করোনা ভ্যাকসিনের টিকা আসতে চলেছে ১৫ আগস্টের মধ্যে

কোভাক্সিন

কোভাক্সিনsource

ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের (Bharat Biotech International Limited) অংশীদারিত্বের সাথে “কোভাক্সিন” বিকাশের জন্য ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ – আইসিএমআর (ICMR) দ্রুত ট্র্যাকিংয়ের উদ্যোগে ১৫ ই আগস্টের মধ্যে প্রথম মেড-ইন ইন্ডিয়া কোভিড ভ্যাকসিন চালু করা যেতে পারে। সরকারের সর্বোচ্চ চিকিৎসা গবেষণা সংস্থা জানিয়েছে কাছাকাছি কোভিড ভ্যাকসিনের (বিবিভি ১৫২ কোভিড ভ্যাকসিন) ক্লিনিকাল ট্রায়ালের জন্য এক ডজন প্রতিষ্ঠানকে নির্বাচন করা হয়েছে।

আরো পড়ুন। কোভিড হিউম্যান ট্রায়ালে ছাড় পেল আরেক দেশীয় সংস্থা 

আইসিএমআর (ICMR) ১৫ ই আগস্ট, স্বাধীনতা দিবসের দিনের মধ্যে জনস্বাস্থ্য ব্যবহারের জন্য ভ্যাকসিন চালু করার পরিকল্পনা নিয়ে কথা বলেছে। “সমস্ত ক্লিনিকাল ট্রায়াল সম্পন্ন করার পরে ২০২০ সালের মধ্যে ১৫ ই আগস্টের মধ্যে জনস্বাস্থ্যের ব্যবহারের জন্য ভ্যাকসিন চালু করার পরিকল্পনা করা হয়েছিল,” গবেষণা সংস্থাটি বলেছে।

আইসিএমআর (ICMR) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি-NIV) এর সাহায্যে হায়দরাবাদ ভিত্তিক ভারত বায়োটেক দ্বারা বিকাশযুক্ত কোভিড ভ্যাকসিনের প্রার্থী কোভাক্সিন সম্প্রতি ডিসিজিআইয়ের কাছ থেকে মানবিক ক্লিনিকাল পরীক্ষার জন্য সম্মতি পেয়েছিলেন।

আরো পড়ুন। ভারতে কোভিড আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ছাড়াল

আইসিএমআরের মহাপরিচালক ও স্বাস্থ্য গবেষণা সচিব বলরাম ভার্গব বৃহস্পতিবারের চিঠিতে সংস্থাটিকে মঙ্গলবারের মধ্যে সর্বশেষ ট্রায়াল শুরু করার এবং ১৫ আগস্টের মধ্যে ভ্যাকসিনটি চালু করার জন্য ট্রায়াল সম্পন্ন করার নির্দেশ দিয়েছে।

ডিজিসিআই সোমবার কোম্পানির তার ভ্যাকসিন প্রার্থী “কোভাক্সিন” এর ক্লিনিকাল ট্রায়াল পরিচালনার জন্য আবেদনটির অনুমোদন দিয়েছে, যা এটি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকাল রিসার্চ (ICMR)-এর ন্যাশানাল ইন্সটিটিউট অফ ভাইরোলজির (NIV) সাহায্যে বিকশিত হয়েছিল।

আরো পড়ুন। বায়োএনটেক (BioNTech)। ভারতে কোভিড ভ্যাকসিনের পরীক্ষামূলক ইতিবাচক ফলাফল

এই ট্রায়ালগুলো ১২ টি ইন্সটিটিউটে করা হবে। পাটনা ও দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস, নাগপুরের গিলুকার মাল্টিস্পেশালিটি হাসপাতাল, মেডিকেল সায়েন্সেস ও ওড়িশার এসইউএম হাসপাতাল, বেলগাঁয়ের জীবন রেখা হাসপাতাল, বিশাখাপত্তনমের কিং জর্জ হাসপাতাল, হায়দরাবাদে নিজামের ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস, রোহটকের পিজিআইএমএস, কানপুরের প্রখর হাসপাতাল, রানা হাসপাতাল ও গোরক্ষপুরের ট্রমা সেন্টার, গোয়ার রেডকার হাসপাতাল ও গবেষণা কেন্দ্র এবং তামিলনাড়ুর এসআরএম হাসপাতাল ও গবেষণা কেন্দ্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here