ইউনাইটেড কিংডমের “ভিত্তিহীন” নিষেধাজ্ঞার তীব্র বিরোধিতায় বেজিং

ইউনাইটেড কিংডমের নিষেধাজ্ঞ 1

ইউনাইটেড কিংডমের নিষেধাজ্ঞ 1

হুয়াইয়ের 5 জি কিট নিষেধ করার ইউনাইটেড কিংডমের “ভিত্তিহীন” নিষেধাজ্ঞার তীব্র বিরোধিতা করছে বেজিং।

চিনা পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনাইং বলেছেন, বেজিং চীনা কোম্পানির “বৈধ স্বার্থ” রক্ষার জন্য “ব্যবস্থা গ্রহণ করবে”। মার্কিন যুক্তরাষ্ট্র অবশ্য চিনের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে এবং চিনা কোম্পানির বিরুদ্ধে নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে । সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও বলেছেন যে আমেরিকা হুয়াওয়ের কিছু শ্রমিকের যাতায়াত প্রবেশে বাধা দেবে ।

আরও পড়ুন : ১৬০,০০০ নতুন কেস হওয়ায় স্পেনের স্থানীয় এলাকায় লকডাউন

তিনি এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, “হুয়াইয়ের মতো চীনা প্রযুক্তি সংস্থার কিছু নির্দিষ্ট কর্মচারীর উপর স্টেট ডিপার্টমেন্ট ভিসা বিধিনিষেধ আরোপ করবে যা বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘনে জড়িত সরকারগুলিকে বৈষয়িক সহায়তা প্রদান করে।”মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “আমরা অনেক দেশকে, এবং আমি বেশিরভাগ ক্ষেত্রে হুয়াইয়ের ব্যবহার না করার জন্য এটি নিজেই করেছি – কারণ আমরা মনে করি এটি একটি সুরক্ষা ঝুঁকি ।”

আরও পড়ুন : রিলায়েন্স হতাশ হওয়ায় সেনসেক্স, নিফ্টি লাভের আশা ছেড়ে দিয়েছে

চীনের তরফে আনা নয়া সুরক্ষা আইনের প্রতিক্রিয়ায় হংকংয়ের জন্য অগ্রাধিকারমূলক আচরণের সমাপ্তির নির্বাহী আদেশের ঘোষণা দিয়ে বেজিংয়ের উপর চাপ বাড়ানোর চেষ্টা করার সময় মিঃ ট্রাম্প এই মন্তব্য করেন।

ইউনাইটেড কিংডমের ডিজিটাল সেক্রেটারি মঙ্গলবার ঘোষণা করেছেন যে দেশের টেলিকম নেটওয়ার্কগুলিকে ৩১ ডিসেম্বর থেকে নতুন হুয়াওয়ে 5 জি কিট কিনতে দেওয়া হবে না এবং ২০২৭ সালের মধ্যে সমস্ত সরঞ্জাম মোবাইল নেটওয়ার্ক থেকে সরিয়ে নেওয়া উচিত ।

আরও পড়ুন : শীতে করোনাভাইরাসের প্রভার আরও খারাপ হতে পারে

এছাড়াও, এটি বিটি-র ওপেনরিচ এবং অন্যান্য ব্রডব্যান্ড পরিকাঠামো সরবরাহকারীদের পরের কয়েক বছরের মধ্যে ফাইবার ব্রডব্যান্ডের রোলআউটে হুয়াইয়ের গিয়ার ব্যবহার বন্ধ করতে চায় । বিষয়টি নিয়ে ইউনাইটেড কিংডমে চীনের রাষ্ট্রদূত বলেছিলেন, সিদ্ধান্তটি কেবল হতাশাই নয়, হতাশাব্যঞ্জকও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here