অতিরিক্ত হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার ডেকে আনছে বিপদ

হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার

হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার

অদৃশ্য শত্রুর হাত থেকে বাঁচতে বার বার নিজেদের হাত পরিষ্কার রাখাই একেবারে প্রাথমিক স্বাস্থ্যবিধি । করোনা মহামারীর আবহে অন্ন-বন্ত্র-বাসস্থানের মতোই আমাদের সকলের জীবনে নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে হ্যান্ড স্যানিটাইজার

আরও পড়ুন : শীতল না হওয়ার কারণে ক্যাফে টেরেস হিটার নিষিদ্ধ করলো ফ্রান্স

যতদিন না কোভিড-১৯ এর মোকাবিলার ওষুধ বা টিকা বাজারে আসছে, ততদিন ভরসা একমাত্র স্যানিটাইজার । তাই ঘুম ভাঙা থেকে ঘুমতে যাওয়া পর্যন্ত সকলের সর্বক্ষণের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে এই হ্যান্ড স্যানিটাইজার । যখন ইচ্ছে হাতে অল্প করে মেখে নিচ্ছি সকলে । ব্যাস জীবাণুর হাত থেকে মুক্তি । তবে, জানেন কি অতিরিক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করলেও ঘোর বিপদ হতে পারে । তাই অতিরিক্ত স্যানিটাইজারের ব্যবহার নিয়ে এবার জনসাধারণকে সতর্ক করল স্বাস্থ্যমন্ত্রক ।

আরও পড়ুন : করোনাভাইরাসের ফলে রেস্তোরার খাবার নিষিদ্ধ করলো হংকং

বিশেষজ্ঞ চিকিৎসকরাও বহুদিন ধরেই এই স্যানিটাইজারের ব্যবহার নিয়ে সতর্ক করছিল । বলা হচ্ছিল, অতিরিক্ত ব্যবহারে বিপদ বাড়়বে । এবার সেই বিষয়ে সতর্ক করল মন্ত্রকও । মন্ত্রকের স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত অতিরিক্ত ডিরেক্টর জেনারেল আর কে ভার্মা বলেন, ‘‘এমন সংক্রমণ যে হবে, তা কেউ ভাবেনি ৷ তবে বেশি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিৎ নয় ৷’’

কি এমন বিপদ লুকিয়ে আছে স্যানিটাইজারে ?

বিশেষজ্ঞদের মত, মানুষের ত্বকে বহু ভাল জীবাণুও থাকে । যারা ত্বকের উপকার করে । কিন্তু ঘনঘন এই স্যানিটাইজার ব্যবহার করার ফলে সেগুলিও ধ্বংস হয় । তাই তাঁদের পরামর্শ, বারবার স্যানিটাইজার না মেখে, সুযোগ থাকলে সাবান ও জল দিয়ে হাত ধুয়ে নিন । একই পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত অতিরিক্ত ডিরেক্টর জেনারেল আর কে ভার্মাও। তাঁর কথায়, “গরম জল খান। বারবার হাত ধুয়ে নিন”।

আরও পড়ুন : WHO বলেছে দেশগুলিকে অবশ্যই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে হবে

কোভিড ১৯ মহামারিকে রুখতে স্যানিটাইজার ব্যবহার করন তবে সারাক্ষণ একেবারেই নয় । সাবানের ব্যবহারেও করোনার জীবাণু নাস করা সম্ভব । এমন যেন না হয় করোনার হাত থেকে রেহাই পেতে মাত্রারিক্ত স্যানিটাইজার ব্যবহার করে আমরা নিজেদের শরীরের ক্ষতি না করে বসি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here