রেকর্ড বন্যার জন্য চিনের থ্রি জর্জেস বাঁধ নিয়ে উঠছে প্রশ্ন

রেকর্ড বন্যার জন্য চিনের থ্রি জর্জেস বাঁধ নিয়ে উঠছে প্রশ্ন

চীন তিন দশকেরও বেশি সময়কালে তার সবচেয়ে শাস্তিদাতা বন্যা মৌসুমের ব্যয় গণনা করার পরে, ইয়াংজি নদী নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য নির্মিত বিশাল এবং বিতর্কিত তিনটি জর্জেস বাঁধের ভূমিকা নতুনভাবে তদন্তের অধীনে এসেছে।

কিছু রেকর্ড ভারীতম বৃষ্টিপাতের মধ্যে, চীন সরকার বলেছে যে বিশ্বের বৃহত্তম জলবিদ্যুৎ কেন্দ্রটি বন্যার শিখর হ্রাস করেছে, অর্থনৈতিক ক্ষতি হ্রাস করেছে এবং মৃত্যুর সংখ্যা এবং জরুরী সরিয়ে নেওয়ার পরিমাণকে হ্রাস করেছে।

আরো পড়ুন। আমেরিকা থেকে ৭২ হাজার অত্যাধুনিক রাইফেল কিনবে ভারতীয় সেনা

তবে সমালোচকরা বলছেন যে ইয়াংজি এবং এর প্রধান হ্রদগুলিতে ঐতিহাসিকভাবে উচ্চ জলের মাত্রা প্রমাণ করে যে থ্রি জর্জেস বাঁধটি সেটির জন্য ডিজাইন করা হয়নি।

চীনের বন্যা নিয়ে পড়াশোনা করা আলাবামা বিশ্ববিদ্যালয়ের ভূগোলবিদ ডেভিড শংকম্যান বলেছিলেন, “থ্রি জর্জেস বাঁধের অন্যতম বড় যুক্তি ছিল বন্যা নিয়ন্ত্রণ, তবে এর তৈরির ২০ বছরেরও কম সময়ের মধ্যে আমাদের রেকর্ড করা ইতিহাসে সর্বাধিক বন্যার জল রয়েছে। আসল বিষয়টি হল এটি এই গুরুতর ঘটনাগুলি আটকাতে পারে না।”

আরো পড়ুন। দু সপ্তাহের মধ্যে বাড়িয়ে দেওয়া হবে কাজাখস্তানের লকডাউন

চীনের জল সম্পদ বিষয়ক উপ-মন্ত্রী ইয়ে জিয়াচুন সোমবার জলাশয়গুলি, বিশেষত থ্রি জর্জ থেকে জলাবদ্ধতার জলের নিষ্ক্রিয়করণের “বিস্তারিত সময়সূচী” ব্রিফিংয়ে এ বছর বন্যা নিয়ন্ত্রণে কার্যকর ছিল বলে জানিয়েছেন।

তিনি বলেছিলেন, থ্রি জর্জে ২.৯ বিলিয়ন ঘনমিটার সহ ২,২৯৭ রিসারভারটি তে জলাশয়ের ৬৪.৭ বিলিয়ন ঘনমিটার বন্যার জল সংরক্ষণ করা হয়েছে।

আরো পড়ুন। চীনের বন্যায় বিশাল ক্ষয়ক্ষতি, ১৪১ জন নিহত বা নিখোঁজ

থ্রি জর্জেস প্রকল্প পরিচালিত সংস্থাটি শনিবারও বলেছিল যে “জুলাইয়ের পর থেকে” ইয়াংটজের মাঝারি এবং নীচের অংশে জলস্তরের গতি এবং প্রসারণ কার্যকরভাবে হ্রাস করা ৬ ই জুলাই থেকে প্রবাহিত জলের স্রোত অর্ধগতি হয়েছে। জলাধারের মোট ক্ষমতার ৮৮% এখন জমে থাকায় প্লাবনের জলের পরিমাণ বেড়েছে”। তবে ইয়াংজ্জার কিছু অংশ, এর শাখা প্রশাখা এবং দোংটিং ও পোয়াংয়ের মতো প্রধান হ্রদ রেকর্ডের স্তরকে হারিয়েছে।

চীনা ভূতাত্ত্বিক এবং দৈত্য বাঁধ প্রকল্পের দীর্ঘকালীন সমালোচক ফ্যান জিয়াও বলেছেন, থ্রি জর্জেস বাঁধের ক্ষমতা গড়ে বন্যার জলের ৯% এরও কম।

আরো পড়ুন। নেভাল বেস সান দিয়েগোতে জাহাজে ভয়াবহ আগুন, আহতের সংখ্যা ২১

“এটি কেবলমাত্র আঞ্চলিক ও অস্থায়ীভাবে উজানের বন্যাকে বিরত রাখতে পারে, এবং ইয়াংজি নদীর মাঝারি ও নীচের অংশে ভারী বৃষ্টিপাতের ফলে বন্যার সাথে সাহায্য করতে পারে না,” তিনি বলেছিলেন।

“মানুষ যখন বন্যা নিয়ন্ত্রণ সমস্যা সমাধানের জন্য কেবল জলাধার ব্যবহারের কথা বিবেচনা করে, তারা প্রায়শই নদী এবং তাদের হ্রদগুলির প্রাকৃতিক ক্ষমতা বন্যাকে নিয়ন্ত্রণে রাখতে উপেক্ষা বা দুর্বল করে দেয়,” তিনি বলেছিলেন।

আরো পড়ুন। চীন বন্যার সতর্কতা বাড়িয়েছে

শ্যাঙ্কম্যান বলেছিলেন যে থ্রি গর্জেস বাঁধটি সাধারণ বছরগুলিতে বন্যা প্রশমনে সহায়তা করে, তবে বরাবরই বন্যার সমতল সঙ্কুচিত হয়ে সমস্যাটি আরও চরম আবহাওয়ার পক্ষে সর্বদা ঝুঁকির মধ্যে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

“তিনটি জর্জেস বাঁধ জলাধারটি সবচেয়ে মারাত্মক বন্যাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করার ক্ষমতা রাখে না,” তিনি বলেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here