কমিউনিস্ট পার্টির সদস্যদের উপর মার্কিন নিষেধাজ্ঞার ফল ভালো হবে না,বেজিং

কমিউনিস্ট পার্টির সদস্যদের উপর মার্কিন নিষেধাজ্ঞা 1

কমিউনিস্ট পার্টির সদস্যদের উপর মার্কিন নিষেধাজ্ঞা 1

চিন-আমেরিকা বিবাদ তুঙ্গে । এর মধ্যেই কমিউনিস্ট পার্টির সদস্যদের উপর মার্কিন ভ্রমণ নিষিদ্ধকরণের তীব্র প্রতিক্রিয়া জানালো বেজিং । কড়া ভাষায় মার্কিনি উদ্দেশ্যে বার্তা দেওয়া হয়েছে ।

প্রথম সারির মার্কিন সংবাদ পত্র অনুযায়ী, ট্রাম্প সরকার পদক্ষেপটির কথা বিবেচনা করছে, যদিও এটি এখনও খসড়া আকারে রয়েছে এবং প্রত্যাখ্যানও হতে পারে । উল্লেখ্য, চীনা কমিউনিস্ট পার্টির সদস্য সংখ্যা ৯২ মিলিয়ন এবং কীভাবে নিষেধাজ্ঞা কার্যকর করা হবে তা অনিশ্চিত ।

আরও পড়ুন : করোনাভাইরাসের ভুয়ো পরীক্ষার অভিযোগে বাংলাদেশি হাসপাতালের মালিককে গ্রেপ্তার করা হয়েছে

বর্তমানে একাধিক ইস্যুতে ক্রমশ সংকটে পড়েছে দুই শক্তিধর রাষ্ট্রের সম্পর্ক । চীন হংকং-এর জন্য একটি বিতর্কিত নতুন সুরক্ষা আইন আনার পরে আমেরিকা চলতি সপ্তাহে হংকংয়ের অগ্রাধিকারযুক্ত বাণিজ্য মর্যাদা সরিয়ে দিয়েছে ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ চীন সাগরে সেনা গঠন, মুসলিম সংখ্যালঘুদের চিকিৎসা এবং বিশাল বাণিজ্য উদ্বৃত্তদের বিরুদ্ধে করোনভাইরাস মহামারী পরিচালনার পাশাপাশি চীনকেও সমালোচনা করেছেন ।

আরও পড়ুন : প্রায় ১৭ বছরের মধ্যে কানাডার ব্যবসায়িক পোস্ট সর্বাধিক স্তরে যেতে পারে

নিষেধাজ্ঞার জেরে চীনা কমিউনিস্ট পার্টির সদস্যরা এবং তাদের পরিবারগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে আসা থেকে বিরত থাকবে । সম্ভবত ইতিমধ্যে কিছু লোককে দেশ থেকে বহিষ্কার করার কথাও ঘোষণা করা হয়েছে ওই পত্রিকায়।রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগ এবং পিপলস লিবারেশন আর্মির কর্মকর্তারাও ক্ষতিগ্রস্থ হতে পারেন, যদিও অনেকে দলের সদস্যও হবেন ।

আরও পড়ুন : ২৯ বছরে অবসর নিলেন জার্মানি বিশ্বকাপজয়ী শোয়েরেল

প্রেসিডেন্ট ট্রাম্প ইমিগ্রেশন এবং জাতীয়তা আইন ব্যবহার করতে পারেন, যার অধীনে বেশিরভাগ মুসলিম দেশ থেকে ভ্রমণকারীদের ২০১৭ সালে নিষিদ্ধ করা হয়েছিল । বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং একটি প্রশ্নের জবাবে বলেছিলেন যে ট্রাম্প প্রশাসন দলের সদস্যদের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার কথা বিবেচনা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here