ক্রেডিট কার্ডের অসুবিধাঃ ক্রেডিট কার্ড থাকার অসুবিধা

ক্রেডিট কার্ডের অসুবিধা

ক্রেডিট কার্ডের অসুবিধা

সূত্র :- moneycrashers . com

ক্রেডিট কার্ড আমাদের দৈনিন্দন জীবনে খুব প্রয়োজনীয় জিনিস। কেনাকাটা করার সময় প্রায়ই আমারা এই প্লাস্টিকের জিনিস ব্যবহার করে থাকি। জিনিসটি ছোট হলেও এটি গুরুত্ব অপরিসীম। নগদ অর্থের অভাব মেটায়। তবে ক্রেডিট কার্ডের সুবিধা তো আমরা জানি তবে এর যে অসুবিধা রয়েছে তাও হয়তো অনেকের অজানা। যে কোন জিনিস ব্যবহারের পূর্বে জেনে নেওয়া উচিত তার ভালো এবং মন্দ দিক। তাই আজকের এই নিবন্ধনে আপনাদের সঙ্গে শেয়ার করে নেব ক্রেডিট কার্ডের অসুবিধা।

ক্রেডিট কার্ডের অসুবিধাঃ

ক্রেডিট কার্ডের অসুবিধাঃ

সূত্র :- encrypted-tbn0.gstatic . com

আজকের যুগে আমাদের জীবনে টাকার খুব প্রয়োজন এবং যার ফলে ব্যাংকের লেনদেন বেড়ে চলেছে। যার সুবিধার জন্য ব্যাঙ্ক কাস্টমারদের ক্রেডিট কার্ডের সুবিধা দিয়ে থাকে। ক্রেডিট কার্ড এমন একটি কার্ড যার মাধ্যমে ব্যাংক গ্রাহকদের ঋণ হিসাবে অর্থ প্রদান করার সুবিধা দেয়। আপনি যখন ক্রেডিট কার্ডের মাধ্যমে কেনাকাটা করেন তখন আপনাকে নগদ অর্থ দিতে হয় না। ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা কেটে নেওয়া হয়। এটা যেমন সুবিধা ঠিক কয়েকটি অসুবিধা রয়েছে ক্রেডিট কার্ড ব্যবহার করার। সেগুলি হল –

  • ফিস প্রদানঃ

ফিস প্রদানঃ

আমাদের একাউন্ট থেকে টাকা তুলতে আমাদের মোবাইলে ম্যাসেজ আসে। এবং একাউন্ট ব্যালেন্স স্বাভাবিকের থেকে কম হয়ে গেলে আমরা তা ম্যাসেজের মাধ্যমে জানতে পারি। তবে ক্রেডিট কার্ডের ব্যালেন্স ফুরিয়ে এলে আমাদের মোবাইলে ম্যাসেজ আসে না যার জন্য আমরা মাঝে মধ্যে বুঝে উঠতে না পেরে দেরিতে পেমেন্ট করি। যার ফলে আমাদের ফিস পে করতে হয়।

  • পয়েন্টের জানা যায় নাঃ

পয়েন্টের জানা যায় নাঃ

ব্যাংক থেকে আপনাকে কখনো জানাবে না ক্রেডিট কার্ডের পয়েন্ট কীভাবে রিডিম করবেন। যার ফলে সঠিক তথ্য না থাকায় লক্ষ লক্ষ পয়েন্ট পড়ে যায় এবং ক্রেডিট কার্ড কার্ড এক্সপায়ার হয়ে যায়। যখন অনেক পয়েন্টে পৌঁছে যায় তখন রিডিম করে ক্যাশ ব্যাকের সুবিধা ভোগ করা যায় না।

  • অতিরিক্ত ট্যাক্সঃ

অতিরিক্ত ট্যাক্সঃ

যদি আপনি আপনার ক্রেডিট কার্ডের পেমেন্ট ব্যাংকে সঠিক সময়ে না করেন তাহলে ব্যাংক আপনার উপর অতিরক্ত ট্যাক্স জারি করতে পারে।

  • ক্রেডিট কার্ড হ্যাক হওয়ার সম্ভবনাঃ

ক্রেডিট কার্ড হ্যাক হওয়ার সম্ভবনাঃ

আজকাল আমরা কেনাকাটা করার জন্য অনলাইন বেছে নিই। তবে এই সমস্ত অনলাইনে হ্যাকিং দ্রুত বৃদ্ধি পাচ্ছে। যার ফলে ক্রেডিট কার্ড হ্যাক হয়ে যেতে পারে এবং আপনি আপনার সমস্ত টাকা হারিয়ে ফেলতে পারেন।

  • খরচ বেড়ে যায়ঃ

খরচ বেড়ে যায়ঃ

ক্রেডিট কার্ড থাকলে আমাদের খরচ সম্ভবত বেড়ে যায়। কারণ ক্রেডিট কার্ড থাকলে আমরা টাকার অভাব পরে না যার জন্য আমরা অতিরিক্ত ব্যয় করে ফেলি।

  • ক্যাশ ডাউনঃ

ক্রেডিট কার্ডের অসুবিধা আরও একটি সমস্যা হল ক্যাশ ডাউন। আপনার ক্রেডিট কার্ডের ব্যালেন্স শেষ হয়ে গেলে যদি আপনি পেমেন্ট দেরীতে করেন তাহলে আপনার ক্রেডিট কার্ডের ক্যাশ ডাউন হয়ে যেতে পারে। যার জন্য পরে আপনার অসুবিধা হতে পারে।

ক্রেডিট কার্ডের অসুবিধা নিবন্ধে নিশ্চয়ই বুঝতে পারলেন ক্রেডিট কার্ড ব্যবহার করলে কেমন ধরণে অসুবিধা হতে পারে। ক্রেডিট কার্ডের সবচেয়ে বড় অসুবিধা হ্যাক এবং অতিরিক্ত ফিস প্রদান করা।

সারকথাঃ
ক্রেডিট কার্ড হারিয়ে গেলে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here