস্ট্রেলিয়া ০ ২ ১

জাপান ৪ ৫ ৪

ইতালি ৩ ২ ৫

সারকথাঃ

২০১৮ অলিম্পিকে সর্বোচ্চ মেডেল জয়ী হয়েছে নরওয়ে। ১৪ টি সোনা, ১৪ টি রূপো ও ১১ টি ব্রোঞ্জ জয়ী করে টেবিলের শীর্ষে স্থান করে নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here