RBI গ্রাহকদের জন্য ইএমআইতে তিন মাসের জন্য স্থগিত রাখা হল

EMi

EMi

লকডাউন পরিস্থিতিতে মানুষের বকেয়া ক্ষতির মুখোমুখি যাতে না হতে হয় তার জন্য RBI ঋণের গ্রাহকদের জন্য একটি বড় সুবিধা ঘোষণা করেছেন। বর্তমান আর্থিক অসুবিধা থেকে মুক্তি পেতে শুক্রবার ৭৫ বেসিস পয়েন্ট সুদ ছাঁটাই করল পাশাপাশি গৃহ ঋণের মতো মেয়াদি ঋণের কিস্তি আপাতত বন্ধ করা ঘোষণা জানলেন RBI এর তরফ থেকে।

RBI তরফ থেকে বারবার জানানো হয়েছে গ্রাহকদের উদ্দেশ্যে দেশের অর্থনৈতিক পরিস্থিতি মন্দায়, তাই তিন মাসের জন্য লোনের ইএমআই স্থগিত রাখা হল, তবে তিন মাসের ইএমআই মুকুব নয়। পরিস্থিতি ঠিক হলে এই ইএমআই কীভাবে দিতে হবে তা নির্ভর করবে ব্যাংকের উপর। বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে আলাদা হতে পারে।

আরও পড়ুন । আইটিসি লিমিটেড দুঃস্থ মানুষদের জন্য ১৫০ কোটি তহবিলের ব্যবস্থা করেছে

RBI- এর ঘোষণা অনুযায়ী সব ধরণের মেয়াদী ঋন এই সুবিধায় থাকবে। অর্থাৎ যে ধরণের ব্যাংক মেয়াদি লোন মাসিক কিস্তিতে শোধ করার প্রতিশ্রুতি রয়েছে সেই সব ঋণের ইএমআই ও সুদ উভয়ই স্থগিতের আওতায় থাকবে। গাড়ি, বাড়ি, শিক্ষা এবং ব্যক্তিগত ঋণ অথবা ইলেকট্রনিক জিনিস কেনার ঋণ ইত্যাদিও এই সুবিধার আওতায়। রেপো রেট ৭৫ বেসিসি পয়েন্ট কমানো হল।

আরও পড়ুন । ভারতে গ্রাহকদের জন্য অ্যামাজনের গুরুত্বপূর্ণ আপডেট

সমস্ত বেসরকারি ও সরকারি, বাণিজ্যিক ও গ্রামীণ ব্যাংকগুলিও ইএমআইও স্থগিত রাখা হল। আরবিআইয়ের প্রকাশ অনুসারে ১ মার্চ, ২০২০ এবং ৩১ শে মে, ২০২০ এর মধ্যে পড়ে যাওয়া সমস্ত কিস্তি পরিশোধের জন্য তিন মাসের স্থগিতের অনুমতি দেওয়া হয়। এই কিস্তিতে অন্তর্ভুক্ত রয়েছে –

১> সুদের উপাদান

২> সুদের উপাদান

৩> সমান মাসিক কিস্তি

আরও পড়ুন । ২০কোটি জন ধন অ্যাকাউন্টধারীরা মহিলা ৩মাসের জন্য ৫০০টাকা পাবেন

[“সূত্রঃ- economictimes.indiatimes.com“] 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here