Swasthyasathi prakalpa।স্বাস্থ্য সাথী প্রকল্প জন্য আবেদন

swasthyasathi

swasthyasathi

সূত্রঃ- http://north24parganas.gov . in

Swasthyasathi Prakalpa In Bengali

প্রত্যেক মানুষের কাছে আধুনিক পরিষেবা পোঁছে দেওয়ার জন্য রাজ্য সরকারের দ্বারা চালু করা হল Swasthyasathi prakalpa।স্বাস্থ্য সাথী প্রকল্প। এই প্রকল্পটি হল স্বাস্থ্য বীমা প্রকল্প (health Insurance Plan)। এই prakalpa এর অধীনে একটি স্মার্ট কার্ডের ব্যবস্থা করা হয়েছে। যেই কার্ডের মাধ্যমে পরিবারের যে কেউ Cashless হিসাবে চিকিৎসার সুযোগ পাবেন। একমাত্র এই কার্ডধারী পরিবারই এই চিকিৎসার সুবিধা ভোগ করতে পারবে।

পশ্চিমবঙ্গ ছাড়া বাইরে অন্য কোথাও এই কার্ড চলবে না। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলিতে এই স্মার্ট কার্ডের মাধ্যমে চিকিৎসার সুবিধা পাওয়া যাবে। কেমনভাবে পাবেন এই prakalpa এর সুবিধা এবং কারা এই prakalpa এর সুবিধা ভোগ করবেন জেনে নিন এই নিবন্ধ থেকে। আজকের এই আর্টিকেল থেকে Swasthyasathi prakalpa।স্বাস্থ্য সাথী প্রকল্প । আবেদন কীভাবে করবেন এবং তার বিস্তারিত তথ্য দেওয়া হল।

sasthosathi

সূত্রঃ- swasthyasathi.gov . in

স্বাস্থ্য সাথী প্রকল্প কি (What is swasthyasathi prakalpa)

Swasthyasathi prakalpa।স্বাস্থ্য সাথী প্রকল্প হল Group Health Insurance scheme। এই prakalpa চালু করা হয় ২০১৬ সালের ডিসেম্বর মাসে। বিমার আওতায় থেকে এই prakalpa এর অধীনে বিনামূল্যে চিকিৎসার আর্থিক সাহায্য প্রদান করবে রাজ্য সরকার।

প্রতি পরিবার ১.৫ লক্ষ টাকা পর্যন্ত প্রাথমিক স্বাস্থ্য সুরক্ষা পাবে এবং কোন বিশেষ জটিল রোগের চিকিৎসার জন্য ৩.৫ লক্ষ টাকা পর্যন্ত Assurance Mode (বিমার আওতায়) স্বাস্থ্য সুরক্ষা পাওয়া যাবে। এছাড়াও এই প্রকল্পের অধীনে হাসপাতালে থাকাকালীন সবরকম সুবিধা দিচ্ছে সরকার। যেমন- হাসপাতালের চিকিৎসা, ঔষধ, খাবার,পরীক্ষা- নিরীক্ষা খরচের বিনামূল্যে পরিষেবা পাওয়া যাবে। রোগীর ভর্তির আগে এবং ছাড়া পাওয়ার পরে পাঁচ দিনের ঔষধ বিনামূল্যে পাওয়া যাবে এবং সরকার থেকে যাতায়াত ভাড়া বাবদ ২০০ টাকা পাওয়া যাবে। স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে সমস্ত সরকারি হাসপাতাল এবং কিছু বেসরকারি হাসপাতালেও এই সুবিধা পেতে পারেন।

swastha

সূত্রঃ- swasthyasathi.gov.in

সুপারিশ নিবন্ধন :-

স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা (Benefits Of Swasthyasathi Prakalpa)

Swasthyasathi prakalpa।স্বাস্থ্য সাথী প্রকল্প সুবিধাগুলি হল-

• Swasthyasathi prakalpa এর মাধ্যমে প্রত্যেক পরিবার বীমার আওতায় থাকার সুযোগ পাবে।
• এই prakalpa এর অধীনে বিনামূল্যে চিকিৎসার আর্থিক সাহায্য দেবে সরকার।
• প্রতি পরিবার প্রাথমিক স্বাস্থ্য সুরক্ষা ১.৫ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত পাবে।
• জটিল রোগের জন্য ৩.৫ লক্ষ টাকার সুরক্ষা পাবে।
• এই prakalpa এর অধীনে প্রত্যেক পরিবারকে একটি স্বাস্থ্য সুরক্ষা কার্ড দেওয়া হবে যার মাধ্যমে তারা যেকোনো সরকারি হাসপাতাল এবং কয়েকটি বেসরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসার সুযোগ পাবে।
• চিকিৎসার পাশাপাশি সরকার থেকে ঔষধ, খাবার,পরীক্ষা- নিরীক্ষা খরচের বিনামূল্যে পরিষেবা প্রদান করবে এবং যাতায়াত ভাড়া বাবদ ২০০ টাকা দেবে।
• রোগীর ভর্তির আগে এবং হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরে পাঁচ দিনের ঔষধ বিনামূল্যে পাবে ওই কার্ডের মাধ্যমে।

swasthya-sathi

সূত্রঃ- wbxpress . com

স্বাস্থ্য সাথী প্রকল্পের জন্য যোগ্যতা (Eligibility For Swasthyasathi Prakalpa)

• গ্রিন ভলান্টিয়ার্স, সিভিল ডিফেন্স ভলান্টিয়ার্স, সিভিক ভলান্টিয়ার্স, ভিলেজ ভলান্টিয়ার্স, ভলান্টিয়ার্স বিপর্যয় মোকাবিলা কর্মী,হোমগার্ড, আইসিডিএস, কর্মী ও সহকার, হোমগার্ড, আইসিডিএস কর্মী ও সহকারী আবেদনের যোগ্য।
• ঠিকা- শ্রমিক, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের স্বনির্ভর গোষ্ঠী,পুর এলাকায় স্বনির্ভর গোষ্ঠী, আশা কর্মী, অনারারি হেলথ ওয়ার্কার্স আবেদন করতে পারবেন।
• স্বামী/স্ত্রী, তাঁদের ওপর নির্ভরশীল পিতামাতা ও শ্বশুর-শাশুড়ি ছাড়াও আঠেরো বছর পর্যন্ত প্রত্যেক ছেলেমেয়ে এই বীমার সুবিধা ভোগ করতে পারবে।
• ত্রিস্তর পঞ্চায়েতের সকল সদস্য ও তাঁদের পরিবার এবং কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আংশিক শিক্ষক ও শিক্ষাকর্মীদের স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

swasta sathi prakalpa

সূত্রঃ- http://www.north24parganas. gov. in

How To Apply For Swasthyasathi Prakalpa?

Swasthyasathi prakalpa।স্বাস্থ্য সাথী প্রকল্প এর সুবিধা পেতে হলে আপনাকে স্বাস্থ্য সাথী কার্ড ধারন করতে হবে তাহলে আপনি বিনামূল্যে চিকিৎসার সুযোগ পাবেন। কার্ড সংগ্রহ করার জন্য আপনাকে
• জেলার ব্লকস্তরে ক্ষেত্রে BDO Office যোগাযোগ করতে হবে।
• শহরের ক্ষেত্রে Municipality অথবা টোল- ফ্রি নম্বর ১৮০০-৩৪৫-৫৩৮৪ (24 hrs)এ যোগাযোগ করতে পারেন।
• কোন সরকারি এবং বেসরকারি হাসপাতালে এই কার্ডের অধীনে সুবিধা পাওয়া যাবে, চিকিৎসকের নাম, হাসপাতালে অ্যাম্বুলেন্স ইত্যাদি তথ্য পাওয়ার জন্য একটি Website খোলা হয়েছে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ Swasthyasathi prakalpa এর সুবিধা?

উঃ Swasthyasathi prakalpa এর মাধ্যমে স্বাস্থ্য সাথী কার্ডধারী পরিবারের যেকোনো সদস্য বিনামূল্যে চিকিৎসার পরিষেবা পাবে।

প্রঃ Swasthyasathi prakalpa এর অধীনে কত টাকা চিকিৎসার জন্য পাওয়া যাবে?

উঃ কোন জটিল চিকিৎসার জন্য ১.৫ লক্ষ টাকা থেকে ৫ লাখ টাকা Assurance Mode পাওয়া যাবে।

প্রঃ Swasthyasathi prakalpa এর অধীনে ঔষধ কি বিনামূল্যে পাওয়া যাবে?

উঃ হ্যাঁ, এই prakalpa এর অধীনে ঔষধ বিনামূল্যে পাওয়া যাবে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here