বহু প্রতীক্ষার পর সোমবার খুলছে প্যারিসের ল্যুভর মিউজিয়াম

বহু প্রতীক্ষার পর সোমবার থেকে খুলে গেল প্যারিসের ল্যুভর মিউজিয়াম

বহু প্রতীক্ষার পর সোমবার থেকে খুলে গেল প্যারিসের ল্যুভর মিউজিয়ামপ্যারিসের ল্যুভর মিউজিয়াম, বিশ্বের সর্বাধিক পরিদর্শন করা জাদুঘর এবং লিওনার্দো দা ভিঞ্চির আঁকা বিশ্ব খ্যাত মোনালিসার ছবি এখানেই রয়েছে। করোনাভাইরাস এবং লকডাউনের ফলে কয়েক মাস বন্ধ থাকলেও সোমবার থেকে খুলে যাচ্ছে। তবে মিউজিয়ামের কিছু অংশ সবার জন্য বন্ধ রয়েছে।

আরো পড়ুন। টিকটকের বিকল্প ভারতীয় অ্যাপ চিংগারি ডাউনলোড ১০ মিলিয়ন পেরিয়েছে

ল্যুভর মিউজিয়ামের পরিচালক জ্যান-লুচ মার্টিনেজ জানিয়েছেন, গত ১৩ই মার্চ থেকে বন্ধ ছিল এই মিউজিয়াম ফলে ৪০ মিলিয়ন ইউরোর (ভারতীয় অনুযায়ী প্রায় ৩৩৫ কোটি) বেশি ক্ষতি হয়ে যায়।

আরো পড়ুন। হজভজন সিং-এর জন্মদিনে সুন্দর শুভেচ্ছা বার্তা পোস্ট তার সতীর্থরা, দেখুন সেই পোস্ট

মার্টিনেজ বলেছেন, গত বছর প্রায় ৯৮ লক্ষ মানুষ মিউজিয়াম পরিদর্শনে গিয়েছিলেন। যাদের মধ্যে প্রায় তিন-চতুর্থাংশ পর্যটক থাকতেন। এমনকি দর্শনার্থীদের মধ্যে ৭৫% বিদেশী থাকতেন। গত বছর এই সময় প্রতিদিন গড়ে প্রায় ৪ হাজার থেকে ১০ হাজার মানুষ আসতেন।

আরো পড়ুন। শকুন্তলা দেবীর বায়োপিক আমাজন প্রাইমে প্রকাশ হতে চলেছে

মিউজিয়ামে দর্শনার্থীদের কিছু নিয়ম মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে। মিউজিয়ামের মধ্যে সবাইকে গাইডের পথ মেনে চলতে হবে। এমনকি মোনালিসার ছবির সামনেও দাঁড়ানোর জন্য নির্দিষ্ট জায়গা দাগ কেটে দিয়েছেন কর্তৃপক্ষ। ছবি তোলার জন্য ওখানে দাঁড়িয়ে ছবি তুলতে হবে দর্শনার্থীদের।

আরো পড়ুন। বলিউডে নেপোটিজমে করণ জোহরের পাশে সাইফ আলি খান

যাদুঘরের ৭০% বা প্রায় ৪,৮৫,০০০ বর্গফুট জনসাধারণের জন্য খোলা থাকবে। প্যারিস অলিম্পিক গেমসের আয়োজন করলে মার্টিনেজ ২০২৪ সালের আগে জাদুঘরটি পুনর্নির্মাণের পরিকল্পনা করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here