ওয়ান ডে ম্যাচে বাড়তি অক্সিজেন যোগাবে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ

ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ

ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ

একদিনের ক্রিকেটে দর্শকদের আগ্রহ বাড়াতে নয়া উদ্যোগ নিল বিশ্বব্যাপি ক্রিকেট নিয়ামক সংস্থা বা আইসিসি। এবার টেস্টের ধাঁচেই ১৩টি দলের ওয়ানডে সুপার লিগ শুরু করছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা । যার পোশাকি নাম ‘ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ’ বা Cricket World Cup Super League ।

আরও পড়ুন : ঠান্ডা লড়াইয়ের জের, দূতাবাসে নামিয়ে দেওয়া হল মার্কিন পতাকা

চলতি মাসের আগামী সপ্তাহে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের মধ্যেকার প্রথম ওয়ানডে ম্যাচ সুপার লিগের প্রথম ম্যাচ হিসেবে বিবেচিত হবে । সবচেয়ে আকর্ষণীয় ব্যাপারটি হল, ওয়ানডে সুপার লিগের ফলাফলের উপর নির্ভর করছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে কারা কারা খেলার সুযোগ পাবে ।

আরও পড়ুন : কোভিড-১৯-এর জেরে বিপুল ক্ষতির মুখে ভারতীয় রেল

উল্লেখ্য, ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের বাছাই পর্ব হিসেবে ঘোষিত হল এই মেগা টুর্নামেন্ট । টুর্নামেন্টে মোট ১৩টি দল অংশগ্রহণ করবে । আইসিসির ১২টি স্থায়ী সদস্য দেশ (আয়ারল্যান্ড, আফগানিস্তান, জিম্বাবোয়ে-সহ) এবং নেদারল্যান্ড এই টুর্নামেন্টে অংশ নেবে । ৩ বছর ধরে চলা মেগা টুর্নামেন্টে প্রতিটি দল নিজেদের মধ্যে ঘরের মাঠে ৪ টি এবং বিদেশের মাটিতে ৪টি মিলিয়ে মোট আটটি তিন ম্যাচের সিরিজ খেলবে ।

একটি দলের বিরুদ্ধে একটিই সিরিজ খেলা যাবে । প্রতিটি সিরিজে থাকবে ১০ পয়েন্ট । সিরিজ জিতলে জয়ী দলই ১০ পয়েন্ট পেয়ে যাবে । কোনও কারণে ড্র হলে ৫ পয়েন্ট করে দুই দলের মধ্যে ভাগ হবে । সুপার কাপের জন্য আলাদা করে কোনও নক-আউট ম্যাচ হবে না।

আরও পড়ুন : এক্সপার্ট বলছে, উহান অফিসিয়ালরা কোভিড-১৯ তথ্য গোপন করার চেষ্টা করছে

সুপার লিগের শেষে শীর্ষস্থানে থাকা সাতটি দল এবং ২০২৩ বিশ্বকাপের আয়োজক ভারত সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে । যদি ভারত প্রথম সাতের মধ্যে থাকে তাহলে অষ্টম স্থানে থাকা দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে । শেষ পাঁচটি দলকে অ্যাসোসিয়েট দেশগুলির বিরুদ্ধে খেলতে হবে শেষ দুটি স্থানের জন্য।

উল্লেখ্য, ২০২৩ সালেও ২০১৯-এর মতোই দশ দলের বিশ্বকাপ হবে । তবে, মেগা টুর্নামেন্টের ফলে আয়ারল্যান্ড, আফগানিস্তান, জিম্বাবোয়ে, নেদারল্যান্ডের মতো দলগুলি উপকৃত হবে । কারণ, এর ফলে আগামী ৩ বছরে অন্তত ২৪টি করে ওয়ানডে খেলা নিশ্চিত হয়ে গেল এই দলগুলির ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here