১১ কোটি ছাড়িয়ে গেল বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ

১১ কোটি ছাড়িয়ে গেল বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ

১১ কোটি ছাড়িয়ে গেল বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ

source

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ শুক্রবারে ১১ কোটি ছাড়িয়েছে, সাত মাসের মধ্যে অর্ধ কোটির বেশি লোক মারা গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা আক্রান্তের সংখ্যা, বার্ষিক রেকর্ড করা মারাত্মক ইনফ্লুয়েঞ্জা অসুস্থতার সংখ্যার দ্বিগুণেরও বেশি।

আরো পড়ুন। বায়োএনটেক(BioNTech)। ভারতে কোভিড ভ্যাক্সিনের পরীক্ষামূলক ইতিবাচক ফলাফল

মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি গভর্নর মামলাগুলির উত্থানের মুখে তাদের রাষ্ট্রীয় অর্থনীতি আবার চালু করার পরিকল্পনা বন্ধ করে দিয়েছিলেন। বিশ্বব্যাপী মৃত্যুর প্রায় এক-চতুর্থাংশ ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১ লক্ষ ২৯ হাজার জন।

আরো পড়ুন। করোনাভাইরাসের উৎসের অনুসন্ধানে আগামী সপ্তাহে চীনে যাচ্ছে WHO টিম

বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্তের সংখ্যা হয়েছে ৫৫,৪০০ জন। মার্কিন যুক্তরাষ্ট্রের কেস ২.১% বেড়েছে, যা সাত দিনের গড়ের চেয়ে বেশি। গত ২৪ ঘন্টার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ৫৭,০০০-এর বেশি সংক্রমণ হয়েছে। নিউইয়র্কের সংক্রমণ ০.২% বৃদ্ধি পেয়েছে, এটি প্রায় এক মাস ধরে স্থিতিশীল।

আরো পড়ুন। করোনা ভ্যাকসিনের টিকা আসতে চলেছে ১৫ আগস্টের মধ্যে

বিশ্বব্যাপী সংক্রামিত লোকের ২৩% লোক লাতিন আমেরিকাতে, যেখানে ব্রাজিলের ১.৫ কোটি সংক্রমণ রয়েছে। ব্রাজিলের মৃত্যুর সংখ্যা বেশি রয়ে গেছে, গত ২৪ ঘন্টার মধ্যে ১,২৯০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।ভারত এশিয়ার নতুন কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে, সংক্রমণ বেড়েছে ৬ লক্ষ ২৫ হাজার জনে।

বিশ্বব্যাপী, এখন পর্যন্ত এই রোগের সাথে ৫,২০,০০০ এরও বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে, যা প্রায় বার্ষিক ইনফ্লুয়েঞ্জা মৃত্যুর সংখ্যার সমান।

আরো পড়ুন। কোভিড আক্রান্তের সংখ্যায় ইতালিকে ছাড়িয়ে গেল মেক্সিকো

করোনাভাইরাসের প্রথম মৃত্যুর খবর ১০ জানুয়ারি চীনের উহান শহরে হয়েছিল। এর আগে ইউরোপ, তারপরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং পরবর্তীতে রাশিয়ায় সংক্রমণ ও প্রাণহানির ঘটনা বেড়েছিল। মহামারীটি এখন একটি নতুন পর্যায়ে প্রবেশ করেছে। ভারত এবং ব্রাজিল প্রতিদিন ১০,০০০ এরও বেশি সংক্রমণের সাথে লড়াই করছে, ফলে সংস্থানগুলিতে বড় ধরনের চাপ সৃষ্টি করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here