করোনাভাইরাসের উৎসের অনুসন্ধানে আগামী সপ্তাহে চীনে যাচ্ছে WHO টিম

who team

who team

করোনাভাইরাসে প্রাণ হারাছে বহু মানুষ। এই মারণ ভাইরাসের জর্জরিত গোটা বিশ্ব। করোনাভাইরাস কীভাবে ছড়াল? ভাইরাসের উৎস কোথায়? চীন থেকেই কি এর উৎপত্তি? কীভাবে প্রথম চীনের উহান শহর থেকে এল এই ভাইরাস? এই প্রশ্নের উত্তর এখন জটলা। তাই এবার এই প্রশ্নের উত্তরের অনুসন্ধানে চীনে যাচ্ছে WHO টিম। আগামী সপ্তাহে করোনাভাইরাসের উৎসের খোঁজে WHO টিম সফর করবে চীনে।

কোভিড -১৯ বিশ্বে দিনের পর দিন বেড়ে চলছে, বাড়ছে মৃত্যুর সংখ্যা। করোনাভাইরাস প্রাদুর্ভাব সম্পর্কে তথ্য দিতে বিলম্ব করেছে চীন। তাই এর উৎপত্তি জানা খুবই প্রয়োজন।

আরও পড়ুন । এয়ার ফ্রান্স এবং সিস্টার বিমান সংস্থা থেকে ৭৫৮০ জনের চাকরি চলে গেল

এক সাক্ষাৎকারে ডব্লিউএইচওর চিফ সায়েন্টিস্ট ডাঃ সৌম্য স্বামীনাথন বলেছিলেন যে “ভাইরাসটির উৎপত্তি সম্পর্কে সম্পূর্ণ তদন্ত করা দরকার”। তিনি জানান তিনি বলেছিলেন যে এই ডব্লিউএইচও এই সফরের জন্য চীন সরকারের সাথে কাজ করছে। একটি দল ভাইরাসটির উৎসের তদন্ত করতে আগামী সপ্তাহে চীন যাচ্ছে।

আরও পড়ুন । করোনার আবহে নয়া রেকর্ড গড়ল ভারত-বাংলাদেশ

ডাঃ স্বামীনাথন বলেছিলেন, “ভাইরাস সিকোয়েন্স থেকে জানি যে এটি বাদুড়ের সাথে এই ভাইরাসের সম্পর্ক আছে। এর অর্থ কোথা থেকে এবং কীভাবে হয়েছে আমরা তা কিছুই জানি না। বাদুড় থেকে কীভাবে মানুষের মধ্যে ছড়ালও তাও আমরা জানি না।”

আরও পড়ুন : ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে আন্তর্জাতিক বিমান পরিষেবা

“দক্ষিণ-পূর্ব এশিয়াতে প্রচুর গবেষণা করা হয়েছে যে দেখাতে যে বাদুড়ের প্রচুর করোনাভাইরাস রয়েছে। ভাইরাসগুলির 500 টিরও বেশি ধরণের রয়েছে। পূর্বের গবেষণাগুলিতে আরও দেখা গেছে যে দক্ষিণ চীন এবং এমনকি দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশে বসবাসকারী মানুষের করোনাভাইরাসগুলির অ্যান্টিবডি রয়েছে”, ডাঃ স্বামীনাথ বলেন।

আরও পড়ুন : করোনা ভ্যাকসিনের টিকা আসতে চলেছে ১৫ আগস্টের মধ্যে

এই ভাইরাস রুখতে যত তাড়াতাড়ি সম্ভব এর উৎস জানতে হবে। চীন করোনভাইরাস সম্পর্কে বিলম্বিত তথ্য এবং সতর্কতার খবর প্রকাশ করেছে যা প্রাথমিক দিনগুলিতে এর বিস্তার ছড়িয়ে রাখতে সহায়তা করতে পারে।

[Source:- “www.livemint.com“]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here