কোভিড ভ্যাকসিন সকলের জন্য প্রস্তুত করা হলে বিশ্বব্যাপী পুনরুদ্ধার আরও দ্রুত হতে পারে জানিয়েছে হু

কোভিড ভ্যাকসিন সকলের জন্য প্রস্তুত করা হলে বিশ্বব্যাপী পুনরুদ্ধার আরও দ্রুত হতে পারে জানিয়েছে হু

কোভিড ভ্যাকসিন সকলের জন্য প্রস্তুত করা হলে বিশ্বব্যাপী পুনরুদ্ধার আরও দ্রুত হতে পারে জানিয়েছে হু

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়াসস বৃহস্পতিবার বলেছেন, কোনও কোভিড -১৯ ভ্যাকসিনকে জনস্বার্থ হিসাবে সবার জন্য সরবরাহ করা গেলে বিশ্বজুড়ে অর্থনৈতিক পুনরুদ্ধার দ্রুততর হতে পারে। তিনি এনবিসি নেটওয়ার্ক দ্বারা সংযুক্ত যুক্তরাষ্ট্রে অ্যাস্পেন সিকিউরিটি ফোরামের সদস্যদের সাথে একটি অনলাইন প্যানেল আলোচনায় বক্তব্য রাখছিলেন।

“ভ্যাকসিন ভাগ করে নেওয়া বা অন্য সরঞ্জাম ভাগ করে নেওয়া বিশ্বকে একত্রে পুনরুদ্ধার করতে সহায়তা করে। অর্থনৈতিক পুনরুদ্ধার দ্রুত হতে পারে এবং COVID-19 থেকে ক্ষতি কম হতে পারে, “টেড্রস বলেছিলেন।

“ভ্যাকসিন জাতীয়তাবাদ ভাল নয়, এটি আমাদের সাহায্য করবে না,” জাতি ও ফার্মাসিউটিক্যাল গবেষকদের প্রতিযোগিতামূলক স্ক্যাম্বলকে কার্যকর ভ্যাকসিন নিয়ে আসতে এবং যতটা সম্ভব ডোজ আগে থেকে অর্ডার করার জন্য তিনি একটি অভিমত ব্যক্ত করে বলেছিলেন।

আরো পড়ুন। চিনে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ জন

টেড্রস সোমবার বলেছিলেন যে বিংশ শতাব্দীর শুরুর দিকে করোনভাইরাসটি সবচেয়ে বড় স্বাস্থ্য জরুরী অবস্থার পরেও একটি ভ্যাকসিনের আন্তর্জাতিক প্রতিযোগিতাও ছিল “নজিরবিহীন”।

তিনি বৃহস্পতিবারের ফোরামে বলেছেন, “COVID-19 নিয়ন্ত্রণ করতে জাতীয় ঐক্য ও বিশ্ব সংহতিতে একসাথে আসার জন্য আমাদের এই মুহূর্তটি অবলম্বন করতে হবে,” “আমরা সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত কোনও দেশই নিরাপদ থাকবে না।” ডাব্লুএইচওর জরুরি অবস্থার পরিচালক মাইকেল রায়ান প্রস্তাবিত রাশিয়ান ভ্যাকসিন সম্পর্কে জিজ্ঞাসা করে প্যানেলকে বলেছিলেন যে কোনও ভ্যাকসিন নিরাপদ এবং কার্যকর কিনা তা নিশ্চিত করার জন্য ট্রায়াল ডেটা প্রয়োজন।

রায়ান আরও বলেন, কর্তৃপক্ষকে “মানব চ্যালেঞ্জ” অধ্যয়নের পরিবর্তে ঐতিহ্যবাহী ক্লিনিকাল ট্রায়ালগুলির মাধ্যমে করোনভাইরাস ভ্যাকসিনের কার্যকারিতা প্রদর্শন করতে সক্ষম হওয়া উচিত।

আরো পড়ুন। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমান দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮

তিনি ভ্যাকসিন দিয়ে কাজ করে কিনা তা দেখার জন্য ভ্যাকসিন স্বেচ্ছাসেবীদের ইচ্ছাকৃতভাবে কোনও ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা উল্লেখ করছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার বলেছিলেন যে তিন নভেম্বরের নির্বাচনের আগে আমেরিকা যুক্তরাষ্ট্রের করোনভাইরাস ভ্যাকসিন গ্রহণ করা সম্ভব ছিল – তার নিজস্ব হোয়াইট হাউসের স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রকাশের সময়কালের চেয়ে আরও আশাবাদী পূর্বাভাস।

ট্রাম্প ডাব্লুএইচও-কে চীনের পুতুল হওয়ার অভিযোগ করেছেন – যেখানে কোভিড -১৯ মহামারীটি গত বছরের শেষের দিকে প্রথম প্রকাশিত হয়েছিল – মার্কিন যুক্তরাষ্ট্র এক বছরের মধ্যে এই সংস্থাটি ছাড়বে বলে বিজ্ঞপ্তি দিয়েছিল। আমেরিকা যুক্তরাষ্ট্র ডাব্লুএইচওর বৃহত্তম সার্বিক দাতা এবং দ্বিবার্ষিক তহবিলের জন্য ৮০০ মিলিয়নের ডলারেরও বেশি অবদান রেখেছে।

আরো পড়ুন। জেনেরিক COVID-19 ড্রাগ ফ্যাভিপিরাবির বিক্রি করবে ভারতের লুপিন

তবে টেড্রস, যিনি অস্বীকার করেছেন যে চীন বা অন্য যে কোনও দেশকে ডাব্লুএইচওর জবাব দেয়, তিনি প্যানেলকে বলেছিলেন যে জেনেভা-ভিত্তিক এজেন্সি থেকে বেরিয়ে আসার ট্রাম্প প্রশাসনের পদক্ষেপের মূল ক্ষতি তহবিলের ক্ষতি হবে না।

“সমস্যা অর্থ সম্পর্কিত নয়, এটি অর্থায়ন নয়, এটি আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক এটি WHO- এর পক্ষে আরও গুরুত্বপূর্ণ – অকার্যকর, আর্থিক নয়। এবং আমরা আশা করি তখন মার্কিন যুক্তরাষ্ট্র এর অবস্থান নিয়ে পুনর্বিবেচনা করবে, ”তিনি বলেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here